Holidays – মহালয়ার আগেই বড় ছুটি রাজ্যে, টানা 2 দিন বন্ধ স্কুল-কলেজ সহ সকল সরকারি দপ্তর।

Holidays – পূজার আগেই আরও দুদিন ছুটি, কি বলছে পশ্চিমবঙ্গ সরকার?

দূর্গাপূজা শুরু হতে আর কিছুদিনের অপেক্ষা। আর তারপরেই ঢাকে পড়বে কাঠি। পূজার মাস অক্টোবরেই টানা ছুটি (Holidays) পাবে সরকারি অফিস ও স্কুলগুলো। এছাড়া নভেম্বরেও রয়েছে ছুটির পাহাড়। এরইমধ্যে শোনা যাচ্ছে ১০ ও ১১ তারিখ ছুটি থাকার কথা। কিসের জন্য এই ছুটি ? জানতে হলে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

Advertisement

ছুটির (Holidays) কথা শুনলে বাচ্চা থেকে বুড়ো সবাই খুব খুশি হয়। আর এবার তো ছুটির লিস্ট যেন ফুরোচ্ছে না। যাইহোক জানা যাক কিসের জন্য ছুটি – যদিও এটা কোন ধর্মীয়, সামাজিক বা বন্ধ এর কারণে ছুটি না। অনেকমাস ধরেই DA বৃদ্ধির দাবিতে সরব হয়েছেন গোটা রাজ্য। এই DA বৃদ্ধি নিয়ে মিছিল মিটিং এমনকি সুপ্রিম কোর্টে এখনো মামলা চলছে।

Advertisement

ঘরে বসে বিনা খরচায় আধার কার্ডে দেওয়া ফোন নম্বর বদলাবেন কীভাবে? দেখে নিন সঠিক পদ্ধতি।

পূজার আগে সেই মামলার স্ফুলিঙ্গ আরও ত্বরান্বিত হচ্ছে। কবে সেই মামলার নিষ্পতি কেউ জানেনা। অনেকদিন ধরেই রাজ্য সরকারি কর্মচারীদের দাবি তাদের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA এর পরিমাণের ন্যায় রাজ্য সরকারি কর্মচারীদের একই DA দিতে হবে। সেই নিয়েও মামলা ও বিক্ষোভ। সরকারি কর্মচারীরা এই আন্দোলনে কেন্দ্রকে পাশে চাইলেও এখনো কেন্দ্রের তরফে কোনো অঙ্গীকার পাওয়া যায়নি।

এই DA বৃদ্ধির দাবিতেই রাজ্য জুড়ে ছুটি (Holidays) ঘোষিত হবে। অর্থাৎ সংগ্রামী যৌথ মঞ্চ DA বৃদ্ধির দাবিতেই ১০ ও ১১ ই অক্টোবর মঙ্গল ও বুধবার সমস্ত স্কুল, কলেজ, অফিস কাছারি বন্ধ রাখতে বলেছে। একপ্রকার কর্মবিরতির ডাক দিয়েছে।

সংগ্রামী যৌথ মঞ্চের দাবিঃ
প্রায় দুশো দিনের কাছাকাছি হয়ে গেলো এরা মিটিং মিছিল করে চলেছেন। একদিকে মামলা ও চলছে। তবু কোনো রকম মীমাংসায় আসছেনা সরকার। তাদের এখনকার দাবি পূজার আগেই তাদের DA বৃদ্ধি করতে হবে। একপ্রকার এবার কঠোর দাবি নিয়েই এই কর্মবিরতির ডাক।

এর আগেও গত ফেব্রুয়ারি মাসে দুদিন কর্মবিরতির (Holidays) ডাক দিয়েছিলেন সংগ্রামী মঞ্চ তাদের DA বৃদ্ধির দাবিতে। কিন্ত এহেন কর্মবিরতির ডাকে সরকার নিরব ছিলেন। কোনো রকম বাক্য প্রয়োগ করেনি নি। তাই আবারও জোর কদমে এবার ১০ ও ১১, অক্টোবর কর্মবিরতির ডাক দিলেন। তাদের একটাই কথা কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA যেখানে ৪২ পার্সেন্ট সেখানে পশ্চিমবঙ্গের DA মাত্র ৬ পার্সেন্ট। অন্য রাজ্যেও অনেক বেশি DA। তাই তাদের এই সম্মিলিত লড়াই।

এখন দেখা যাক তাদের এই ১০ ও ১১ অক্টোবর ডাকা কর্ম বিরতি সরকারকে প্রভাবিত করতে পারে কিনা। যদিও সরকারি কর্মচারীদের এই কর্মবিতির ডাকে বলা হয়েছে সমস্ত স্কুল, অফিস , কলেজ বন্ধ করতে বলেছেন। কিন্ত সরকার থেকে কোনো সবুজ সংকেত মেলেনি। তারা সব কিছু খুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন।
Written by Shampa Debnath

রাজ্য সরকারি কর্মী ও পেনশনারদের বড় আপডেট। এক ধাক্কায় অনেক লাভ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button