Madhyamik Examination – মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সুখবর! এক বিশেষ সুবিধা পেতে চলেছে ছাত্রছাত্রীরা।

মাধ্যমিক পরীক্ষা তথা Madhyamik Examination নিয়ে স্কুল ছাত্র ছাত্রীদের মধ্যে একটা উচ্ছ্বাস ও আনন্দ কাজ করে। কারণ স্কুল জীবনের সবচেয়ে বড়ো পরীক্ষা এই মাধ্যমিক। আর এবছরের মাধ্যমিক পরীক্ষাতো 2nd ফেব্রুয়ারি শুরু হয়েই গেছে। মাধ্যমিক পরীক্ষা নিয়ে সারা রাজ্য জুড়ে নানা আয়োজন ও প্রস্তুতি চলছে জোরকদমে। জেনে নেওয়া যাক কি সেই বিশেষ আয়োজন বা প্রস্তুতি নেওয়া হয়েছে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য। রাজ্য জুড়ে মাধ্যমিক পরীক্ষা নিয়ে ব্যস্ত ছাত্র ছাত্রী থেকে তাদের মা বাবা।

Advertisement

WBBSE Madhyamik Examination

তবে বিভিন্ন জেলা থেকেও ছাত্র ছাত্রীদের সুবিধার জন্য কিছু ব্যাবস্থা করা হয়েছে। তারমধ্যে পূর্ব মেদিনীপুর জেলায় যে বন্দোবস্ত হয়েছে তা আপনাকে অবাক করে দেবে। রাজ্য সরকার থেকে পরীক্ষার্থীদের জন্য বিশেষ ট্রেন ও বাসের ব্যাবস্থা করা হয়। যাতে Madhyamik Examination সেন্টারে পৌঁছাতে কোনরকম অসুবিধার মধ্যে ছাত্রছাত্রীদের না পড়তে হয়।

Advertisement

তবে পূর্ব মেদিনীপুর জেলা থেকে এক অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে আর সেটা হলো এই জেলার Madhyamik Examination বা মাধ্যমিক পরীক্ষার্থীরা বিনা খরচে পৌঁছে যাচ্ছে পরীক্ষাকেন্দ্রে, কোনরকম গাড়ি ভাড়া দিতে হবেনা পরীক্ষার্থীদের। এবারে পূর্ব মেদিনীপুর জেলার মোট 66,221 জন পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। ছাত্রের সংখ্যা 31,864 জন, ছাত্রী 34,357 জন। জেলায় 2,675 টি কেন্দ্রে পরীক্ষা হচ্ছে।

ইতিমধ্যে দুটি বিষয়ের Madhyamik Examination হয়ে গিয়েছে। প্রথম বিষয় বাংলা ও ইংরেজি। জানা যাচ্ছে, এই দুইদিন পূর্ব মেদিনীপুর জেলার মাধ্যমিক পরীক্ষার্থীরা কোনো ভাড়া ছাড়া গাড়িতে করে পরীক্ষা কেন্দ্রে গিয়েছে এবং এসেছে। জানা যাচ্ছে এই অভিনব উদ্যোগ নিয়েছেন এই জেলার বাস মালিক সংগঠন। তারাই আলোচনা করে ঠিক করেছেন মাধ্যমিক পরীক্ষার্থীদের কাছ থেকে কোনো রকম বাস ভাড়া নেবে না।

এই অভিনব উদ্যোগে খুশি মাধ্যমিক পরীক্ষার্থীরাতো অবশ্যই। তার সাথে পূর্ব মেদিনীপুর বাসীর কাছেও এটা খুবই খুশির খবর। তবে এবছরই প্রথম এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ হিসাবে জানা যাচ্ছে, অনেক পরিবার আছে, যাদের আর্থিক অবস্থা খুব ভালো না। তাদের বাড়ির ছেলে মেয়েরা অনেক কষ্ট করে পড়াশুনা করে। জীবনের প্রথম পরীক্ষা মাধ্যমিক (Madhyamik Examination) দিতে যেতে হয় অন্য স্কুলে।

100% সাফল্য পেতে মাধ্যমিকের এই পাঠ্যপুস্তক ও সহায়িকা বই গুলোর নাম একঝলকে দেখে নিন।

তাই সেখানে যেতে গিয়ে প্রত্যেক দিনের যাতায়াতের ভাড়া অনেকটাই পড়বে। তাই এই টাকা যদি সাশ্রয় হয় সেই পরিবারগুলোর অনেকটাই ভালো হবে। তাই সেই অনুযায়ী এই অভিনব সিদ্ধান্ত নিয়েছেন বাস মালিক সংগঠন। বাস মালিক সংগঠনের এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে জেলা প্রশাসন। তিনি প্রশংসাও করেছেন এই সিদ্ধান্তের জন্য। তবে এই ফ্রি ভাড়া শুধু মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্যই।

PMRF Scholarship (পিএমআরএফ স্কলারশিপ)

যেহেতু মাধ্যমিক পরীক্ষার্থীদের সাথে বেশিরভাগ সময় অভিভাবকরাও যান তাই অভিভাবকদের জন্য ফ্রি ভাড়া নয়। তবে এই নিয়ে কোনো দ্বিমত প্রকাশ করেননি অভিভাবকরা। তাদের সন্তানদের ফ্রি ভাড়ার জন্য বরং তারা অনেক খুশি এটা জানিয়েছেন। তবে শুধু বাস ভাড়া ফ্রি নয়, সঠিক সময়ের আগেই বাস চলে আসছে। কারণ মাধ্যমিক পরীক্ষা শুরু হয় সকাল 9:45 থেকে। তাই অন্যসময় বাস পড়ে আসলেও এই সময় অনেকটাই আগেই বাস ছাড়া হচ্ছে।

মাধ্যমিক পরীক্ষায় ভালো নম্বর চাই? এই টিপস মানলেই কম পড়েই লেটার পাবে।

প্রতিদিন সকালে ওই সময়টা যেহেতু চাকরিজীবী থেকে শুরু করে স্কুল ছাত্রছাত্রীদের ভিড় বেশি থাকে তাই যাতে পরীক্ষার্থীদের যাতায়াতে অসুবিধা না হয় সেইজন্যই নির্দিষ্ট সময়ের পূর্বেই বাস এসে পড়ছে। এতটা সুচিন্তা করার জন্য মেদিনীপুর জেলা প্রশাসন থেকে শুরু করে মেদিনীপুর জনসাধারণ বাস মালিকদের এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন। এমন একটি ভালো কাজের জন্য অনেকটাই সুবিধা হয়েছে মাধ্যমিক পরীক্ষার্থীদের।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button