DA Hike News – 4% DA বাড়ল রাজ্য সরকারি কর্মীদের। অর্থ দফতরের বিজ্ঞপ্তি জারি।

মহার্ঘ্য ভাতা বৃদ্ধি বা (DA Hike News) নিয়ে রাজ্য সরকারের সাথে রাজ্য সরকারি কর্মীদের (State Government Employees) যে চাপা অসন্তোষ সেটা অল্পদিনের নয়, অনেক দিন যাবৎ এই লড়াই, মিছিল, মিটিং শেষ করে কোর্টে মামলা অবধি জল গড়িয়েছে। এখনো সেই মামলার শুনানি চলছে। এরই মধ্যে কেন্দ্রীয় সরকার উৎসবের মধ্যেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) জন্য মহার্ঘ্য ভাতা (Dearness Allowance) বাড়িয়ে চলেছে। এতে রাজ্য সরকারি কর্মচারীদের মনে আরও অসন্তোষ প্রকাশ করেছেন সরকারের বিরুদ্ধে।

Advertisement

DA Hike News For Employee Benefits.

তারা কবে থেকেই কেন্দ্রের হারে মহার্ঘ্য ভাতা বৃদ্ধির (DA Hike News) দাবিতে সরকারের কাছে দাবি জানিয়েছেন কিন্তু কোনো কাজ হয়নি। কিন্ত যদিও অনেক অঙ্গ রাজ্য এক এক করে মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করছে বলে জানা যাচ্ছে। তেমনই জম্মু ও কাশ্মীরে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ্য ভাতা বৃদ্ধির খবর শোনা যাচ্ছে। উল্লেখ্য, এর আগে জম্মু ও কাশ্মীরের রাজ্য সরকারি কর্মচারীরা ৪২ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছিলেন।

Advertisement

এবার থেকে তারা ৪৬ শতাংশ মহার্ঘ ভাতা (DA Hike News) পাবেন। প্রসঙ্গত, এর আগে ৪২% হারেই DA পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। আর সম্প্রতি তা ৪% বেড়ে হয়েছে ৪৬ শতাংশ হয়ে দাড়িয়েছে। জম্মু ও কাশ্মীরের অর্থ দফতর (Finance Department) বিজ্ঞতি প্রকাশ করেছেন ২০২৩ সালের জুলাই মাস থেকে থেকে সরকারি কর্মচারীরা বর্ধিত হারে ডিএ পাবেন। আর তাঁরা জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর এবং নভেম্বরে মাসের যে বকেয়া টাকা পাওয়ার কথা সেটাও পেয়ে যাবেন।

এরই মধ্যে আবার শোনা যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA আরও ৫ শতাংশ বাড়তে চলেছে। সম্প্রতি ৫ রাজ্যের বিধানসভা ভোটে বিজেপি আসন লাভ করেছে। আর হটাৎ করেই জল্পনা তৈরি হয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের আবারও DA বাড়তে পারে। তবে নিয়ম অনুযায়ী বছরের শুরুতে জানুয়ারিতেই ফের কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ার কথা। কারণ বছরে দুবার মহার্ঘ্য ভাতা বাড়ে (DA Hike News) কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

Govt Scheme (বাংলা শস্য বীমা প্রকল্প)

একবার জানুয়ারি আরেকবার জুলাই। জানুয়ারির বর্ধিত মহার্ঘ্য ভাতা (DA Hike News) মার্চ মাসে ঘোষনা করা হবে বলে সূত্রের খবর। তবে যেহেতু লোকসভা নির্বাচন রয়েছে ২০২৪ সালে। তাই এই বছর অনেকটাই আগেই DA কার্যকর হবে বলে মনে করা হচ্ছে। তবে এত গেলো জম্মু ও কাশ্মীরের (Jammu & Kashmir) রাজ্য ও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধির (DA Hike News) খবর। কিন্ত পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের জন্য এখনও কোনো সুখবর পাওয়া যায়নি।

রান্নার গ্যাস এখন থেকে 500 টাকায়। গরিব ও মধ্যবিত্তের জন্য বড় খবর।

সামনেই পশ্চিমবঙ্গ সরকারি কর্মীদের বৈঠক আর সেখানে মুখ্যমন্ত্রীর আসার কথা। দেখা যাক তিনি কোনো মন্তব্য করেন কিনা রাজ্যের সরকারি কর্মচারীদের DA বৃদ্ধিকে (DA Hike News) নিয়ে নাকি সেই ফেব্রুয়ারির শুনানি অবধি অপেক্ষা করতে হবে। আর এবার নতুন বছরেও সরকারি কর্মীদের জন্য কোন খুশির খবর আপাতত পাওয়া যাচ্ছে না। বছর পড়লে কি হয় সেই দিকে নজর সকলের।
Written by Shampa Debnath.

42000 প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় রায় দিল আদালত। চাকরিপ্রার্থী ও চাকরিরত শিক্ষকদের ভাগ্যলিপি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button