Festival Bonus – ডিএ আন্দোলন আবহে কেন্দ্র সরকারি কর্মীরা কত টাকা বোনাস পাচ্ছেন, জানলেই চোখ কপালে উঠবে।

Festival Bonus – রাজ্য সরকারি কর্মীরা কত টাকা বোনাস পাবেন জানুন।

আর কিছুদিনের অপেক্ষা। তারপরেই ঢাকে পড়বে কাঠি। কিছু মাস আগে সরকারি কর্মচারীদের ডিএ (Festival Bonus) বৃদ্ধির আন্দোলন হয়েছিল। আর এরই মধ্যে কেন্দ্রীয় সরকার ঘোষনা করলেন রেল কর্মচারীরা 78 দিনের কাজের অতিরিক্ত বেতন বোনাস হিসাবে পাবেন। দীপাবলি ও দশেরা পূজার জন্য রেলকর্মীদের জন্য প্রোডাক্টিভিটি লিংকড বোনাস (PLB) দেওয়ার ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র মোদী। আর এতেই রেলকর্মীদের মুখে হাসি ফুটলো।

Advertisement

প্রতি বছরই রেলকর্মীদের জন্য এই PLB দেওয়া হয় পূজার মরসুমে। কিন্ত তাদের দাবি ছিল এতদিন তারা 6th পে কমিশনের আওতায় বোনাস (Festival Bonus) পাচ্ছিল। যদিও 2016 সালের 1লা জানুয়ারি সপ্তম পে কমিশনের সুপারিশ হয়ে গেলেও তারা এতবছর 6th পে কমিশনের আওতায় বোনাস পেয়ে আসছিলেন। তাদের দাবি ছিল যেহেতু সমস্ত নন গেজেটেড কর্মীরা অর্থাৎ গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীরা পড়েন। যেহেতু সর্বনিম্ন গ্রেডের কর্মীর নুন্যতম বেতনের নিরিখে বোনাস ঠিক করা হয় তাই বোনাস অনেক কম হয়ে যায়।

Advertisement

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের টানা দেড় সপ্তাহের ছুটি ঘোষণা। স্কুল ছুটি প্রায় 1 মাস, দেখুন নতুন ছুটির তালিকা।

কারণ গ্রুপ ডি কর্মীরা 6th পে কমিশনের আওতায় বেতন পেতেন 6000 টাকা। সপ্তম পে কমিশনের আওতায় সেটা বাড়িয়ে 18000 টাকা বেতন করা হয়েছে। কিন্তু এখনো অবধি 7000 টাকা ধরে বোনাস পাচ্ছেন 17951 টাকা। ইন্ডিয়ান রেলওয়ে এমপ্লয়েজ ফেডারেশনের বক্তব্য হলো তাদের সপ্তম পে কমিশনের আওতায় থাকা নুন্যতম বেতনের হিসাবে প্রোডাক্টিভিটি লিংকড বোনাস (Festival Bonus) দিতে হবে আর সেটা হলো 46159 টাকা।

সম্প্রতি তাদের কথা ভেবেই কেন্দ্রীয় কেবিনেট মন্ত্রী সভার বৈঠকে নরেন্দ্র মোদী জানান সপ্তম পে কমিশনের ভিত্তিতে রেল কর্মীদের বোনাস (Festival Bonus) দেওয়া হবে। প্রধানত, কাজের প্রতি আগ্রহ বাড়াতে ও উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য কেন্দ্রের এই পদক্ষেপ। তাদের 78 দিনের কাজের অনুযায়ী বোনাস দেওয়া হবে। তবে এই বোনাস থেকে বাদ পড়বে নন রেলওয়ে পুলিশ ফোর্স এবং আর পি এফ বা পুলিশ সিকুউরিটি। নন গেজেটেড কর্মীদের প্রায় 11.56 লাখ উপকৃত হতে চলেছেন বোনাস বৃদ্ধির ফলে।

1979-1980 সাল থেকেই কেন্দ্রীয় কেবিনেট আলোচনা করে প্রতি বছর পূজায় এই PLB দেওয়ার কথা ঘোষনা করা হয়েছিল। সেই অর্থবর্ষ থেকে আজও সেই একই নিয়ম চলে আসছে । 2021-2022 অর্থবর্ষের নিরিখে বোনাস পেতে চলেছেন রেল কর্মীরা। জানা যাচ্ছে, গত বছর বোনাস (Festival Bonus) বাবদ সরকারের খরচ হয়েছিল 1985 টাকা এবার সেটা আরো বেড়ে দাঁড়াবে 2000 টাকায়। যেহেতু প্রত্যেক কর্মী তাদের বেতন অনুযায়ী বোনাস পাবেন তাই জানা যাচ্ছে সূত্র মারফত, একজন কর্মী সর্বনিম্ন 7000 টাকা ও সর্বোচ্চ 17000 টাকা বোনাস পেতে পারেন ।

অন্যদিকে, কেন্দ্রীয় কেবিনেট বৈঠকে ডি এ বৃদ্ধি নিয়ে আলোচনা হয়। সেখানে 4 শতাংশ DA বৃদ্ধির কথা জানায় কেন্দ্র। অর্থাৎ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বেড়ে 38 শতাংশ হয়। এর আগে জানুয়ারি মাসে DA বাড়ানো হয়েছিল। এবার পূজার আগে আরেকবার বাড়ানো হলো।

সবমিলিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের কপাল খুবই ভালো। একেরপর এক সুখবর পেয়েই চলেছেন। পূজার শুরুর আগে তাদের প্রোডাক্টিভিটি লিংক বোনাস ও বেড়ে গেলো। 78 দিনের পারিশ্রমিক বিনা পরিশ্রম বোনাস হিসাবে পাচ্ছেন কেন্দ্রীয় রেল কর্মীরা।
Writtten by Shampa Debnath

RBI Guidelines না মানায় SBI ও PNB সহ 4 টি ব্যাংক কে জরিমানা করলো রিজার্ভ ব্যাংক। মহা চিন্তায় 40 কোটি গ্রাহক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button