Holidays – নভেম্বর মাসে সরকারি কর্মীদের 13 দিন ছুটি! দেখে নিন ছুটির তালিকা।

Govt Holidays List in November 2023

ছুটি ছুটি আর ছুটি, অক্টোবর মাস অর্ধেক ছুটি ছুটি (Holidays) করেই চলে গেলো। এবার নভেম্বরে মাসেও রয়েছে একগুচ্ছ ছুটি। কথায় আছে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর ছুটি কার না ভালো লাগে। তাই ছুটির খবর সামনে আসলেই মন বাচ্চা থেকে বুড়ো সবারই আনন্দে আত্নহারা হয়ে ওঠে। সারাবছরের মধ্যে অক্টোবর ও নভেম্বরেই সবচেয়ে বেশি দিন ছুটি পাওয়া যায়। কারণ এই দুটো মাস ধরেই উৎসবের আমেজ থাকে।

Advertisement

নভেম্বর মাসে রয়েছে কালীপূজা, ভাইফোঁটা, ছট পূজা মতন বড়ো বড়ো উৎসব। আর রাজ্য সরকারের নিয়ম অনুযায়ী কিছু বছর ধরে কোনো উৎসব অফিসিয়াল হলিডে অর্থাৎ রোববার পড়ে গেলে কিংবা কোন একদিন দুটো উৎসব পড়ে গেলে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সেই ছুটির জন্য রোববারের পরবর্তী দিন বা একই উৎসবের ক্ষেত্রে একই দিনে পড়লে আরেকটি দিন ছুটি থাকবে বলে নির্দেশ দিয়েছেন।

Advertisement

ধনতেরাসের আগে নিন্মমুখী সোনার দাম! এই বছরের মধ্যে সবচেয়ে কম রেট।

সেইমতো দেখা যায় বছরের অনেক ছুটি রোববার পড়ে যায়। তাই আগের মত ছুটি (Holidays) কাটা গেল এই নিয়ে অনুশোচনার দিন শেষ। এই নভেম্বরেও কালীপূজা ও ছট পূজা রোববার পড়েছে ফলে অতিরিক্ত ছুটি পাচ্ছেন স্কুল ও কলেজ থেকে শুরু করে সরকারি কর্মচারীগণ।

তাছাড়াও গত একবছর ধরে আগে যে ছুটিগুলো (Holidays) দেওয়া হতনা সেইসব ছুটিও হলিডে লিস্টে স্থান পেয়েছে। যেমন বিরসা মুন্ডার জন্মদিন ও ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিন। আবার যেসকল ছুটি হাফ ডে দেওয়া হতো সেগুলোকে ফুলডে করা হয়েছে। যেমন করম পূজার দিন পূর্ন দিবস ছুটি ছিলো আর শবেবরাত দিন ও পূর্ন দিবস ছুটি থাকবে।

এবছর অক্টোবর মাসের মতো নভেম্বর মাসেও বেশ কিছু দিন অতিরিক্ত ছুটি (Holidays) ঘোষণা করেছে রাজ্য সরকার। এবছর বাংলায় কালীপূজা পড়েছে ১২ই নভেম্বর রবিবার। তারপর দু’দিন অর্থাৎ ১৩ই ও ১৪ই নভেম্বর যথাক্রমে সোমবার ও মঙ্গলবার দীপাবলির ছুটি দেওয়া হয়েছে। এবং ঠিক এক সপ্তাহ পর ১৯শে নভেম্বর ছট পূজা পড়ায় তার পরের দিন ২০শে নভেম্বর সোমবার ছট্ পূজা উপলক্ষ্যে সরকারি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ছুটি ধার্য করেছে রাজ্য সরকার।

সব মিলিয়ে সারা নভেম্বর মাস জুড়েই একটা ছুটির পরিবেশ ঠিক দুর্গাপূজার ছুটির (Holidays) মত। দীপাবলি থেকে ছট পূজা পর্যন্ত টানা ছুটি পাচ্ছেন স্কুল, কলেজ ও সরকারি প্রতিষ্ঠানগুলো। তাহলে আর কি এই ছুটিতে পরিবারের সাথে আনন্দঘন মুহূর্ত উদযাপন করে দিন কাটান নয় চাইলে প্ল্যান সেরে নিতে পারেন ছোট্ট পারিবারিক ভ্রমণে।
Written by Shampa Debnath.

কমপক্ষে 2 বছরের পুরনো আধার কার্ড থাকলেই, বিরাট সুবিধা দিচ্ছে মোদী সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button