Indian Railways – রেল যাত্রীদের জন্য বড় সুখবর, এবার থেকে দূরপাল্লার ট্রেনের সব টিকিটই হবে কনফার্ম, বিরাট এক পদক্ষেপ নিল ভারতীয় রেল।

Indian Railways – এবার সেই চিন্তা আর নেই, রেলের তরফে একগুচ্ছ ট্রেনের ঘোষনা শিয়ালদহ ও হাওড়া প্ল্যাটফর্ম থেকে।

লোকাল ট্রেনের (Indian Railways) টিকিট যেমন স্টেশনের টিকিট কাউন্টারে গিয়ে দাড়াতেই পাওয়া যায়। কিন্ত দূরপাল্লার ট্রেনের টিকিট পাওয়া যেন হাতে চাঁদ পাওয়ার মতন অবস্থা। দু-তিন মাস আগে থেকে টিকিট কাটতে হয় সিট কনফার্ম হওয়ার জন্য। তবুও অনেকসময় কনফার্ম হয়না। এই নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। আর কোনো উৎসব বা পূজা পার্বণের সময় ট্রেনের টিকিটের চাহিদা যেন দ্বিগুণ বেড়ে যায়।

Advertisement

সবেমাত্র দূর্গাপূজা গেল, সামনে কালীপূজা ও ভাইফোঁটার মতন উৎসব আসছে। এই সময় কেউ হয়তো কাজের ছুটিতে বাড়ি ফেরে কিংবা কেউ অফিসের ছুটিতে পাহাড় বা বাইরে ঘুরতে যায় ফলে ট্রেনের (Indian Railways) টিকিটের চাহিদা বেড়ে যায়। এবারও সেই চাহিদা ছিল একই।

Advertisement

এবার অন্যান্য পেশার মতন শিক্ষকদেরও হবে প্রমোশান, যুগান্তকারী সিদ্ধান্ত নিলো পর্ষদ।

ট্রেনের টিকিট নিয়ে সব মানুষের মধ্যে যে চাপা টেনশন কাজ করে এবার তার ইতি ঘটবে মনে করা হচ্ছে। কারণ ভারতীয় রেলের পক্ষ থেকে অনেকগুলো নতুন ট্রেনের সূচনা করবেন যাতে যাত্রীদের ভিড় কমানো যায়। প্রত্যেকেই যেন নিজের সিট কনফার্ম পায়।

আর তাই রেলের তরফে ঘোষনা করা হয়েছে দুর্গাপুজো, দীপাবলি ও ছট পুজোর সময়ে ট্রেনে (Indian Railways) ভিড় ঠেকাতে ২৮৩টি ট্রেন চালু করবেন ভারতীয় রেল। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, এই বিশেষ ট্রেনগুলি ৪,৪৮০ টি যাত্রা করবে।

কোন জায়গায় কত ট্রেন চলবে তার লিস্টঃ
দক্ষিণ মধ্য রেলে ৫৮টি ট্রেনের কথা ঘোষণা করা হয়েছে, যার মধ্যে ৪০৪টি ট্রিপ হবে।
৩৬টি ট্রেন পরিচালনা করবে পশ্চিম রেল। এই ট্রেনগুলি সর্বোচ্চ ১,২৬৭টি ভ্রমণ করবে। একই সঙ্গে নর্থ ওয়েস্টার্ন রেলওয়ে ২৪টি স্পেশাল ট্রেন চালাবে। এই ট্রেন গুলো ছাড়াও ৬৯ টি ট্রেনে এক্সট্রা কোচ দেওয়া হবে।

জানা গিয়েছে, বেশিরভাগ ট্রেন দিল্লি এবং মুম্বাইয়ের মতো মেট্রো থেকে বিহার এবং উত্তর প্রদেশের শহরগুলিতে চালানো হবে। এ ছাড়া মুম্বই ও দিল্লির যানজট কমাতে ছটের আগে নন-এসি বন্দে ট্রেন চালু করার পরিকল্পনা করছে ভারতীয় রেল। উৎসবের মরসুমে যাত্রী সংখ্যা বৃদ্ধির জন্য উত্তর রেল ৫.৫ লক্ষ অতিরিক্ত বার্থ এবং আসন যুক্ত করবে। ফলে যাত্রীদের আসা যাওয়া খুবই সুবিধাজনক হবে আশা করা যাচ্ছে।
Written by Shampa Debnath.

আধার কার্ডের বদলে বাধ্যতামূলক হলো আপার কার্ড। না করলে সুবিধা পাবেন না, করলে কি সুবিধা পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button