DA নিয়ে সরকার তরফে বড় খবর, আগামী মাস থেকে 7% বাড়বে মহার্ঘ্য ভাতা।

পশ্চিমবঙ্গ সরকারি কর্মীদের আগামী মাসে ৭% বাড়তে পারে DA, জল্পনা তুঙ্গে। মহার্ঘ্য ভাতা নিয়ে বর্তমানে মামলা সুপ্রিম কোর্টের দরজায়। এরই মধ্যে ডিএ ৭% বাড়তে পারে বলে মনে করছে অনেকে। এমন মনে হওয়ার কারন কি জেনে নেওয়া যাক। DEARNESS ALLOWANCE নিয়ে রাজ্যে সরকারের সঙ্গে কর্মচারীদের মতভেদ চরমে ছিল। অবশ্য এখনও শীতের মরসুম আসার পরেও সেই উত্তাপ বজায় আছে।

Advertisement

আগামী মাস থেকে DA 7% বাড়বে সরকারি কর্মচারীদের।

চলতি বছরের মে মাসে কলকাতা হাইকোর্ট এর নির্দেশ ছিল আগামী ছয় মাসের মধ্যে সমস্ত বকেয়া DA মিটিয়ে দিতে হবে কর্মীদের। কিন্তু এই পথে হাটতে নারাজ পশ্চিমবঙ্গ সরকার। আর এর পরে গঙ্গা দিয়ে অনেক জল বয়ে গেছে কিন্তু DA প্রাপ্তি থেকে অনেক দূরে রাজ্য সরকারি কর্মচারীরা। হাইকোর্টের এই নির্দেশ কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দারস্ত হয় রাজ্য।

Advertisement

রাজ্যর দাবি অনুসারে কর্মচারীদের তাদের প্রাপ্য মহার্ঘ দিলে সরকারের কোষাগারের হাল সঙ্কট জনক হয়ে উঠতে পারে। এবার দেখার অপেক্ষা যে এই দলিল সুপ্রিম কোর্টে কতটা দাগ কাটতে পারে। কিন্তু এই সকল কিছুর মধ্যে ৭% DA বাড়ানো নিয়ে এই জল্পনা কিসের জেনে নিন। কিছু দিন আগে এক সোশ্যাল মিডিয়ার ওয়েবসাইটে দেখা যাচ্ছে বঙ্গীয় শিক্ষক সমিতির এক সদস্যকে বলতে শোনা যাচ্ছে তিনি অর্থ মন্ত্রকের আশপাশ থেকে উরতি খবর পেয়েছেন যে রাজ্য সরকারি কর্মচারীদের ৭% DA বাড়ানো হতে পারে।

Dearness Allowance মামলা ঘুরে গেল, মত বদলালো নবান্ন, অল্প হলেও দাবি মিটতে চলেছে।

কিন্তু এই ভিডিওর কোন সত্যতা কেউ এখনও পর্যন্ত যাচাই করেনি। তাই অনেকের বক্তব্য যে আসলে ডিএ বাড়ানো হবে কিনা সেই নিয়ে সংসয় রয়েই গেল। এই সকল পটচিত্র সামনে আসার পর চারিদিকে জল্পনা শুরু হয়ে যায়। কিন্তু শেষ পর্যন্ত রাজ্য সরকারের পক্ষ থেকে এই বিষয় নিয়ে কোন কিছু স্পষ্ট করে বলা হয়নি। নবান্ন থেকে শুরু করে জেলা স্তরের সকলেই মুখে কুলুপ এতে বসেছে। কেউই এই নিয়ে ঠিক করে কিছু বলছে না।

DA আদৌ কবে পাওয়া যাবে সেটা নিয়ে জল্পনার শেষ কবে হবে সেটা দেখার অপেক্ষা। আগামীকাল সরকারের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে আদালত অবমাননার মামলার শুনানির তারিখ ছিল। কিন্তু এই মামলা নিয়ে সুনানি ১৪ ই ডিসেম্বর পর্যন্ত স্থগিত করে দেওয়া হয়েছে। ২০ শে মে ২০২২ এ আদালতের বকেয়া DA মেটানোর নির্দেশ অমান্য করে রিভিউ পিটিশন দাখিল করে সরকার কিন্তু এতে কোন লাভ হয়নি।

DA মামলার পরবর্তী শুনানি আরো সামনে এগিয়ে এলো, বকেয়া কবে পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা?

আগের রায়ই বহাল রাখা হয়। কিন্তু সেই রায় না মানার জন্য সরকারের বিরুদ্ধে এই অবমাননার মামলা করা হয়।
সর্বশেষে এবার দেখার অপেক্ষা যে সুপ্রিম কোর্টে এই DEARNESS ALLOWANCE মামলার কি নিষ্পত্তি ঘটে। আরও আপডেট পাওয়ার জন্য আমাদের সঙ্গে থাকুন। নিজেদের মন্তব্য নিচে কমেন্ট বক্সে লিখতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button