PM kisan yojana তে এবার থেকে 6000 এর পরিবর্তে দেওয়া হবে 8000 টাকা, বড় সিদ্ধান্ত কেন্দ্রের।

PM kisan yojana – নরেন্দ্রে মোদীর এই নতুন ঘোষণায় খুশি কৃষকরা।

কেন্দ্রীয় সরকার খেটে খাওয়া মানুষদের জন্য নিত্য নতুন যোজনা (PM kisan yojana) নিয়ে এসছেন। প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৮ সালে প্রথম বাংলার কৃষকদের দারিদ্র্যতা দেখে তাদের জন্য আর্থিক সহায়তা করার জন্য এই প্রকল্পের চালু করেন। এছাড়া সাধারণ মানুষদের জন্য অনেক রকম প্রকল্প এনেছেন। ফলে সাধারণ নাগরিকদের মনে খুশির বাঁধ ভেঙেছে। তেমনি নরেন্দ্র মোদী কৃষকদের জন্য একটি নতুন প্রকল্প চালু করেছেন।

Advertisement

যার মাধ্যমে তিনি ঘোষণা করেন (PM kisan yojana) পুজোয় ৬০০০এর পরিবর্তে ৮০০০ টাকা দেওয়া হবে। এই পরিমাণ তিন কিস্তিতে দেওয়া হয়। চার মাসের ব্যবধানে একটি কিস্তি দেওয়া হয়ে থাকে। আগামী বছর লোকসভা ভোটের আগেই এই রকম টাকার অঙ্ক বাড়িয়ে দেওয়ায় কৃষকদের মনে আনন্দের বাতাবরণ তৈরি করেছে।

Advertisement

লক্ষ্মীর ভান্ডারে এই মাসে কত টাকা ঢুকলো, চেক করুন ঘরে বসে। কীভাবে? জানুন সঠিক পদ্ধতি।

শোনা যাচ্ছে কিষান সম্মান যোজনার (PM kisan yojana) জন্য কেন্দ্র থেকে যে টাকা বরাদ্দ করা হয় তার থেকে ৩৩ শতাংশ বৃদ্ধি করা হয়। সম্প্রতি এই নিয়ে বৈঠক হয়েছে যে পূজোর আগে কিষান সম্মান যোজনার টাকা বাড়িয়ে তাদের উপহার হিসাবে দেওয়া গেলে কেমন হয়। সেই নিয়ে ভাবনা চিন্তা চলছে।

তবে কিছু অবহিত আধিকারিকরা জানিয়েছেন যে যদি শেষপর্যন্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয় প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার (PM kisan yojana) আওতায় কৃষকদের ৮,০০০ টাকা দেওয়া হবে, তাহলে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে বছরে বাড়তি ২০০ বিলিয়ন টাকা অতিরিক্ত খরচ হবে। এমনিতে চলতি অর্থবর্ষে প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার জন্য ৬০০ বিলিয়ন টাকা খরচ হবে বলে ধরা হয়েছে।

কিন্তু যেহেতু নরেন্দ্র মোদী আমজনতার জন্য অনেক রকম প্রকল্প এনে তাদের জীবন ধারাকে একটু হলেও সচ্ছল করার চেষ্টা করেন তেমনি কৃষকদের জন্যও বরাদ্দ টাকার পরিমাণ বাড়িয়ে তাদের জীবনকে আরও সচ্ছল করে তোলার জন্য এই অভিনব সিদ্ধান্ত। এখন দেখা যাক বাস্তবে এর সফল কর্মসূচি কবে শুরু হয়।
Written by Shampa Debnath

1980 সালের পুরনো 2 টাকার নোট আছে? তাহলে বিক্রি করলেই কোটিপতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button