New Trains – নতুন বছরে রেলের বড় উপহার! 6 টি বন্দে ভারত ট্রেনের মধ্যে বাংলা কয়টি পাবে?

নতুন বছরে প্রধানমন্ত্রী উপহার স্বরূপ বাংলার মানুষদের দিলেন নতুন দুটো ট্রেন তথা New Trains. নতুন বছরে মোদীর উপহার সেইসাথে মোট বন্দেভারত ট্রেনের সংখ্যা হয়ে দাঁড়ালো 6 টি। কোন কোন নতুন ট্রেন বাংলার মানুষ পেতে চলেছে? এবং কোথা থেকে কত দূর যাবে? কী কী সুবিধা পাবে সাধারণ মানুষ? সেই সমস্ত কিছুই আমরা বিস্তারিতভাবে জানতে পারবো আজকের এই প্রতিবেদনে। তো চলুন আর বেশি দেরি না করে নতুন বছরে প্রধানমন্ত্রীর দেওয়া উপহার সম্পর্কে জেনে নেওয়া যাক।

Advertisement

Gifts for People 6 Vande Varat New Trains

ভারতের রেল ব্যাবস্থা খুবই উন্নত। এই রেল পরিষেবা এতটাই দ্রুতগামি ও টিকিটের দাম সহজলভ্য হওয়ায় প্রত্যেকের কাছে ট্রেন সফর একটি অন্য মাত্রা যোগ করে। ভারতের এদিক থেকে ওদিক প্রতিটি প্রান্তে যাওয়ার জন্য রয়েছে অসংখ্য ট্রেন। ইদানিং মোদীর তরফে যে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হয়েছে তাতে খুশি ভারতীয় জনগণ। বন্দে ভারত ট্রেনের অভ্যন্তরীণ ব্যাবস্থা এতটাই উন্নত যে সেটা রেল পরিষেবায় অন্য মাত্রা এনে দিয়েছে।

Advertisement

তবে এতেই সীমাবদ্ধ থাকেনি মোদী সরকার। ভারতীয়দের জন্য আরও দুটি New Trains এই নতুন বছরে উপহার দিতে চলেছেন তিনি। বন্দে ভারতের পাশাপাশি স্থান পেতে চলেছে অমৃত ভারত এক্সপ্রেস ট্রেন। স্বভাবতই এই ঘোষণায় খুশি ভারতীয় জনগণ। কারণ ভ্রমন পিপাসু মানুষ থেকে কর্মস্থলে যাওয়ার জন্য দেশের কোটি কোটি মানুষ সবচেয়ে বেশি নির্ভর করে থাকে এই ট্রেনের ওপর।

সেখানে New Trains পাওয়া একটি অভিনব ব্যাপার। জানুয়ারি মাসেই অযোধ্যা থেকে এই নতুন ট্রেনের সূচনা করবেন মোদী সরকার। সবমিলিয়ে এই নতুন বছরে 6 টি বন্দে ভারত, 2 টি অমৃত ভারত এবং আরও একাধিক ট্রেন উপহার হিসাবে দেওয়া হবে। মোদীর এই উদ্ধোধনের পর ভারতের মধ্যে মোট বন্দে ভারত ট্রেনের সংখ্যা হয়ে দাঁড়াবে 40 টি।

বন্ধ হতে চলেছে বিয়ের রেজিস্ট্রি অ্যাপ্লিকেশন! কতদিন বন্ধ থাকবে জেনে নিন?

নতুন উদ্ধোধন হওয়া ট্রেনগুলোর গতিপথ হবে দিল্লি থেকে কাটরা, দিল্লি থেকে অযোধ্যা হয়ে লখনউ, দিল্লি থেকে চণ্ডীগড়, বেঙ্গালুরু থেকে কোয়েম্বাটুর, ম্যাঙ্গালোর থেকে মাডগাওঁ, জালনা থেকে মুম্বই রুট। সবচেয়ে উল্লেখযোগ্য এই প্রথম দেশে যে দুটি অমৃত ভারতের এক্সপ্রেস ট্রেন চালু হতে চলেছে তার মধ্যে একটি পেতে চলেছে বাংলা। এই ট্রেনের গতিপথ হবে দ্বারভাঙ্গা-অযোধ্যা-আনন্দ বিহার টার্মিনালের মধ্যে যাতায়াত করবে এবং অন্যটি যাতায়াত করবে মালদা টাউন রেল স্টেশন থেকে এসএমভিটি বেঙ্গালুরু পর্যন্ত।

Holidays in January 2024 (২০২৪ সালের জানুয়ারি মাসের ছুটি)

আরেকটি ট্রেন নতুন বছরের শুরুতেই উদ্বোধন হবে পেতে চলেছে পশ্চিমবঙ্গ। রেলের তরফ থেকে আরেকটি ট্রেন চালু করা হচ্ছে নতুন বছরে যেটি শিয়ালদা থেকে বালুরঘাট এবং বালুরঘাট থেকে শিয়ালদা রুটে চলবে। এই ট্রেনটির সময়সীমা থাকবে বালুরঘাট থেকে সন্ধ্যা 7 টায় ছাড়বে আবার শিয়ালদা থেকে রাত্রি 10:30 মিনিটে ট্রেনটি রওনা দেবে বলে জানা যাচ্ছে।

নতুন বছরে ভাগ্য খুলতে চলেছে কোন কোন রাশির? আপনার রাশিফল অনুযায়ী ভাগ্য

এই ট্রেনটি চালু হওয়ার পর শিয়ালদহ থেকে বালুরঘাট যাবার যাত্রীদের অনেকটাই সুবিধা হয়ে গেলো। সেইসাথে অমৃত ভারত এক্সপ্রেস চালু হওয়ায় বাংলায় রেলে নতুন মাত্রা যোগ হলো। নতুন বছরে পরপর দুটি New Trains উদ্ধোধন যেন রাজ্যবাসীর কাছে অনেকটাই না চাইতেই পেয়ে যাবার মতন আনন্দ ধরা দিয়েছে। এখন দেখার পালা অমৃত ভারত কতটা সফলতা অর্জন করবে।
Written by Shampa debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button