LPG Cylinder Price – মধ্যবিত্তের হেঁশেলে উত্তাপ! নভেম্বর মাস পড়তেই বাড়লো রান্নার গ্যাসের দাম, জানুন নতুন দাম কত?

LPG Cylinder Price – নতুন মাস শুরু হতে না হতেই আবারো বাড়লো রান্নার গ্যাসের দাম।

রান্নার গ্যাসের দাম (LPG Cylinder Price) গতমাসে একটু কম ছিল। গতমাসে দূর্গাপূজা থাকায় রেস্টুরেন্ট ও খাবারের দোকান গুলোতে মানুষজনের ভিড় হওয়ার সম্ভাবনা ছিলই। এছাড়া প্রত্যেক মাসের শুরুতেই নতুন দাম দিয়ে দেওয়া হয় রান্নার গ্যাসের। এবারও তার অন্যথা হয়নি। তবে এই নভেম্বর মাসে রয়েছে কালীপূজা, ভাইফোঁটা, ছট পূজার মতন বড়ো বড়ো উৎসব। আর উৎসব মানেই খাওয়াদাওয়া। সেক্ষেত্রে এমন সময় রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পেলে দোকানদারদের অনেকটাই সমস্যায় পড়তে হবে।

Advertisement

গত সেপ্টেম্বর মাসে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম (LPG Cylinder Price) কমেছিল সিলিন্ডার প্রতি ১৫৭ টাকা করে ৷ এক মাস না কাটতেই আবার মূল্যবৃদ্ধি। এবার নভেম্বরের শুরুতেই প্রায় ১০০ টাকারও বেশি বৃদ্ধি পাচ্ছে সিলিন্ডার পিছু দাম। কারণ হিসাবে কেন্দ্রের তরফে তেল কোম্পানিগুলির মূল্যবৃদ্ধিকে উল্লেখ করা হয়েছে। বুধবার থেকে নতুন দামে বিক্রি হবে বাণিজ্যিক এলপিজি গ্যাস। বাণিজ্যিক গ্যাসের দাম বৃদ্ধি পেলেও অপরিবর্তিত রয়েছে গৃহস্থের রান্নার গ্যাসের দাম।

Advertisement

সরকারি কর্মীদের জন্য গঠন হচ্ছে নতুন পে কমিশন। দেড় গুন বাড়তে পারে বেতন।

আসুন জেনে নেওয়া যাক কলকাতায় রান্নার এলপিজির গ্যাসের দাম কত বাড়লোঃ
১লা নভেম্বর থেকেই সিলিন্ডার প্রতি ১০৩.৫ টাকা করে বাড়বে গ্যাসের দাম। ভর্তুকিহীন বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার ১৯ কেজির দাম (LPG Cylinder Price) বৃদ্ধি পেয়েছে। ১ নভেম্বর থেকে কলকাতায় ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়াল ১,৯৪৩ টাকা। ৩১ অক্টোবর পর্যন্ত সেটা ছিল ১,৮৩৯.৫ টাকা। অর্থাৎ ১০৩.৫ টাকা বেড়েছে প্রতিটি সিলিন্ডারের।

গত দুইমাসের মধ্যে এটি দ্বিতীয়তম বার দাম বৃদ্ধি ঘটলো। শুধু কলকাতায় নয় অন্যান্য মেট্রো স্টেশন গুলোতেও একইভাবে দাম বৃদ্ধি হয়েছে। দেখে নেওয়া যাক সেগুলো এক নজরে। দেশের অন্যান্য মেট্রো শহরে ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাসের দাম হলো – দিল্লিতে দাম পড়ছে ১,৮৩৩ টাকা। মুম্বইয়ে ১,৭৮৫.৫ টাকা। আর চেন্নাইয়ে বাণিজ্যিক গ্যাসের দাম হলো ১,৯৯৯.৫ টাকা। সুতরাং বোঝাই যাচ্ছে এবার গ্যাস সিলিন্ডার কিনতে অনেকটাই পকেটে চাপ পড়বে।

এদিকে মুদ্রাস্ফীতির যুগে খাদ্যদ্রব্য দাম আকাশছোঁয়া। এরইমধ্যে উৎসব ও পূজাপার্বণে গ্যাস সিলিন্ডার (LPG Cylinder Price) কিনতে যদি অধিক মূল্য দিতে হয় তাহলে খাদ্য দ্রব্যের দামও বৃদ্ধি পাবে আশা করা হচ্ছে। এদিকে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের মূল্য আগের মতোই আছে। আগের মাসেও যে দামে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার বিক্রি হয়েছে নভেম্বরেও সেই দাম অপরিবর্তিত রয়েছে। কলকাতায় একটি ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার কিনতে খরচ পড়বে ৯২৯ টাকা। তাই এক্ষেত্রে দাম নিয়ে সমস্যায় পড়তে হবেনা ক্রেতাদের।

দেখে নেওয়া যাক কোথায় কত দাম পড়ছে ভর্তুকিহীন ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডারে দামঃ
দিল্লিতে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পড়ছে যথাক্রমে ৯০৩ টাকা। মুম্বাইতে ৯০২.৫ টাকা এবং চেন্নাইতে দাম পড়ছে ৯১৮.৫ টাকা। নভেম্বর মাসে সেই দামেই ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার কিনতে পারবেন দেশের ওই তিনটি মেট্রো শহরের মানুষরা।

গত মার্চ থেকে দেশে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দামের কোনও হেরফের করা হয়নি। যদিও ৩০ অগস্ট দেশে প্রতিটি ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানোর পথে হেঁটেছে কেন্দ্রীয় সরকার। সেই দামেই এখন দেশের বিভিন্ন প্রান্তে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার বিকোচ্ছে। উৎসবের মুখে এমন দাম বৃদ্ধির জেরে বিপাকে পড়েছে ব্যাবসায়ীরা। তবে খাদ্য দ্রব্যের দামও এতে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।
Written by Shampa Debnath.

নভেম্বরের শুরুতেই ব্যাংক একাউন্টে ঢুকবে 8000 টাকা। আপনি পাবেন কিনা জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button