Ration Card – রেশন কার্ড বাতিল হবে গ্রাহকদের এই ছোট্ট ভুলের জন্য। সময় থাকতে সতর্ক হন।

রেশন কার্ড (Ration Card) একটি গুরুত্বপূর্ণ নথি। সকল অফিসিয়াল কাজে এই রেশন কার্ড একটি প্রয়োজনীয় নথি হিসাবে পরিগণিত হয়। রেশন কার্ড থাকলে সরকারের কাছ থেকে রেশন সামগ্রী (Ration Items List) পাওয়া যায়। কোন ব্যক্তির আয়ের পরিমাণের ওপর ভিত্তি করে রেশন কার্ড বিভিন্ন ক্যাটাগরির হয়। আর ক্যাটাগরি ভিত্তিক বিভিন্ন পরিমাণে চাল, গম, আরও অনেক সময় চিনি, আটা ও পাওয়া যায়।

Advertisement

Important News For Ration Card Holders.

তবে সরকার করোনা আবহের সময় থেকে রাজ্যবাসীর জন্য বিনামূল্যে রেশন (Ration Card) পরিষেবা দিচ্ছে। আর এর ফলে রাজ্যের দরিদ্র থেকে নিম্ন মধ্যবিত্ত পরিবারের খুবই উপকার হয়েছে। কারণ এখনো এই রাজ্যে দরিদ্র মানুষের সংখ্যা অনেক। দুবেলা দুমুঠো খাবারের জন্য সারাদিন হাড় ভাঙ্গা খাটুনি করতে হয়। তাদের কথা চিন্তা করেই এই বিনামূল্যে রেশনের ব্যাবস্থা করেছে সরকার।

Advertisement

কিন্ত সরকারের কাছে কিছু মারফত খবর গিয়েছিল রেশনে অনেক ব্যাপারে কারচুপি হচ্ছে। আর এমন অনেক পরিবার আছে যারা বিনামূল্যে রেশন (Free Ration) পাবার আওতায় পড়েনা কিন্ত তারাও বিনামূল্যে রেশন পাচ্ছে। শুধু তাই নয় কোনো পরিবারের কোনো ব্যক্তির মুত্যু হলেও সেই ব্যক্তির Ration Card নিয়ে রেশন তুলেই যাচ্ছেন সেই পরিবারের মানুষ। তাই এই সমস্ত কারচুপি বন্ধ করতে সরকার থেকে আধার কার্ডের সাথে রেশন কার্ড লিংক করানো বাধ্যতামূলক করেছেন।

সরকারের কাছে একটা তালিকা রাখতে চান যারা রেশন পান। সেই অনুযায়ী লিংক করানোর লাস্ট সময় দিয়েছিলেন সেপ্টেম্বর মাস অবধি। এর মধ্যে বিনামূল্যে রেশন (Ration Card) পরিষেবা বন্ধ হয়ে যাবে পূজোর আগে এমনই ঘোষনা হয়েছিল সরকার তরফে। সাধারণ দরিদ্র শ্রেণীর মানুষের এই ঘোষণার পরে অনেকটাই হতাশ হয়েছিলেন। কিন্ত মোদী দরকার এই বছরের ডিসেম্বর অবধি সেই তারিখ বাড়িয়েছিলেন।

কারণ পূজার মধ্যে রেশন বন্ধ (Free Ration Closed) করতে চাননি। তারপরও হটাৎ সরকার তরফে একটি অভিনব কর্মসূচি ঘোষনা হয়। ঘোষনা করা হয় আগামী আরও ৫ বছর বিনামূল্যে রেশন পাবেন দরিদ্র থেকে মধ্যবিত্ত পরিবার। এই ঘোষণায় অনেকটাই খুশি হন রাজ্যের সাধারণ মানুষ। বিনামূল্যে রেশন জাত দ্রব্য একটা দরিদ্র পরিবারের কতটা আর্থিক সঙ্গতি দেয় সেটা বলার অপেক্ষা রাখেনা।

তাই আরও ৫ বছর বিনামূল্যে রেশন (Ration Card) পাওয়া অনেকটাই আর্থিক সহায়তা দেবে এই সাধারণ মানুষদের। কিন্তু আপনার বিনামূল্যে রেশন পাওয়া হবেনা সাথে সরকারের রেশন তালিকা থেকে আপনার নাম কেটে দেওয়া হবে যদি একটি কাজ না করে থাকেন। আর তার শেষ সময় এই ডিসেম্বর। ফুড সাপ্লায়ার অফিস থেকে জানানো হয়েছে সরকারকে এখনো অনেকেই রেশন কার্ডের সাথে আধার কার্ড লিংক (Ration Card Aadhaar Link) করেননি।

Employment News (চাকরির খবর)

যদিও লিংকের শেষ সময় চলে গিয়েছে সেপ্টেম্বর মাসেই। তবুও এইরকম কোনো সরকারি নিয়ম না মেনেই রেশন তুলছেন কিছু ব্যক্তি। তাই সরকারের তরফে জানানো হয়েছে এই ডিসেম্বরের মধ্যে যদি কেউ আধার ও রেশন লিংক না করিয়ে থাকে তাহলে সরকারি নথিতে রেশন (Ration Card List) থেকে তার নাম বাদ যাবে। এবং এই ৫ বছর কোনো বিনামূল্যে রেশন পাবেন না তিনি।

বড়সড় ক্ষতির মুখে LIC. গ্রাহকদের চিন্তা বেড়ে গেল।

তাই আপনি যদি এখনো আধার রেশন লিংক না করিয়ে থাকেন তাহলে আর দেরি করবেন না। এই মাসের মধ্যেই লিংক করিয়ে নিন। নাহলে সরকারের এই বিনামূল্যে রেশন (Ration Card) পরিষেবা থেকে বঞ্চিত হবেন। শুধু তাই নয় রেশন তালিকা থেকে একবার নাম বাতিল হলে অনেক সমস্যার মধ্যে পড়বেন। একবার এই নাম বাতিল হলে আপনাদের অনেক সমস্যায় পড়তে হতে পারে।
Written by Shampa Debnath.

রোজগার মেলায় আরও 51000 জনকে সরকারী চাকরি দেবে। পশ্চিমবঙ্গের

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button