Chicken Rate – রাজ্য জুড়ে মিলছে জলের দরে চিকেন, ঝাঁপিয়ে পড়লো খদ্দের, কারণটা কি?

Chicken Rate – আজকের রেট কত? জানতে হলে পড়ুন বিস্তারিত

ভোজন রসিক বাঙালির কাছে সপ্তাহান্তে রবিবারটাই (Chicken Rate) একমাত্র কব্জি ডুবিয়ে খাওয়ার দিন। সকালে উঠে আয়েশ করে এক কাপ চায়ে চুমুক দিয়ে হাতে ব্যাগ ঝুলিয়ে বেরিয়ে পড়া বাজারের দিকে। আর বাজার থেকে ব্যাগের ভিতরে একে একে তুলে নিয়ে আসা একেবারে মাছ, মাংস, সবজি, কি নেই সেই তালিকায়। রবিবার বলে কথা। সারা সপ্তাহ তো অফিস- কাছারি, চাকরি-বাকরির জন্য ছুটোছুটি। রবিবার এলেই যেন একটু হাত পা ছড়িয়ে আয়েশ করে একেবারে পছন্দের ডিশ চেটেপুটে খাওয়া। আর সেই তালিকায় প্রথমেই যার নাম আসে, সেটি হল মাংস। খাসির মাংসের দাম তো আকাশছোঁয়া।

Advertisement

আর তার উপরে রয়েছে বর্তমান সময়ে লাইফস্টাইল ডিজিজের জন্য চিকিৎসকদের কড়া নিষেধাজ্ঞা। ইচ্ছা থাকলেও অনেক সময় খাসির মাংস খাওয়া যায় না। তবে তাই বা বারণ কে শোনে! রবিবারের সকালে বাজারে গিয়ে খাসির মাংসের দোকানে লাইন দেওয়া যেন নিত‍্যনৈমিত্তিক ব্যাপার। তবে সেই তুলনায় মাংসের বাজার (Chicken Rate) দাপিয়ে বেড়ায় চিকেন বা মুরগির মাংস। কোনো অসুবিধা নেই। এমনিতে খুব একটা বেশি দাম নয়, পকেট ফ্রেন্ডলি। আর তার উপর আরো সুখবর হচ্ছে, এই রবিবারের বাজারে মুরগির মাংসের দাম এক ধাক্কায় অনেকটাই নিচে নেমে গিয়েছে। ফলে চিকেনের দোকানে ভিড়।

Advertisement

সামনের মাস থেকে অর্ধেক দামে পাবেন রান্নার গ্যাস, বড় ঘোষণা সরকারের।

রবিবারের বাজারে মাছই বা কিসে কম যায়? তবে মাছের বাজারে রীতিমত দাপট দেখিয়ে বেড়াচ্ছে রুপোলি শস্য ইলিশ (Hilsa) অনেকটাই ব্যাকফুটে ফেলে দিয়েছে রুই, কাতলা সহ অন্য মাছদের। একটু যদি দামের দিকে দেখা যায়, তাহলে ৪০০ গ্রাম থেকে ৯০০ গ্রাম পর্যন্ত ইলিশের দাম ছিল কমবেশি ৫০০ থেকে ১০০০ টাকার মধ্যে। ১ কেজি ইলিশের দাম ১৩০০ থেকে ১৫০০ টাকার মধ্যে। তা সত্ত্বেও খাদ্যরসিক বাঙালি কিন্তু পিছিয়ে যায়নি। রবিবারের বাজারে খাদ্য তালিকায় অধিকাংশেরই ছিল ইলিশ। কাতলা মাছের দাম ৩০০ থেকে ৩৫০ টাকার মধ্যে ছিল। সেই জায়গায় রুই মাছের দাম ছিল প্রায় ২০০ টাকা।

এবার যদি একটু সবজির বাজারের দিকে নজর দেওয়া যায়, দেখা যাবে, দিন কয়েক আগে যে কাঁচালঙ্কায় হাত দেওয়া যেত না। তার দাম বেশ কিছুটা কমেছে। ৩৫০ টাকার কাঁচা লঙ্কা এখন ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। বেগুন, ঢেঁড়স সহ বেশ কিছু সবজি ওই 40 থেকে 50 টাকার মধ্যেই। সেই জায়গায় দাঁড়িয়ে রবিবারের বাজারে এদিন চিকেনের দাম (Chicken Rate) ছিল খুব সস্তা। আর সেই কারণে মুরগির মাংসের দোকানের সামনে ভিড়ও একেবারে চোখে পড়ার মতো। যে যাই হোক, সপ্তাহান্তে রবিবার, দুপুরের মেনু একটু জবরদস্ত না হলে হয়।

আয়কর দিতে হবেনা, অর্থমন্ত্রীর বড় ঘোষণা, কাদের জন্য, কত ছাড়? জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button