মাত্র 10 টাকায় নিজের বাড়ির ট্যাংক নিজেই পরিষ্কার করুন।

বর্তমানে মোটামুটি সকলের বাড়িতে জল সংরক্ষণ করার জন্য এবং জল সব সময় পাওয়ার জন্য ট্যাংক এর ব্যবস্থা করা হয়। এই টাঙ্কি অনেক পরিমান জল সংরক্ষণ করা যায় এবং টাইমের জল নাও আসে তবুও আপনি এটা কি জল অনায়াসে ব্যবহার করে একটি দিন কিংবা দুটি দিন চালাতে পারবেন। বিভিন্ন পরিমাণের জল সংরক্ষণের ট্যাঙ্ক বাজারে পাওয়া যায়।

Advertisement

আর ডাকতে হবেনা এক্সপার্ট ট্যাঙ্ক ক্লিনার

সাধারণত এই ট্যাংক পরিষ্কারের জন্য আমাদেরকে পরিষ্কার করবার লোক ডাকতে হয়। তারা এই কাজের জন্য একটি চার্জ   দাবি করে। যদি আপনি সেই চার্জ না দিতে চান তবে অনায়াসে আপনার নিজের বাড়িতে পরিষ্কার করে ফেলতে পারেন আপনার ট্যাঙ্ক। আপনার বাড়িতেও কি এইরকম ট্যাংকের ব্যবস্থা আছে?

যদি থেকে থাকে তাহলে আপনি নিজে কিভাবে ট্যাংক পরিষ্কার করবেন তা জেনে নিন আমাদের এই প্রতিবেদনে। এইরকম টেক্স সাধারণত বাড়ির ছাদে রাখা হয় এর ফলে ধুলো, নোংরা জলে পরে এবং জল থাকতে থাকতে শ্যাওলা নানা ধরনের জীবাণু বাসা বাঁধতে পারে। তারপর সেই জল রান্নার কাজ কিংবা স্নানের ক্ষেত্রে ব্যবহার করলে একেবারেই স্বাস্থ্যকর হবে না। তাই অবশ্যই খেয়াল করে মাসে একবার এই ট্যাংকের যত্ন নিন।

 কিভাবে পরিষ্কার করবেন?
প্রথমে আপনাকে টাংক ইউ সমস্ত জল বার করে দিতে হবে অর্থাৎ ব্যবহার করে ফেলতে হবে আগেই যেদিন আপনি চিন্তা করবেন পরিষ্কার করবার তার আগেরদিন কেয়ার টাইম কে জল ভর্তি করবেন না। এরপর যেটুকু জল থাকবে তার সমস্ত টা ফাঁকা করে একদম শুকনো করে নিতে হবে। যদি আপনার জলের ট্যাঙ্ক আকারে ছোট হয় তবে দু তিনজন মিলে আন্টিকে শুইয়ে দিয়ে সমস্ত ট্যাংকের জল বার করে দিন।

আর যদি বড় আকারের হয় তবে একটি পাইপের মাধ্যমে সমস্ত জল বার করে দিন। বার করার পর খানিকক্ষণ এটি রেখে দিন  যাতে শুকিয়ে যায়। এরপর ব্লিচিং পাউডার দিয়ে ভালো করে ট্যাংকের ভেতর এবং বাইরে মাখিয়ে রাখুন। মাখিয়ে রেখে প্রায় আধঘন্টা মত ছেড়ে দিন এটিকে এই অবস্থায়। ওই আধঘণ্টার পড়ে এরপর জল দিয়ে ভালো করে ওয়াশ করে ফেলুন ট্যাংক। খুব ভালো করে ধোবেন যাতে ব্লিচিং পাউডারের একটি কনাও না থেকে যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button