Post Office Recruitment – মাধ্যমিক পাশে পোস্ট অফিসে গ্রুপ C পদে প্রচুর কর্মী নিয়োগ। আবেদন পদ্ধতি সহ জেনে নিন।

চাকরি প্রার্থীদের জন্য এটি খুবই খুশির খবর। আবারও Post Office Recruitment বা পোস্ট অফিসে নিয়োগ করা হচ্ছে প্রচুর কর্মী। সরকারি চাকরির পরীক্ষা ও নিয়োগ নিয়ে বর্তমানে চাকরি প্রার্থীদের মধ্যে একটি চিন্তা দেখা যায় কারণ নিয়োগ নিয়ে দুর্নীতির কথা শোনা যায়। তবুও একরাশ আশা নিয়ে চাকরি প্রার্থীরা অপেক্ষা করে একটা সরকারি চাকরির জন্য। আপনিও কি এই মুহূর্তে সরকারি চাকরির জন্য বসে অপেক্ষা করছেন তাহলে মনযোগ সহকারে এই প্রতিবেদনটি পড়ুন।

Advertisement

Indian Post Office Recruitment Post of Group C

পোস্ট অফিসে গ্রুপ সি পদে কর্মী নিয়োগ বা Post Office Recruitment করা হচ্ছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা এই পরীক্ষার জন্য কোনও কঠিন লিখিত পরীক্ষায় বসতে হবেনা চাকরি প্রার্থীদের। লিখিত পরীক্ষা ছাড়াই চাকরি দিচ্ছে পোস্ট অফিস। গ্রূপ C পদের জন্য নিয়োগ করা হচ্ছে। এমন পরিস্থিতিতে যারা পোস্ট অফিসে বিভাগীয় নিয়োগের জন্য আবেদন করতে চান, তাঁরা খুব সহজেই আমাদের প্রতিবেদনে সমস্ত নির্দেশনা ও শর্ত মেনে আবেদন করতে পারেন।

Advertisement
  • পদের নাম ও বয়স সীমা
  • যোগ্যতা ও বেতন স্কেল
  • আবেদন ফি
  • আবেদন পদ্ধতি
  • প্রয়োজনীয় নথি
  • ঠিকানা

পদের নাম ও বয়স সীমা

Post Office Recruitment বা ইন্ডিয়ান পোস্ট অফিসে গ্রুপ সি পদে কর্মী নিয়োগ করা হচ্ছে। এই পদের জন্য আবেদন করতে প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ৫৬ বছরের মধ্যে। সংরক্ষিত ক্যাটাগরির সদস্যদের জন্য বয়সের কিছুটা ছাড় পাবেন।

যোগ্যতা ও বেতন স্কেল

এই Post Office Recruitment বা পোস্ট অফিসে চাকরির জন্য আবেদন করতে প্রার্থীদের নূন্যতম মাধ্যমিক পাশ করতে হবে। ভারতীয় ডাক বিভাগে চাকরি পেলে কেন্দ্র সরকারের লেভেল 2 পে স্কেল অনুযায়ী, আপনাকে মাসিক বেতন দেওয়া হবে।

আবেদন ফি

আপনি যদি Post Office Recruitment বা পোস্ট অফিসে নিয়োগের জন্য আবেদন করতে চান তবে আপনাকে এর জন্য কোনও আবেদন ফি দিতে হবে না। কারণ অনেক সংখ্যক শূন্যপদ রয়েছে। আর এই পদের জন্য আবেদন করতে কোনো ফি লাগবেনা। ফলে অনেকটাই সুবিধা হয়েছে চাকরি প্রার্থীদের জন্য।

সিভিক ভলান্টিয়ার হতে গেলে কি যোগ্যতা লাগে? বেতন কত ? নিয়োগ পদ্ধতি সমন্ধে জানুন বিস্তারিত।

আবেদন পদ্ধতি

  • উক্ত পদের জন্য আবেদন করতে হলে অফলাইনে আবেদন করতে হবে।
  • তাই সবার প্রথমে পোস্ট অফিসের এই বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিতে হবে।
  • এরপর বিজ্ঞপ্তি ভালো করে পড়ে আবেদন ফ্রম এর প্রিন্ট বার করে ফ্রমটি পূরণ করতে হবে।
  • তারপর আপনার আবেদনপত্রের সঙ্গে নিম্নলিখিত সমস্ত প্রয়োজনীয় নথি সংযুক্ত করে ফেলুন।
Pay Commission - পে কমিশন

প্রয়োজনীয় নথি

Post Office Recruitment বা পোস্ট অফিসে নিয়োগের জন্য আপনাকে দরকারি নথি হসাবে দিতে হবে বয়সের প্রমাণ, শিক্ষাগত প্রমাণ, কাস্ট সার্টফিকেট, পাসপোর্ট ছবি, আধার কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, এর সঙ্গে অন্যান্য নথিও লাগতে পারে। এরপর আবেদনপত্রটি একটি খামে ভরে নিচে দেওয়া ঠিকানায় পাঠিয়ে দিতে হবে।

2014 সালের প্রাইমারী টেট প্যানেল বাতিলের হুঁশিয়ারি। বিপদে 2017 থেকে চাকরি পাওয়া প্রাথমিক শিক্ষকরা।

ঠিকানা

(Office of the Chief Postmaster General, Bihar Circle, Patna-800001)
আগামি ৪৫ দিনের মধ্যে আবেদন ফ্রমটি পূরণ করে নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিন। নিয়োগ প্রক্রিয়া হবে আপনার পাঠানো তথ্যের ওপর নির্ভর করে।
এমন আরও চাকরি সংক্রান্ত খবরের জন্য এই পেজ ফলো করুন।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button