Civic Volunteer Recruitment – পুজোর আগেই সিভিক ভলান্টিয়ার নিয়োগ বিজ্ঞপ্তি। 10 দিনের মধ্যে জয়েনিং।

দূর্গাপূজা প্রায় আসন্ন। আর এরমধ্যেই কয়েক হাজার সিভিক ভলান্টিয়ার নিয়োগের (Civic Volunteer Recruitment) ঘোষণা করলো। যেখানে পশ্চিমবঙ্গ বেকারত্বের জন্য অন্য রাজ্য থেকে ভরাডুবি তখন সরকার থেকে কোনো নিয়োগের খবর সামনে এলে বেকার যুবক যুবতীদের মনে আশার সঞ্চার ঘটে।

Advertisement

West Bengal Civic Volunteer Recruitment 2023

নিয়োগ প্রক্রিয়া

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে সমস্ত জেলা থেকে ছেলে মেয়েরা Civic Volunteer Recruitment কাজের জন্য আবেদন করতে পারবে। বয়স হতে হবে ১৮ বছরের ওপরে। এই নিয়োগ প্রক্রিয়ার জন্য কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। শুধুমাত্র কর্তৃপক্ষ দ্বারা ইন্টারভিউ নেওয়া হবে। ইন্টারভিউ তে মনোনীত হলেই সিভিক ভলান্টিয়ার পদে নিযুক্ত করা হবে। তবে এই কাজটি চুক্তিভিত্তিক নেওয়া হবে। আগামী দিনে স্থায়ী হবে কিনা সেই বিষয়ে এখনো সরকার থেকে কোনো স্পষ্ট বার্তা পাওয়া যায়নি।

Advertisement

শূন্যপদ

সারা রাজ্য জুড়ে প্রায় ১৮ হাজার শূন্যপদ রয়েছে। তবে সংখ্যাটা আরও বাড়তে পারে। আর তার মধ্যেই শুধুমাত্র দক্ষিণ চব্বিশ পরগনাতেই ৮ হাজার নিয়োগ হবে। এছাড়া বাকি থানায় ১০ হাজার শুন্যপদ রয়েছে। অন্যান্য জেলায়ও Civic Volunteer Recruitment এ শূন্যপদ থাকার কথা। তবে সেই ব্যাপারে পরে সরকার স্পষ্ট করে জানাবে।

হঠাৎ নিয়োগের কারণ

সামনেই দূর্গাপূজা। আর দুর্গাপুজোয় তিলোত্তমা কলকাতা সেজে ওঠে। কলকাতায় প্রত্যেকটা পুজো হয় বড়ো করে। হাজারে হাজারে মানুষ সারা দিন, সারা রাত ঠাকুর দর্শন থেকে শুরু করে প্যান্ডেল পরিক্রমা করে। তার সাথে খাবারের দোকানের স্টল। এত দর্শনার্থীদের ভিড়ে সেই পূজার কটা দিন কলকাতা জনজোয়ারের সুমদ্র হয়ে ওঠে। সেই ভিড় সামলানোর জন্য ও মানুষদের সঠিক গাইড দেওয়ার জন্য প্রত্যেক বছর সরকার থেকে কয়েক হাজার সিভিক পুলিশ ও সিভিক ভলান্টিয়ার নিযুক্ত করেন।

TET(টেট)

আর এবারও সেই একই নিয়মে কয়েক হাজার সিভিক ভলান্টিয়ার নিয়োগের (Civic Volunteer Recruitment) ঘোষণা হয়েছে। এতে একদিকে যেমন সরকার ও নিরাপত্তায় থাকেন তেমন সাধারণ মানুষদের কোনো সমস্যায় পড়লে যাতে সিভিক ভলান্টিয়াররা তাদের সাহায্য করতে পারে সেইদিক সামলানো সহজ হয়। এছাড়া আকস্মিক পথ দুর্ঘটনা যাতে না হয় সেদিকেও খেয়াল রাখেন এই ভয়ান্টিয়ানরা।

অনেক দূর দূরান্ত থেকে কলকাতায় ঠাকুর দেখতে আসা মানুষদের কোনো কারণে রাস্তা চিনতে অসুবিধা হলে তারা এদেরকে জিজ্ঞেস করলে সাহায্য সহজেই পেতে পারে।
এইসমস্ত কারণে রাজ্য সরকার থেকে এই কয়েক হাজার সিভিক ভলান্টিয়ার নিয়োগ করা হবে বলে জানানো হয়।

আরও পড়ুন, পুজোর আগে রান্নার গ্যাসের দাম বাড়লো। গ্যাস বুকিং এর আগে নতুন দাম জেনে নিন।

বেতন ও অন্যান্য সুবিধা

রাজ্য সরকার থেকে সংশ্লিষ্ট কাজের জন্য (Civic Volunteer Recruitment) যারা নিযুক্ত হবে তাদের সবাইকে ইউনিফর্ম ও টুপি দেওয়া হবে। এছাড়া বেতন ও দেওয়া হবে। তবে সেটা কত এখনো সরকার থেকে নির্দিষ্ট করা হয়নি।
তবে সরকার তরফে এই নিয়োগ প্রক্রিয়ার জন্য ৬৫ লক্ষ টাকার বাজেট বরাদ্দ করছেন।

আরও পড়ুন, কলকাতা পুলিশ কনস্টেবল নিয়োগ নিয়ে বড় খবর।

এই নিয়োগের (Civic Volunteer Recruitment) ফলে অনেক বেকার যুবক যুবতীদের অনেকটাই বেকারত্ব ঘুচবে। এছাড়া তাদের অর্থনৈতিক অবস্থারও কিছুটা উন্নতি ঘটবে। তাই রাজ্য সরকারের পূজার আগে এই নিয়োগ অনেক যুবক যুবতীদের কাছে আশার প্রদীপ হয়ে আসছে, যেন মায়ের আশীর্বাদ স্বরূপ।
Written by Shampa Debnath.

আরও পড়ুন, জরুরী ভিত্তিতে 50000 গ্রামীন ডাক সেবক ও পোস্ট মাস্টার নিয়োগ। অনলাইনে আবেদন

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button