Retirement Age – চাকরি কর্মীদের জন্য সুখবর! অবসর গ্রহণের বয়স বাড়ানো হল কত বছর দেখে নিন।

সরকারি চাকরির অবসর গ্রহণের বয়স বা Retirement Age ৬০ বছর আমরা সবাই জানি। তবে এই নিয়মের পরিবর্তন হতে চলেছে। আপনিও যদি চাকরি করে থাকেন তাহলে এই সুবিধা আপনিও পেতে চলেছেন। একজন ব্যক্তি চাকরি করতে করতে একটা অভ্যাসে পরিণত হয়ে যায় তার চাকরির জীবনটা। ৬০ বছর হলেই অবসর নেওয়াটা যেন আচমকা দুঃসংবাদ ডেকে আনে। একটানা কাজের থেকে হটাৎ করে বাড়িতে বসে পড়া অনেকের মনকে মনমরা করে দেয়।

Advertisement

3 Years Retirement Age Hike of Govt Employees

তবে জানা যাচ্ছে এই Retirement Age Hike বা অবসর গ্রহণের বয়স আরও ৩ বছর বাড়ানো হবে এমন প্রস্তাব মন্ত্রিসভার বৈঠকে আলোচনা করা হবে। এই প্রস্তাব সম্মতি পেলেই সেটা বাস্তবায়ন করা হবে। বস্তুত, মেডিক্যাল ও হেলথ সার্ভিস ক্যাডারে চিকিৎসকদের অবসরের বয়স বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

Advertisement

তাদের Retirement Age বা অবসরের বয়সসীমা ৩ বছর বাড়ানো হবে। ৩ বছর বেড়ে তাদের কাজের সময়সীমা হবে ৬২ থেকে ৬৫ বছর। কিন্ত তারা শুধুমাত্র রোগীদের চিকিৎসা দিতে কাজ করবেন। কোনো প্রশাসনিক পদে আর কাজ করতে পারবেন না চিকিৎসকরা। এছাড়া ৬০ বছরের পরে চিকিৎসকরা নিজেদের ইচ্ছামতো ভিআরএস নিতে পারবেন।

এছাড়া উত্তরপ্রদেশের বিভিন্ন হাসপাতালে (Retirement Age) এখনো অনেক চিকিৎসক পদ শুন্য রয়েছে। সেই পদ পূরণের কথাও চলছে। এছাড়া বর্তমানে কর্মরত চিকিৎসকদের অবসরের বয়স ৬২ থেকে বাড়িয়ে ৬৫ বছর করতে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে একটি খসড়া তৈরি করা হয়েছে।

সিভিক পুলিশদের বেতন বৃদ্ধিসহ আরও একাধিক সুযোগ সুবিধা চালু করলো রাজ্য সরকার।

সেখানে বলা হয়েছে যদি কেউ স্বইচ্ছায় চাকরি থেকে অবসর নিতে চান তিনি নিতে পারবেন। এই ৬০ বছরের পরে কাজ করতেই হবে এমন বাধ্যতামূলক নয়। এছাড়া কেউ যদি ৬০ বছরের পর কাজ করতে ইচ্ছুক না হয় তাহলেও ভিআরএস অনুমোদনের ক্ষেত্রে কোনও বিধি নিষেধ আরোপ করা হবে না। এমনকি তাদের বেতন ৬০ বছরের আগের বেতনের সমপরিমাণ হবে।

Salary Hike - বেতন বৃদ্ধি

ফলে যারা ৬০ বছরে কাজ থেকে (Retirement Age) অবসর নিতে মন থেকে ইচ্ছুক ছিলেন না এতদিন অথচ নিয়ম অনুযায়ী বাধ্য থাকতেন অবসর নেওয়ার। তাদের একপক্ষে এই সিদ্ধান্ত অনেকটাই কার্যকরী মনে হয়েছে। তারা অবসরের পড়েও আবারও ৩ বছর রুগী সেবায় নিযুক্ত থাকতে পারবে বলে খুবই খুশি।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আরো 4% DA বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ। কত টাকা বাড়ছে, কবে থেকে চালু?

এই সিদ্ধান্ত আরও অন্যান্য রাজ্যে কার্যকরী হয়েছে। তাই উত্তরপ্রদেশ (Retirement Age) রাজ্যেও মূল্যায়ন করে যদি সঠিক মনে হয় খুব তাড়াতাড়ি এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। এই প্রস্তাবটি খুব দ্রুত মন্ত্রিসভার আগামী বৈঠকে উত্থাপন করা হতে পারে। এরপর অনুমোদন পেলেই সঙ্গে সঙ্গে অবসরের বয়সসীমা বাড়ানো হবে।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button