DA Case Update – আদালতের নির্দেশ। পশ্চিমবঙ্গের ডিএ নিয়ে বড় খবর।

রাজ্য সরকারি কর্মচারীরা পঞ্চম বেতন কমিশনের আওতায় বকেয়া কেন্দ্রের DA দাবিতে (DA Case Update) ও কেন্দ্রীয় হারে DA বৃদ্ধির দাবি জানিয়ে প্রায় একবছর যাবৎ অবস্থান বিক্ষোভ, আন্দোলন চালিয়ে যাচ্ছেন। রাজ্য সরকার কোনও রকম আশ্বাস না দেওয়ায় সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা এই নিয়ে মামলা অবধি করে। কিন্ত সেই মামলার শুনানির ডেট বারে বারে পিছিয়ে যাওয়ায় কোনো মামলার নিষ্পত্তি এখনো হয়নি।

Advertisement

West Bengal Today DA Case Update News

গত নভেম্বরে শুনানির ডেট পরেছিল। আবার এই সোমবার শুনানির ডেট (DA Case Update) পড়েছে। ফের আরেকবার কোর্টে মামলা উঠতে চলেছে। আর এই দিনটির দিকেই তাকিয়ে ছিলেন রাজ্য সরকারি কর্মচারীরা। তবে অনেকের মনে এখনো সংশয় এই সোমবার কি এই মামলার নিষ্পত্তি হবে? নাকি আবারও অপেক্ষা করতে হবে! (DA Case Update).

Advertisement

প্রসঙ্গত, পঞ্চম বেতন কমিশনের আওতায় দীর্ঘদিনের বেতন মিটিয়ে দেবার দাবিতে আন্দোলন করে আসছিলেন সরকারি কর্মীরা। সেই নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্য দল। SAT ও কলকাতা হাইকোর্ট মামলার রায় সরকারি কর্মচারীদের পক্ষেই দেন। এবং বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেন রাজ্যকে (DA Case Update).

কিন্তু রাজ্য সরকার এই রায় মান্যতা না দিয়ে ফের সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন ও এস এল পি নিয়ে নেন। তাই সেই মামলার শুনানি বারংবার পিছিয়ে যাচ্ছে। তাই 5th ফেব্রুয়ারি 2024, সোমবার সুপ্রিম কোর্টে 60 নম্বর CL এ উঠবে। এই মামলাটি শেষবার গত 3rd নভেম্বর 2023 উঠেছিল। সেই মামলার শুনানিতে বলা হয়েছিল মামলাটি ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে আবার শুনানি হবে। সেইমতো এই মামলাটি 5th ফেব্রয়ারি 2024 লিস্টেড হয়েছে।

রাজ্য সরকারি কর্মচারীদের বড় পদক্ষেপ! বকেয়া DA নিয়ে কী বক্তব্য এই আন্দোলনকারীদের?

উল্লেখ্য, পুনরায় এই মামলার বিচারপতিও পরিবর্তন করা হল। গতবার মামলাটির বিচারপতি ছিলেন সম্মানীয় বিচারপতি ঋষিকেশ রায় এবং বিচারপতি সঞ্জয় কারোল। তবে এবার এই মামলার জন্য বিচারপতি আছেন সম্মানীয় ঋষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্ত কুমার মিশ্র। তাই বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে।

DA - ডিএ

সরকারি কর্মচারীরা অনেক আশাবাদী এবারের শুনানি নিয়ে। তাদের বক্তব্য এবার বিচারপতি তাদের দিকেই রায় দেবেন। সেই 2022 সালের নভেম্বর থেকে মামলার শুনানি চলছে। একের পর এক DA Case Update এর ডেট পড়েছে কিন্ত কোনো মামলার সুরাহা হয়নি। এবার আশা করছেন বিচারপতি মামলা নিয়ে সরকারি কর্মচারীদের কথা শুনবেন এবং সেইমতন রায় তাদের দিকেই থাকবে।

অবশেষে সরকারী কর্মীদের 18 মাসের বকেয়া ডিএ দিতে রাজি। মামলা ও অনশনের মাঝেই কিছুটা দাবিপূরণ।

যদিও অনেকবার DA Case Update এর শুনানি পিছিয়ে যাওয়ায় অনেকটাই হতাশার মধ্যে ছিলেন তারা। তবে এই সোমবার সব অপেক্ষার অবসান ঘটবে এমনটাই প্রত্যাশা করছেন সরকারি কর্মচারীরা। মামলার চূড়ান্ত রায়ের জন্য আশাবাদী পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী এবং পেনশন গ্রহণকারীরা। 5th ফেব্রুয়ারি মামলাটির চূড়ান্ত নিষ্পত্তি হলে উপকৃত হবেন কয়েক লক্ষ রাজ্য সরকারি কর্মচারী এবং পেনশনাররা।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button