DA Hike – এই বছর পুজোর বোনাসের সাথেই দেওয়া হবে কাঙ্খিত মহার্ঘ্যভাতা, এইমাত্র ঘোষণা করলো রাজ্য সরকার।

DA Hike – রাজ্য সরকারের একাংশ কর্মচারীদের জন্য দেওয়া হবে বোনাসের সাথেই মহার্ঘ্যভাতা। কারা পাচ্ছে মহার্ঘ্যভাতা।

রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির (DA Hike) দাবি নিয়ে সরব হয়েছিল রাজ্য সরকারি কর্মচারীরা। সেই নিয়ে একাধিকবার মিছিল মিটিং হয়েই চলেছে। অনেকবার সুপ্রিম কোর্ট ও হাইকোর্টে এই নিয়ে মামলা হয়েছে। মোট কথা DA বৃদ্ধির দাবি নিয়ে সরকার ও কর্মচারীদের মধ্যে উত্তাল রাজ্য রাজনীতি। এখনো সুপ্রিম কোর্টে এই মামলা বিচারাধীন।

Advertisement

এরই মধ্যে উত্তরপ্রদেশের সরকার পক্ষ থেকে একটি ঘোষনা করা হয় যে বন নিগমের সরকারি কর্মচারীদের জন্য বিশেষ সুখবর রয়েছে। তাদের জন্য ৩ শতাংশ মহার্ঘ্য ভাতা বৃদ্ধির (DA Hike) সিদ্ধান্ত নিলো উত্তরপ্রদেশ সরকার। তাই বন নিগম এর রাজ্য সরকারি কর্মচারীরা এর মাধ্যমে উপকৃত হতে চলেছে।

Advertisement

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু ২০২২ সালে অনুমোদন করেছিলেন বন নিগমের কর্মীদের বেতন ৩ শতাংশ বৃদ্ধি করার জন্য। এমন পরিস্থিতিতে এখন এর ফলে ওই সব কর্মচারীদের বেতন বাড়বে এবং তারা বাড়তি বেতন পাবেন।

বিশ্বকর্মা পূজো উপলক্ষে নতুন প্রকল্প ঘোষণা করলো সরকার, প্রত্যেক দিন মজুরেরা পাবেন 15000 টাকা করে।

এছাড়াও বন নিগমের যে সমস্ত দিনমজুর কর্মীরা কাজ করেন তাদের জন্য ও একটি সুখবর দিয়েছেন উত্তরপ্রদেশ মুখ্যমন্ত্রী। তিনি জানান যে সমস্ত বন বিভাগের দিনমজুর অনিয়মিত ভাবে কাজ করতেন তাদের কাজের বছর যদি ৪ বছর হয়ে যায় তারা আর অনিয়মিত কর্মী হিসাবে বিবেচিত হবে না। তাদের নিয়মিত কর্মী হিসাবে পরিগনিত করা হবে।

মহার্ঘ ভাতা (DA Hike) সহ বুধবার একটি বক্তব্য পেশ করা হয় যে বনবিভাগ পরিচালনা পর্ষদ ২০২২ – ২০২৩ বছরের জন্য কর্পোরেশনের কর্মচারীদের বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যার ফলে প্রায় ২৫৩ জন কর্মচারী উপকার পাবেন। মুখ্যমন্ত্রী বলেছিলেন যে রাজ্য সরকার বন কর্পোরেশনকে শক্তিশালী করে এটিকে একটি স্বনির্ভর এবং লাভজনক সংস্থা হিসাবে যাতে গড়ে তোলা যায় সেদিকে নজর দেবেন এবং সেই সাথে সহায়তা করবেন তিনি বলেন, ফরেস্ট কর্পোরেশনে কর্মচারী সংকট দূর করতে ১০০ জন ভ্যান মিত্র নিয়োগ করা হবে।

অন্যদিকে, পশ্চিমবঙ্গ সরকার এখনো সরকারি কর্মচারীদের DA বৃদ্ধি নিয়ে কোনো ফলপ্রসূ ঘোষনা করেন নি। সরকারি কর্মচারীদের রাস্তায় বসে বিক্ষোভ ও মিছিল মিটিং এ এখনো কোনো চিড়ে ভেজেনি সরকারের। সরকারি কর্মচারী এখনো সরকারের ওপর ভরসা করেই দিন কাটাচ্ছে। উত্তরপ্রদেশের মতন কবে পশ্চিমবঙ্গ সরকার তাদের দিকে দৃষ্টিপাত করবেন।
Written by Shampa Debnath

বিশেষ কারনে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের দুর্গা পুজোর ছুটি বাতিল, জানালেন রাজ্যের মন্ত্রী। জারি হলো সরকারি বিজ্ঞপ্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button