আর লাগবে না ATM Card, টাকা তুলতে পারবেন কার্ড ছাড়াই।

ATM Card বা ডেবিট কার্ড ছাড়া টাকা তোলার এক নতুন পদ্ধতি নিয়ে হাজির হল দেশের সর্বচ্চো ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। ATM – Automated Teller Machine এখন আমাদের সকলের জীবনের এক অভিন্ন অংশ হয়ে উঠেছে। বর্তমানে এক সরকারি পরিসংখ্যান অনুসারে ভারতে প্রায় ২ লক্ষ ৩৮ হাজারের বেশি ATM আছে।

Advertisement

কিভাবে ATM Card ছাড়া টাকা তুলবেন দেখে নিন।

ATM থেকে টাকা তোলা হল সবথেকে সহজ। নিজের ইচ্ছেমত দেশের যে কোন জায়গা থেকে টাকা তোলা সম্ভব। এখনকার দিনে কেউই আর ব্যাংকে টাকা তোলার ফর্ম ভরে লাইনে দাড়িয়ে টাকা তুলতে পছন্দ করেননা। কিন্তু বিগত কিছু বছর ধরে সাইবার প্রতারণার জালে পা দিচ্ছিলেন সকল ATM গ্রাহকেরা।

Advertisement

ইন্টারনেট ও স্মার্টফোন ছাড়া UPI পরিষেবা ব্যবহার এর পদ্ধতি দেখে নিন।

অনেক সময় তাদের ATM Card এর কপি বানিয়ে প্রতারকেরা নিজেদের ইচ্ছেমতো টাকা তুললে নিচ্ছিলেন। এই ATM প্রতারণা থেকে গ্রাহকদের সুরক্ষা প্রদানের জন্য RBI এর পক্ষ থেকে টাকা তোলার এক নতুন পদ্ধতি নিয়ে আসা হয়েছে। যেই পদ্ধতিকে “Cardless Cash Withdrawal” বলা হচ্ছে। এখন আমাদের দেশে বেশিরভাগ মানুষ বিভিন্ন ই – ওয়ালেট অ্যাপ এ UPI – Unified Payment Interface এর মাধ্যমে অনলাইনে টাকা লেনদেন করতে অভ্যস্ত হয়ে উঠেছে।

ATM Card ছাড়া টাকা তোলার ক্ষেত্রে এই UPI প্রযুক্তি ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে দেশের সকল সরকারি ও বেসরকারি ব্যাংক। দেশের সকল ATM মেশিন গুলিকে UPI এর সঙ্গে যুক্ত করার জন্য NPCI – National Payment Corporation Of India কে নির্দেশ দিয়েছে আর বি আই।

ATM থেকে UPI ব্যবহার করে Paytm, Phone pe, G Pay, Freecharge, Mobikwik এছাড়াও বাকি সকল ব্যাংকের ব্যাংকের নিজস্ব মোবাইল ব্যাংকিং অ্যাপ্লিকেশন এর মাধ্যমে এই টাকা তোলা যাবে যেমন – SBI YONO, PNB One, Canara All In 1, HDFC Mobile, ICICI mobile অ্যাপ ব্যবহার করে আপনারা ATM Card ছাড়া টাকা তুলতে পারবেন।

ATM Card ছাড়া টাকা তোলার নিয়ম সম্পর্কে জেনে নেবঃ-
১. আপনার কাছে যে কোন একটি UPI পেমেন্টে সক্ষম অ্যাপ থাকতে হবে।
২. যেই সকল ATM এ Cardless Cash Withdrawal এর ব্যবস্থা আছে সেই এ টি এমে যেতে হবে।
৩. ATM টিতে Cardless Cash Withdrawal অপশনে ক্লিক করতে হবে।

৪. এর পরে স্ক্রিনে একটি QR – Quick Response কোড খুলে যাবে।
৫. UPI পেমেন্টে সক্ষম যে কোন একটি অ্যাপ আপনাকে খুলে নিয়ে এই QR কোড স্ক্যান করে নিতে হবে।
৬. এর পরে আপনি কত টাকা তুলতে চাইছেন সেটা লিখে দিতে হবে।
৭. আপনাকে নিজের UPI পিন লিখে সাবমিট করতে হবে।
৮. এই সামান্য পদ্ধতি মেনে চললে আপনি সহজেই ATM কার্ড ছাড়া টাকা তুলতে পারবেন।
৯. এই পদ্ধতিতে আপনি ৫ – ২৫ হাজার টাকা পর্যন্ত টাকা একবারে তুলতে পারবেন।

Whatsapp এ কল রেকর্ডিং সহ আসছে আরও 7 টি নতুন সুবিধা। কিভাবে পাবেন এই সুযোগ?

ATM জালিয়াতির হাত থেকে বাঁচার জন্য সকল ব্যাংকের তরফে নিজেদের গ্রাহকদের এই Cardless Cash Withdrawal পদ্ধতি মানতে বলা হয়েছে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button