Ad Hoc Bonus – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আবার বেতন ভাতা বাড়ালেন মুখ্যমন্ত্রী। 6000 টাকা পাবেন, নবান্নের বিজ্ঞপ্তি প্রকাশ।

রাজ্য সরকারি কর্মচারীদের (Ad Hoc Bonus) কেন্দ্রের হারে DA প্রাপ্তি নিয়ে যে আন্দোলন প্রায় একবছরের বেশি সময় ধরে চলে আসছে। রাজ্য সরকারি কর্মচারীদের কেন্দ্রের সমান DA পাওয়ার জন্য আন্দোলন মামলা অবধি জল গড়িয়েছে। যদিও কেন্দ্রীয় সরকার একের পর এক কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য DA প্রাপ্তির সুখবর দিচ্ছেন এছাড়া অন্যান্য অঙ্গ রাজ্যগুলো কেন্দ্রের পথেই হাঁটার চেষ্টা করছেন।

Advertisement

WB Govt Announces Ad Hoc Bonus Hike for Employees

তবে পশ্চিমবঙ্গ সরকার অনেক আন্দোলনের পরে মাত্র ৪ শতাংশ DA বৃদ্ধি ঘোষনা করেছিলেন বাজেট পেশের সময়। যেটা কার্যকর হবে ১ লা এপ্রিল থেকে। তবে এই ৪ শতাংশ DA বৃদ্ধি নিয়ে খুশি নন রাজ্য সরকারি কর্মচারীরা। তাদের দাবি কেন্দ্রের সমান DA সেখানে মাত্র ৪ শতাংশ DA নিছক সান্তনা মাত্র।

Advertisement

এদিকে সামনেই লোকসভা নির্বাচন। অন্যদিকে লোকসভা নির্বাচনের আগেই রাজ্য সরকারি কর্মচারীদের আন্দোলন আরও জোরদার করার কথা শোনা যাচ্ছে। এই নিয়ে রাজ্য সরকার ও চিন্তিত। তবে এরই মধ্যে রাজ্য সরকার সরকারি কর্মচারীদের Ad Hoc Bonus বা উৎসব ভাতা বৃদ্ধি করার ঘোষণা করলেন।

সামনেই ঈদ আর তার আগেই সরকারি কর্মচারীদের জন্য Ad Hoc Bonus বা উৎসব ভাতা বৃদ্ধি করলেন সরকার। রাজ্য সরকার ঘোষনা করেছেন ১৩.২ শতাংশ উৎসব ভাতা বৃদ্ধি করা হলো। অর্থাৎ বৃদ্ধির রাজ্য সরকারি কর্মচারীদের উৎসব ভাতা ৭০০ টাকা বাড়ানো হয়েছে।

এতদিন রাজ্য সরকারি কর্মচারীরা ৫,৩০০ টাকা Ad Hoc Bonus বা উৎসব ভাতা পেতেন। ৭০০ বাড়ানো হয়েছে। অর্থাৎ এবার রাজ্য সরকারি কর্মচারীরা ৬,০০০ টাকা করে উৎসব ভাতা পাবেন। এ যেন লোকসভা ভোটের আগে রাজ্য সরকারি কর্মচারীদের খুশি করার মতোই পদক্ষেপ গ্রহণ সরকারের।

একধাক্কায় 40% বেতন বৃদ্ধি ছাড়াও অবসরকালীন ভাতাও বাড়ছে সমস্ত শিক্ষকদের।

তবে মুখ্যমন্ত্রীর এই ঘোষনা সব রাজ্য সরকারি কর্মীদের জন্য নয়। নবান্ন থেকে যে বিজ্ঞপ্তি ঘোষনা হয়েছে তাতে বলা হয়েছে যে রাজ্য সরকারি কর্মচারীদের বেতন ৪২,০০০ টাকার কম তারাই একমাত্র এই Ad Hoc Bonus বা উৎসব ভাতা পাবেন। অন্যান্য রাজ্য সরকারি কর্মীরা এই ভাতা পাবেন না।

সূত্র মারফত জানা গেছে, রাজ্য সরকারি কর্মীদের Ad Hoc Bonus বা উৎসব ভাতা ২০১৭ সালে ৩,৬০০ টাকা ছিল। সেটা এখন হয়ে দাড়ালো ৭০০ টাকা বাড়ানোর ফলে ৬০০০ টাকা। অর্থাৎ এই সাত বছরে ৬৭ শতাংশ উৎসব ভাতা বাড়িয়েছে মুখ্যমন্ত্রী। হিসাব অনুযায়ী এই ৭ বছরে মোট বোনাস বৃদ্ধি পেয়েছে ২,৪০০ টাকা।

Dearness Allowance - মহার্ঘ ভাতা

স্বভাবতই এই উৎসব ভাতা নিয়ে কোনো অসুবিধা নেই রাজ্য সরকারি কর্মীদের। মুখ্যমন্ত্রীর এই উৎসব ভাতা বৃদ্ধি বেশ প্রশংসার ঝড় তুলেছে রাজ্য সরকারি কর্মী মহলে। তবে লোকসভা ভোটের আগে রাজ্য সরকারি কর্মীদের একাংশ যারা কেন্দ্রের সমান DA বৃদ্ধি নিয়ে আন্দোলন অব্যাহত রেখেছে তাদের মনের মতন DA কি বৃদ্ধি করবে মুখ্যমন্ত্রী?

যেখানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে DA পেয়ে থাকেন যেটা ৫০ শতাংশ করে দিয়েছে সরকার কিছুদিন আগেই। অন্যদিকে রাজ্য সরকারি কর্মীরা মাত্র ১০ শতাংশ হারে DA পেয়ে থাকেন যেটা ৪ শতাংশ আরও বাড়বে ফলে পয়লা এপ্রিল থেকে ১৪ শতাংশ DA পাবেন।

পশ্চিমবঙ্গে বকেয়া DA নিয়ে বিরাট খবর। কর্মীদের পক্ষে গেল আদালতের রায়।

তবুও রাজ্য ও কেন্দ্রের DA পার্থক্য বেশ অনেকটাই থাকবে। সেইজন্যই রাজ্য সরকারি কর্মীরা (Ad Hoc Bonus) ভোটের আগেই জোরালো আন্দোলনের হুশিয়ারি দিয়েছে। এখন দেখা যাক লোকসভা ভোটের আগে মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তে বদল হয় কিনা।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button