বাড়ি বসে দেখে নিন লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কে কে পাচ্ছেন, আর কে কে পাবেন না।

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে নানা জনহিতকর প্রকল্প গ্রহণ করা হয়েছে। তার মধ্যে অন্যতম হল লক্ষ্মীর ভাণ্ডার। এবার এই প্রকল্পের সমস্ত তথ্য পেয়ে যান বাড়ি বসে বিনা কোন সমস্যা ছাড়াই। দেখে নিন কিভাবে। আর রোদে জলে লাইনে দাঁড়ানো ভুলে যান। ডিজিটাল যুগের সাথে তাল মিলিয়ে নিজেকে করে তুলুন ডিজিটাল।

Advertisement

লক্ষ্মীর ভাণ্ডারের লিস্ট এবার মোবাইলে।

চলতি নভেম্বর মাসের ১ তারিখ থেকে আবার শুরু হয়েছে ‘দুয়ারে সরকার’। আর এই দুয়ারে সরকারের অন্যতম প্রকল্প হল “লক্ষ্মীর ভাণ্ডার”। এই প্রকল্পের আওতায় পশ্চিমবঙ্গ নিবাসী ২৫-৬০ বছর বয়সি সমস্ত মহিলারা এই সুযোগ পেতে পারেন। পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এই প্রকল্পে সাধারণ শ্রেণির মহিলাদের ৫০০ টাকা এবং তফশিলি জাতির মহিলাদের ১০০০ টাকা করে প্রতি মাসে অনুদান দেওয়া হবে। এক রিপোর্ট অনুসারে রাজ্যের প্রায় ১ কোটি ৬৯ লক্ষেরও বেশি মহিলারা এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন।

Advertisement

এই প্রকল্পের সুবিধা পেতে বেশ কিছু শর্ত অবলম্বন করতে হবে আবেদনকারীকে জেনে নিন কীঃ
১. যেই সমস্ত মহিলারা সরকারি চাকরী করেন তারা এই সুযোগ পাবেন না।
২. যারা অবসরপ্রাপ্ত সরকারি চাকুরীজীবী তারা এই সুযোগ পাবেন না।
৩. যারা আয়কর জমা করেন সেই সকল মহিলারা আবেদনকরতে পারবে না।
৪. যাদের স্বাস্থ্য-সাথী কার্ড নেই তারা আবেদন করতে পারবে না।
৫. যেই সকল মহিলারা বিধবা-ভাতা পান বা অন্য কোন সরকারি প্রকল্পের মাধ্যমে টাকা পেয়ে থাকেন তাহলে সে এই আবেদন করতে পারবে না।

যেই সকল মহিলারা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে নিজেদের নাম নথিভুক্ত করেননি তারা এই দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে আবেদন করতে পারবে। কিন্তু যদি কোন মহিলা আগে আবেদন করেও কোন কারণে এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন না তারাও পুনরায় আবেদন করতে পারবেন। এই আবেদনের সমস্ত তথ্য যাতে মহিলারা বাড়ি বসে দেখতে পারেন, এবার সেই বন্দোবস্ত করেছে রাজ্য সরকার।

পশ্চিমবঙ্গ সরকার তাদের লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ওয়েবসাইটের পরিবর্তন এনেছে। যার মাধ্যমে আবেদনকারী মহিলা এই সমস্ত তথ্য দেখতে পারবেন। এই ওয়েবসাইটটি হল- WWW.SOCIALSECURITY.WB.GOV.IN/LOGIN এই সাইটে গিয়ে আপনারা নিজেদের সমস্ত আবেদনের তথ্য জানতে পারবেন।

আগামী মাস থেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আরও বেশি টাকা পাবেন, নতুন নামের লিস্ট দেখুন।

যেমন আবেদনের সময়, আবেদন গ্রহণ হয়েছে কিনা, আবেদন বাতিল হল কিনা কবে থেকে আপনারা টাকা পেতে শুরু করবেন এই সকল বিষয় আপনারা জানতে পারবেন। এখন সারা রাজ্যজুড়ে প্রায় ২০০০ এর বেশি ক্যাম্প হচ্ছে। এই ক্যাম্পের মাধ্যমেও আপনি নতুন করে আবেদন করতে পারবেন বা আগের আবেদনের কোন ত্রুটি থাকলে সেটাও ঠিক করে নিতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button