লোন নেবেন? পার্সোনাল লোনে সবচেয়ে কম সুদ লাগবে এই ব্যাংকগুলিতে।

আমাদের মত অনেকেই আছেন তাদের জন্য নেওয়া মাঝে মাঝেই প্রয়োজন হয়। পার্সোনাল লোন নিতে থাকেন ব্যাংক থেকে। অন্যান্য লোন ঘুরে থেকে পার্সোনাল লোনের সুদের হার সব সময় বেশি চার্জ করে ব্যাংকগুলি। সে ক্ষেত্রে সুদের হার এত বেশি হওয়ায় নাজেহাল হতে হয় ঋণগ্রহীতাকে। যদি আপনারও এ পার্সোনাল লোন নিতে হয় তবে দেখে নিন কোন কোন ব্যাংকগুলি কত হারে সুদ নিচ্ছে।

Advertisement

দেখেনিন কোন কোন ব্যাংক পার্সোনাল লোনে সুদ কমালো।

আপনি অবশ্যই নেওয়ার আগে অনেকগুলি ব্যাংক ভেরিফাই করে তারপরে একটি ব্যাংক থেকে লোন নেবেন। তা না হলে সুদের কিস্তি মেটাতে মেটাতেই আপনার অর্ধেক অর্থ চলে যাবে। একটি সমীক্ষায় দেখা গেছে না এদেশের বেশিরভাগ মানুষই 5 লক্ষ টাকা পার্সোনাল লোন নেয়। এক নজরে সেই হিসাব ধরেই বিস্তারিত দেখে নিন কোন ব্যাংকগুলি কত দিনের জন্য কত সুদ নিচ্ছে।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া: ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫ লক্ষ টাকা ঋণের ওপর সুদ নিচ্ছে ৯.৭৫ শতাংশ। পাঁচ বছরের মধ্যে এই লোন শোধ করতে হবে। এবং ঋণগ্রহীণীকে প্রতি মাসে ১০৫৬২ টাকা করে কিস্তি দিতে হবে।
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া:
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের ৫ লক্ষ টাকার ব্যক্তিগত ঋণ অর্থাৎ পার্সোনাল লোন এর ওপর ১০.৫৫% সুদ নিচ্ছে। এবং এক্ষেত্রে আপনাকে পাঁচ বছরের মধ্যে এবং শোধ করতে হবে। এতে আপনার মান্থলি কিস্তি পড়বে ১০৭৫৯ টাকা।

ইন্ডিয়া ব্যাংক: এই ব্যাংক একই ৫ লক্ষ টাকার তিনি পাঁচ বছরের মধ্যে শোধ করতে হবে এবং এর সুদের হার ১০.৩ শতাংশ। এবং এটার ইএমআই আপনার পড়বে ১০৬৯৭ টাকা।
ব্যাঙ্ক অফ বরোদা:
ব্যাঙ্ক অফ বরোদা ৫ লক্ষ টাকা ব্যক্তিগত ঋণের উপর ১০.২ শতাংশ হারে সুদ নিচ্ছে। এবং এরও পরিশোধের সময় পাঁচ বছর। এর মাসের কিস্তি করবে ১০৬৭৩ টাকা।

কোটাক মাহিন্দ্রা ব্যাংক: কোটাক মাহিন্দ্রা ৫ লক্ষ টাকা ঋণের পাঁচ বছরের পরিশোধের উপর ১০.২৫ শতাংশ হারে সুদ নিচ্ছে। যার মাসিক কিস্তি ১০৬৮৫ টাকা।
ইয়েস ব্যাংক:
১০৬২৪ টাকা মাসিক কিস্তিতে ৫ বছরের মধ্যে ৫ লক্ষ টাকা ব্যক্তিগত ঋণ শোধ করতে হবে।

সুদ বাড়িয়ে গ্রাহকের মুখে হাসি ফোটালো এই ব্যাংক।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক:
উপরে সবকটি ব্যাংকের মধ্যে এই একটি ব্যাংকই সবচেয়ে কম শতাংশ সুদ নিচ্ছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক পার্সোনাল লোনের ওপর ৯.৮% হারে সুদ নিচ্ছে। যার কিস্তি গ্রাহককে দিতে হবে প্রতি মাসে ১০৫৭৪ টাকা। উপরে উক্ত ব্যাংকগুলোর মতোই একই সময় সীমায় আপনাকে লোন পরিশোধ করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button