রেলের তরফে বিপুল নিয়োগ মাধ্যমিক পাশ হলেই আবেদন করতে পারবেন।

বর্তমানে চাকরির বাজার নাজেহাল। সরকারি চাকরি পাওয়ার লটারি টিকিটের মত এখন। বহু প্রার্থী আছেন যারা প্রস্তুতি নিয়ে চাকরির জন্য অপেক্ষা করছে। তাদের জন্য সুখবর। এবার মাধ্যমিক পাশ হলেই কর্মী নিতে চলেছে রেল। এই পদের জন্য প্রয়োজনীয় নথি যোগ্যতা এবং আবেদন পদ্ধতি বিশদে জেনেনিন।

Advertisement

রেলের চাকরির আবেদন কোথায়, কিভাবে করবেন জেনেনিন।

রেলচাকরিতে আবেদনের জন্য আবেদনকারী কে 1/01/2022 অনুযায়ী 18 বছরের উর্ধ্বে হতে হবে। এই পথে আবেদন করবার জন্য আবেদনকারীকে কোন সরকার স্বীকৃত স্কুল থেকে মাধ্যমিক পাস হতে হবে। তবে যদি অন্য প্রার্থীরা এর থেকেও বেশি উচ্চশিক্ষিত বা কোন কোর্স করা থাকে তাহলেও আপনি আবেদন করতে পারবেন।

Advertisement

আবেদন করার জন্য প্রয়োজনীয় নথি:

  • বয়সে প্রুফের জন্য এডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেটের জেরক্স
  • আধার কার্ড এবং ভোটার কার্ডের জেরক্স
  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি
  • মাধ্যমিক পরীক্ষার সার্টিফিকেট এবং রেজাল্ট তাতে অবশ্যই সেলফ এটাস্টেট করবেন অর্থাৎ নিজের স্বাক্ষর করবেন। যদি আপনি অন্যান্য আবেদনকারীরা আরো উচ্চশিক্ষার সম্পন্ন হন তাহলে আপনারা সেই ডকুমেন্টও দিয়ে দেবেন
  • Character Certificate

কিভাবে আবেদন করবেন?
এই আবেদন পদ্ধতি সম্পূর্ণ অফলাইন হবে অর্থাৎ কুরিয়ার করে পাঠাতে হবে। প্রথমে আপনাকে এদের অফিসিয়াল ওয়েবসাইট www.Indianrailways.gov.in থেকে অ্যাপ্লিকেশন ফর্মটি ডাউনলোড করে প্রিন্ট আউট বার করতে হবে। এরপর ফরমে চার্জার নথি চাইছে যেমন আপনার নাম, বাবার নাম, মায়ের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা ইত্যাদি দিয়ে ফোন থেকে ভালো করে ফিলাপ করুন।

এরপর ফরমের উপর থেকে দেখবেন ছবি লাগাবার জায়গা আছে। এখানে নিজের পাসপোর্ট সাইজ ছবিটি দিয়ে সেলফ অ্যাটেস্টেড করে দেবেন বা যদি নিচে জায়গা থাকে তাহলে সেইখানে স্বাক্ষর করুন। এরপর যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টে এক কপি করে জেরক্স এর সাথে দিয়ে এটিকে একটি ঘামে ভরে নির্দিষ্ট ঠিকানায় স্পিড পোস্ট করে দিন।

ঠিকানা: Sealdah’s office,DRM building, Room No-44, Kolkata-700014
আবেদনের শেষ তারিখ:
এ মাসের ১৭ তারিখ থেকে আবেদন শুরু হয়েছে এটি চলবে ১৫/১২/২২ বেলা ১১ টা -৪ টে পর্যন্ত।

শীতের মরশুমে মাত্র ৫ হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা, আর সারা বছর জমিয়ে ইনকাম করুন।

নিয়োগ পদ্ধতি:
এই রেল চাকরি আবেদনকারীর আবেদন পত্র জমা পরলে মাধ্যমিকে প্রাপ্ত নাম্বার অনুযায়ী একটি লিস্ট করা হবে সেই লিস্ট আপনারা এর ওয়েবসাইটে পেয়ে যাবেন। এরপর যারা সিলেক্ট হবে তাদের ক্ষেত্রে ২৫ হাজার টাকা সিকিউরিটি মানি হিসেবে জমা রাখতে হবে। এই চাকরি সরকারি চাকরি নয় তিন বছরের যুক্তির ভিত্তিতে নিয়োগ হবে। তবে হ্যাঁ এই তিন বছরের মধ্যে যদি কোন প্রার্থী চাকরি ছেড়ে দিতে চান সে ক্ষেত্রে সে ২৫ হাজার টাকা ফেরত পেয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button