DA Hike News – পশ্চিমবঙ্গে ডিএ ঘোষণা। DA আন্দোলনের সুফল। পুরো দাবী না মিটলেও আংশিক পূরণ।

West Bengal Govt Employees DA Hike News.

রাজ্য সরকারি কর্মচারীদের (DA Hike News) সেই একবছর যাবৎ অবস্থান বিক্ষোভ, মিছিল মিটিং এসবই DA বৃদ্ধিকে কেন্দ্র করে। তাদের একটাই দাবি যেখানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বছরে দুবার DA বৃদ্ধি করা হলো তাদেরও কেন্দ্রের হারে DA বৃদ্ধি করতে হবে। কিন্ত রাজ্য সরকার কোনোভাবে রাজ্য সরকারি কর্মচারীদের দাবি দাওয়া মানতে নারাজ। সরকারের পক্ষ থেকে একটাই কথা রাজকোষ সেই পরিমাণ অর্থ নেই যেটা দিয়ে DA বৃদ্ধি করবে।

Advertisement

এই বিক্ষোভের মাঝেই সরকারি কর্মচারীগণ পঞ্চম বেতন কমিশনের আওতায় বকেয়া DA এর (DA Hike News) দাবিতে হাইকোর্টে মামলা করলে সেই মামলার রায় সরকারি কর্মচারীদের দিকেই বহাল থাকে। কিন্তু সেই রায়কে বুড়ো আঙ্গুল দেখিয়ে রাজ্য সরকার সুপ্রিমকোর্টে ফের মামলা করে। সুপ্রিমকোর্টে মামলার শুনানির তারিখ যতবারই পড়ে ততবারই সেটা পিছিয়ে যায়। এই নিয়ে ১০ বার শুনানির ডেট পেছালো।

Advertisement

৩ নভেম্বর সুপ্রিমকোর্টে শুনানির তারিখ ঠিক ছিল কিন্ত সেটাও ক্যানসেল হয়ে গিয়ে নতুন ডেট হলো আগামী ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে। বারবার ডেট পিছিয়ে যাওয়ার জন্য সরকারি কর্মচারীদের মনে একটা অনিশ্চয়তা কাজ করছে। তবুও তারা তাদের আন্দোলন জারি রেখেছে এবং ভবিষ্যতেও রাখবে। আপাতত ফেব্রুয়ারি অবধি তাকিয়ে থাকা ছাড়া আর কোনো উপায় নেই তাদের। দেখা যাক সেদিন মামলার শুনানি হয় কিনা।

ডিএ মামলার আপডেট

তবে সরকারি কর্মচারীদের একাংশের যখন বারবার (DA Hike News) শুনানির ডেট পিছিয়ে যাওয়ার কারণে মনোবল ভেঙেছে তবে কিছু কর্মচারীদের একাংশের মতে মনে হচ্ছে এবার থেকে নিয়মিত শুনানি হবে। তাই তারা আগামীতে আলোর দিশা খুঁজে পাচ্ছেন।

2024 ভোটের Voter List. বাদ পড়লো কয়েক কোটি লোক! নতুন লিস্টে আপনার নাম আছে তো? চেক করুন অনলাইনে।

এর আগে ২০২২ সালে রাজ্য সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ DA দিতে নির্দেশ দেয় হাইকোর্ট। কিন্ত রাজ্য সরকার হাইকোর্টের রায়কে উপেক্ষা করে সুপ্রিমকোর্টে মামলা করে। তাদের বক্তব্য ছিল হাইকোর্টের রায় অনুযায়ী সরকারি কর্মচারীদের DA দিতে হলে সরকারের ৪১ হাজার ৭০০ কোটি টাকা খরচ করতে হবে। সেই অনুপাতে অর্থ রাজকোষ নেই।

কোন কর্মীদের ডিএ ঘোষণা

এরই মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তার নিজের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের আধিকারিকদের ভাতা বৃদ্ধির (DA Hike News) খবর শোনালো। এই ভাতা বৃদ্ধি নিয়ে জুলাই মাসেই বোর্ড গঠন করা হয়েছিল। সেপ্টেম্বর থেকেই ভাতা বৃদ্ধির পরিকল্পনা গৃহীত হয়েছিল। অবশেষে ১ লা নভেম্বর থেকে এই ভাতা বৃদ্ধি পেয়েছে। রাজ্য প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, চেয়ারম্যানের ভাতা বৃদ্ধি পাবে এছাড়াও আরও দুই বিশেষজ্ঞ সদস্যের ভাতা বৃদ্ধি পেতে চলেছে।

কবে থেকে কার্যকর

এদের ভাতার খরচ সম্পূর্ণ বহন করবে রাজ্য সরকার। ১ লা নভেম্বর থেকেই সেই ভাতা কার্যকর হতে চলেছে। এর আগে এই ভাতা বৃদ্ধি পেয়েছিল ২০১৫ সালে। এখন দেখা যাক ফেব্রুয়ারি মাসে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA বৃদ্ধিকে নিয়ে কি শুনানি হয় সুপ্রিমকোর্টে। সেই দিকেই তাকিয়ে রাজ্য সরকারি কর্মচারীরা।
Written by Shampa Debnath.

প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার উপর স্থগিতাদেশ দিলো আদালত। কারো পৌষ মাস কারও সর্বনাশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button