SBI Scheme – স্টেট ব্যাংকের এই স্কিমে সর্বকালের উচ্চ রিটার্ন। আজই বিনিয়োগে বেশি সুবিধা।

আমাদের দেশের মানুষদের মধ্যে সেরা বিনিয়োগের মধ্যে একটি হল SBI Scheme বা স্টেট ব্যাংকে বিনিয়োগ। এছাড়াও ভারতের সবচেয়ে নামকরা ও বিশ্বস্ত আর্থিক প্রতিষ্ঠান হলো State Bank of India. এই ব্যাংকে লাখ লাখ মানুষ সেভিংস করে। আর স্টেট ব্যাংক খুব ভালো পরিমাণ রিটার্ন দেয় ফিক্সড ডিপোজিটের (Fixed Deposits) ওপর। সেজন্য প্রত্যেকটি ব্যক্তি সবার আগে SBI এর ওপর নির্ভর করে।

Advertisement

SBI Scheme For High Return.

এখন শোনা যাচ্ছে, SBI সবচেয়ে বেশি অঙ্কের ফিক্সড ডিপোজিটের উপর উচ্চ সুদের হার দিচ্ছে। কারণ এটি একটি অকলযোগ্য এফডি অর্থাৎ আপনি যে টাকা ইনভেস্ট করবেন সেটা একবারে লক ইন অবস্থায় থাকবে। SBI এই অ কলযোগ্য FD তে কতো সুদ দিচ্ছে এবং এতে আপনি কতো টাকা ইনভেস্ট (SBI Scheme) করে কত টাকা সুদ পাবেন তা নিচে আলোচনা করা হলো।

Advertisement

SBI Sarbottom FD
এই FD এর মূল বিষয় হলো যে ব্যক্তি SBI Scheme টাকা বিনিয়োগ করবেন সেটা ম্যাচুরিটি পিরিয়ড না কমপ্লিট অবধি আপনি টাকা ইচ্ছে করলেও তুলতে পারবেন না। একমাত্র যদি ব্যাংক ক্রাফট জনিত কোনো সমস্যা থাকে এবং বিনিয়োগকারীর আকস্মিক মৃত্যু হয় তাহলেই একমাত্র ম্যাচুরিটি কমপ্লিট হওয়ার আগেই তুলতে পারবেন। যেহেতু এটা মোটা অঙ্কের অর্থের বিনিয়োগ তাই ব্যাংক উচ্চ সুদ প্রদান করে।

এই বিনিয়োগের (SBI Scheme) সর্বোচ্চ টাকা হলো ১৫ লক্ষ টাকা। তবে এই মুহূর্তে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আগের টাকার পরিমাণ বাড়িয়ে ১ কোটি টাকা করেছে। আপনি একবারে ১ কোটি টাকা বিনিয়োগ করতে পারবেন। ২৬ অক্টোবর ২০২৩ সালে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন তাতে উল্লেখ করেছেন সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ ১ কোটি টাকা করা হয়েছে।

সুদের পরিমাণ – State Bank of India তার সর্বোত্তম FD তে সাধারণ নাগরিকদের জন্য ৭.৪ শতাংশ সুদ দিয়ে থাকে।
১ বছর মেয়াদের জন্য (SBI Scheme) বিনিয়োগ করেন, সেক্ষেত্রে ৭.১০ শতাংশ সুদ দেবে। তবে প্রবীণ নাগরিকদের জন্য সুদের পরিমাণ বেশি সে ক্ষেত্রে ০.৫০ শতাংশ বেশি সুদ দেওয়া হয়। তাই প্রবীণ নাগরিকরা ৭.৯ শতাংশ সুদ পাবেন। এবং ১ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করলে ৭.৬ শতাংশ হারে সুদ পাবেন।

DA Hike News (বকেয়া ডিএ বৃদ্ধি)

SBI সর্বোত্তম FD-তে বিনিয়োগ করার পদ্ধতি – আপনি আপনার কাছের এস বি আই ব্যাংকে SBI Scheme গিয়ে অফলাইনের মাধ্যমে বিনিয়োগ করতে পারবেন। এই জন্য আপনাকে সবার প্রথম ব্যাংক থেকেই একটি ফ্রম দেবে সেটা ফিলাপ করতে হবে এবং প্রয়োজনীয় ডকুমেন্ট এর কপি ও ফটো জমা করে টাকা ডিপোজিট করতে হবে। তাও টাকা বিনিয়োগের আগে ব্যাংকের কর্মীকে ভালো করে জেনে নেবেন সমস্ত তথ্য।

এই সরকারি প্রকল্পে টাকা দেওয়া শুরু হল রাজ্যে। টাকা ঢুকবে কবে?

এছাড়াও আপনি SBI এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। তবে যেহেতু এটা একটা বড়ো অঙ্কের অ্যামাউন্ট তাই যেভাবেই আবেদন করুন আপনার নিকটবর্তী SBI ব্রাঞ্চ গিয়ে ভালো করে সমস্ত তথ্য জেনে নিন তারপর বিনিয়োগ করুন। এই SBI Scheme এর মাধ্যমে আপনারা অল্প সময়ের মধ্যেই ভালো পরিমাণ টাকা আয় করে নিতে পারবেন।
Written by Shampa Debnath.

রোজগার মেলায় আরও 51000 জনকে সরকারী চাকরি দেবে। পশ্চিমবঙ্গের

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button