Holiday Cancel – দূর্গা পূজোয় ছুটি পাচ্ছেন না সরকারি কর্মচারীরা, জানালেন রাজ্যের মন্ত্রী, জারি হল বিজ্ঞপ্তি।

Holiday Cancel – কি কারণে ছুটি থেকে বাদ গেল সরকারি কর্মচারীরা জানুন বিস্তারিত।

বাঙালি তথা অবাঙালি প্রিয় উৎসব দূর্গাপূজা। আর এই দূর্গাপূজোয় ছুটির (Holiday Cancel) জন্য সারা বছর ধরে অপেক্ষা করে মানুষ। স্কুল, কলেজ থেকে শুরু করে সরকারি বেসরকারি অফিস গুলোতে পূজোর দিন গুলো ছুটি হিসাবে ঘোষিত হয়। তেমনি এবারেও ছুটি থাকবে বলে ভাবাই ছিল। কিন্ত বুধবার সরকারের তরফ থেকে আলোচনা করে ঠিক করা হলো কিছু পেশার সরকারি কর্মচারীরা ছুটি থেকে বাদ পড়বে। আর রীতিমত এই খবর শুনে সরকারি কর্মচারীদের চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।

Advertisement

তাহলে কি এবার পুজোতে অফিসে বসেই কাটাতে হবে! তবে বুধবার সরকার তরফে ঘোষনা করা হয় স্কুল, কলেজ ও সেই বিশেষ পেশায় যুক্ত নেই এমন স্কুল, কলেজ, সরকারি বেসরকারি অফিস গুলোতেও ছুটি থাকবে (Holiday Cancel) বলে জানা গিয়েছে। আসুন জেনে নেওয়া যাক কোন কোন পেশায় নিযুক্ত সরকারি কর্মচারীদের ছুটি বাতিল করলো রাজ্য সরকার।

Advertisement

এই বছর পুজোর বোনাসের সাথেই দেওয়া হবে কাঙ্খিত মহার্ঘ্যভাতা, এইমাত্র ঘোষণা করলো রাজ্য সরকার।

দুর্গাপূজা এতটাই বড়ো করে উৎসব পালিত হয় যে রাস্তায় মানুষের ঢল নামে সেই সাথে প্যান্ডেলের বিদ্যুৎ সংযোগ থেকে রাস্তার বিদ্যুৎ ব্যাবস্থার জন্য প্রচুর লাইট থেকে শুরু করে বৈদ্যুতিক সরঞ্জাম নিয়ে ভরপুর থাকে। সেই সাথে দূর্গা পূজায় প্রত্যেকটি বাড়িতেও যাতে সারা দিন রাত ঠিক ভাবে বিদ্যুৎ সংযোগ থাকে সেটাও দেখা দরকার সরকারের। আর এই বিদ্যুৎ পরিবহন ব্যাবস্থার সাথে যুক্ত বিদ্যুৎ দপ্তরের কর্মীরাই (Holiday Cancel) এই ব্যাবস্থা পরিচালনা করেন।

তাই সেই সমস্ত বিদ্যুৎ পরিবহন দপ্তরের কর্মীদের পূজার দিন গুলোতে ছুটি দিলে (Holiday Cancel) সমস্যায় পড়তে হতে পারে সাধারণ মানুষ থেকে পূজা কমিটির সদস্যদের।সেই কথা মাথায় রেখেই বিদ্যুৎ মন্ত্রকের অধিপতি শ্রী অরূপ বিশ্বাস সাংবাদিক বৈঠকে বুধবার জানান সাধারণ মানুষ ও রাজ্যের সর্বত্র যাতে দুর্গাপুজোয় বিদ্যুতের নিরবিচ্ছিন্ন পরিষেবা অটুট থাকে সেই দিক চিন্তা করেই বিদ্যুৎ দপ্তরের কর্মীদের ছুটি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কি কি ব্যাবস্থা গ্রহণ করা হয়েছেঃ
বিদ্যুৎ মন্ত্রী সাংবাদিক বৈঠকে জানান এবার দূর্গাপূজায় প্রায় ৭১ হাজার বিদ্যুৎ দপ্তরের কর্মী কে নিযুক্ত করা হবে । সেই সাথে ৩৫৭ টি মোবাইল ভ্যান ও থাকবে প্রতিটি পূজা মণ্ডপে। যাতে কোনো আচমকা বিপদ ঘটলে বা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়লে তৎক্ষণাৎ কোনো ব্যাবস্থা নিতে পারে।

এছাড়া প্রতিটি মণ্ডপের জন্য সরকার থেকে তাদের যে পরিমাণ বিদ্যুৎ লাগবে তার ৬৬ শতাংশ বিদ্যুৎ এর ছাড় পাবে। এছাড়া এখন থেকেই কেন্দ্রীয় সংস্থার অধিনস্ত পাওয়ার গ্রিড, কোল ইন্ডিয়া, ইন্ডিয়ান ন্যাশনাল পাওয়ার প্রভৃতি বিদুৎ সংস্থার থেকে বিদ্যুৎ চেয়ে বিজ্ঞপ্তি পেশ করেছে রাজ্য সরকার। মূল কারণ হলো পূজায় কোন জায়গায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হলে তৎক্ষণাৎ সেইখানে পর্যাপ্ত বিদ্যুৎ এর ব্যাবস্থা যাতে করতে পারা যায় তাই এই ব্যাবস্থা। এখন থেকেই আসন্ন দুর্গাপুজোয় কোনো রকম সমস্যায় যাতে পড়তে না হয় পূজা কমিটি গুলোতে সেই দিকেই চিন্তা রেখে বিদ্যুৎ পরিবহন দপ্তরে সরকারি কর্মচারীদের ছুটি বাতিলের সিদ্ধান্ত নিলো রাজ্য সরকার।

অন্যদিকে, বিদ্যুৎ পরিবহনে (Holiday Cancel) কোনো সমস্যায় পড়লে বিদ্যুৎ দপ্তরে ফোন করে সেই সমস্যার কথা বলার জন্য একটি হেল্পলাইন নম্বর রাখা হয়েছে যার নাম্বার ১৯১২১। সরকার থেকে সিই এসসি বিদ্যুৎ দপ্তরে কথা বলে এটাও বলা হয়েছে তারা যেন দূর্গা পুজোর দিনগুলো সব জায়গায় সঠিকভাবে বিদ্যুৎ সরবরাহ বজায় রাখে সেইদিকে খেয়াল রাখতে সেইসাথে কোনো অঞ্চলে লোডশেডিং হয়ে না যায় সেই দিকটাও নজর দিতে।

রেশনে এবার চাল গমের সাথে 3 মাস বিনামূল্যে পাবেন এই নতুন আইটেম, রেশন তোলার আগে জেনে নিন।

মূলত সরকারের পক্ষ থেকে একটাই আর্জি বিদ্যুৎ দপ্তরের কর্মীদের জন্য পূজোর দিনগুলো যাতে সবাই সাবলীল ভাবে কোনো সমস্যার মধ্যে না পড়ে আনন্দ উপভোগ করতে পারে।
আর পুজোয় বিশেষ উপাদানের মধ্যে বিদ্যুৎ থাকে তাই প্রতিটি জায়গায় বিদ্যুৎ বণ্টন সঠিক ভাবে হয় সেইটি দেখার জন্য বিদ্যুৎ দপ্তরের সরকারি কর্মচারীরা দূর্গা পূজায় দিনগুলো ছুটি পাবেনা। কিন্ত অন্যান্য সরকারি কর্মচারীরা যেমন ছুটি পেত তেমনি ছুটি পাবে।
Written by Shampa Debnath

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button