Indian Railways – রাতারাতি বদলে গেলো রাজ্যের 3টি অতি পরিচিত রেল স্টেশনের নাম, জানুন নতুন নাম।

Indian Railways – কোন কোন স্টেশনের নাম বদলালো, জানুন বিস্তারিত।

অনেক জায়গা বা রেল স্টেশনের (Indian Railways) আগের নাম পরিবর্তিত করে নতুন নাম দেওয়া হয়েছে। এতে কিছু মানুষ খুশি হন। আবার কেউ তাদের পুরাতন ঐতিহ্যবাহি নাম পরিবর্তন মেনে নিতে পারেনা। কিন্তু এই তিন রেলস্টেশনের নাম পরিবর্তন করে এখানকার মানুষজন বেজায় খুশি। উত্তরপ্রদেশের তিনটি রেলস্টেশনের নাম পরিবর্তন করা হয়েছে।

Advertisement

এর আগেও উত্তরপ্রদেশের অনেক জায়গায় নাম পরিবর্তন করা হয়েছে। আবারও প্রতাপগড় জেলার তিনটি রেল স্টেশনের (Indian Railways) নাম চেঞ্জ করা হলো। নরেন্দ্র মোদী এপ্রিল মাসেই এই নাম চেঞ্জের ব্যাপারে মত বলেছিলেন। কিন্ত এতদিন নামের কোড পাওয়া যায়নি বলে ব্যাপারটি চাপা দেওয়া ছিল।

Advertisement

বাতিল হতে পারে শিক্ষকদের বকেয়া ডিএ, মাথায় হাত হাজার হাজার শিক্ষকের, কি বলছে রাজ্য সরকার?

আপাতত নাম কি দেওয়া হবে ঠিক হয়ে গেছে। আশা করা যায় নবরাত্রি আসার আগেই সেই নাম কার্যত হবে। সূত্র অনুযায়ী জানা যাচ্ছে, জায়গায় যে বিশেষ ধর্মীয় স্থান রয়েছে তার নামের আদলেই সেই রেলস্টেশনের নাম করা হয়েছে। প্রতাপগড় রেল স্টেশনের (Indian Railways) নাম করা হয়েছে বেলা দেবী ধাম প্রতাপগড় জংশন নামে। অন্তু স্টেশনের নাম পরিবর্তন করে হয়েছে মা চন্দ্রিকা দেবী ধাম জংশন। বিশ্বনাথগঞ্জ স্টেশনের নাম পরিবর্তন করে রাখা হয়েছে শনিদেব ধাম বিশ্বনাথগঞ্জ।

প্রত্যেকটি স্টেশনের (Indian Railways) নাম সেই জায়গাটির বিশেষ ধর্মীয় প্রতিষ্ঠানের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। ফলে সেই ধর্মীয় প্রতিষ্ঠানটি সম্পর্কে আরোও বেশি মানুষ জানতে পারবে ও পরিচিতি পাবে। অনেকেই আছেন যারা বাইরে ঘুরতে যান ট্রেনে করে। তাদের জন্যও আরো তিনটি দ্রষ্টব্য স্থানের নাম জানতে পারলেন।

জানা যাচ্ছে, এপ্রিল মাসেই বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী এই তিন স্টেশনের নাম চেঞ্জ করার ব্যাপারে বলেন। কিন্ত নির্দিষ্ট কোড না মেলার জন্য ব্যাপারটি স্তগীদ ছিল। এরপর স্বরাষ্ট্র মন্ত্রীকে চিঠি লেখা হয় কোডের ব্যাপারে। এতদিন পর সেটি নতুন রূপ পেল। কোড গুলো হলো যথাক্রমে নর্দার্ন রেলওয়ের বিজ্ঞপ্তি অনুসারে, মা বেলা দেবী প্রতাপগড় জংশনের কোড হবে এমবিডিপি।

মা চন্দ্রিকা দেবী ধাম অন্তুর কোড হবে এমসিডিএ শনিদেব ধাম বিশ্বনাথগঞ্জের কোড হবে এসবিটিজে। এদিকে এহেন নাম বদলের কারণে বেজায় খুশি এলাকার মানুষজন। তাদের জায়গার প্রতিষ্ঠিত দেবদেবীর নামে নামকরণ হওয়াতে তাদের খুবই ভালো লেগেছে। নতুন নামকরণ তাদের রেলস্টেশনে (Indian Railways) আরও বেশি করে লোকের কাছে পরিচিতি ঘটাবে।
Written by Shampa Debnath

পুজো উপলক্ষ্যে ফ্রি করে দিলো AirTel. জলের দামে মোবাইল রিচার্জ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button