Govt Salary – সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি! সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। কার কত বাড়ল?

লোকসভা ভোটের আগে সরকারি কর্মীদের বেতন তথা Govt Salary বাড়ানোর সিদ্ধান্ত নিলো রাজ্য সরকার। বেতন বাড়তে চলেছে রাজ্যের সিভিক ভলেন্টিয়ার, ভিলেজ পুলিশ ও গ্রিন পুলিশদের। বেতন বাড়তে চলেছে রাজ্যের চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীদের। এছাড়া বাড়ছে রাজ্যের কাজের জন্য নিয়োগ পাওয়া আই-টি কর্মীদেরও। লক্ষ্মীর ভাণ্ডার ও পিছিয়ে নেই কোন অংশে। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ভাতা 500 টাকা আরও বাড়িয়ে 1000 করা হল।

Advertisement

Govt Salary Hiked for West Bengal Workers

এছাড়াও ঘোষণা করা হল নতুন প্রকল্পেরও। 8th ফেব্রুয়ারী বিধানসভায় 2024-2025 আসেসস্মেন্ট ইয়ারের বাজেট পেশ করল রাজ্য অর্থ মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি জানান রাজ্য সরকার চালু করতে চলেছে নতুন প্রকল্প ‘কর্মশ্রী’। মৎস্যজীবীদের জন্য ‘সমুদ্রসাথী’ নামক এক প্রকল্প বাজেটে রাখা হয়েছে। বর্ষার ওই দুই মাস মৎস্যজীবীরা পাড়ি দিতে পারেনা সমুদ্রে ফল্প্রসুত তাদের মধ্যে মরসুমি বেকারত্ব দেখা যায়।

Advertisement

এই কারন বসতই তাদের 5000 টাকা করে দেওয়া হবে। অর্থ মন্ত্রী জানান রাজ্য সরকারের সিভিক ভলেন্টিয়ার থেকে শুরু করে ভিলেজ পুলিশ ও গ্রিন পুলিশদের 1000 টাকা করে Govt Salary বাড়ানো হল। এর জন্য 180 কোটি টাকা বরাদ্দ করা হবে। সেই সঙ্গে রিটায়ারমেন্টের সময় তাদের যে অবসরকালিন টাকা দেওয়া হয় টা 2 বা 3 লক্ষ টাকা থেকে বাড়িয়ে 5 লক্ষ টাকা করা হল।

ডিএ মামলার শুনানির জন্য আবারও কি নতুন ডেট পড়বে? কি বলছে আদালত?

পাশাপাশি সিভিক ভলেন্টিয়ারদের কর্মীনিয়োগের ক্ষেত্রে 20 শতাংশ সিভিক ভলেন্টিয়ার পুলিশে যোগ দেওয়ার সুযোগ পাবেন। তিনি আরও জানান, রাজ্য সরকারের বিভিন্ন দফতরের চুক্তিভিত্তিক কর্মীদের জন্য অর্থাৎ গ্রুপ-সি ও গ্রুপ-ডি কর্মীদের মাসিক পারিশ্রমিক 3000 ও 3500 টাকা করে Govt Salary বাড়ানো হল। এনারাও অবসরের সময় এবার থেকে 5 লক্ষ টাকা করেই পাবেন। 288 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে গ্রুপ-সি ও গ্রুপ-ডি কর্মীদের জন্য।

PM Kisan - পিএম কিষান

এতে লাভবান হবেন 50 হাজার কর্মী। 2020 সালের যেসব IT কর্মীদের রাজ্য সরকারের প্রত্যক্ষ নিয়ন্ত্রনে আনা হয়েছিল তাদের ক্ষেত্রে ক্যাটাগরি অনুযায়ী বেতন বৃদ্ধি করা হবে। এসব ক্ষেত্রে বেতন বৃদ্ধি তথা Govt Salary নিয়ে 132 কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। এতে লাভবান হবেন রাজ্যের 12 হাজার IT কর্মী। সমস্ত ক্ষেত্র মিলিয়ে রাজ্য সরকার বেতন বৃদ্ধি ও রিটায়ারমেন্টের পর অবসরকালীন টাকার জন্য 520 কোটি টাকা বরাদ্দ করেছে।

এবারের রাজ্য বাজেট এক নজরে। সাধারণ মানুষ কি কি পেল জেনে নিন।

সব মিলিয়ে এই অর্থবর্ষে বেতন বৃদ্ধি তথা Govt Salary এর জন্য সিভিক ভলেন্টিয়ার, ভিলেজ পুলিশ এবং গ্রিন পুলিশরা ভীষণ ভাবে লাভবান হচ্ছেন। বলা যেতে পারে বৃহস্পতি তাদের অধিপতি। এই বাজেট তাদের কাছে কল্পতরুর বাজেট হয়ে উঠেছে। এছাড়াও দপ্তরের অর্থমন্ত্রী জানান ‘পথশ্রী’ প্রকল্পের জন্য ও টাকা বরাদ্দ করা হয়েছে। বাজেট সম্পর্কিত আরও তথ্য জানতে ফলো করুন আমাদের এই পেজটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button