Madhyamik Pariksha – বাকি মাত্র কিছু দিন! ছাত্র ছাত্রীদের চমকে দিয়ে মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় ঘোষণা মধ্যশিক্ষা পর্ষদের।

সমস্ত পূজো পার্বণ শেষ করে এবার স্কুল খোলার (School Reopen) পালা। আর স্কুল খুললেই স্কুলের Madhyamik Test Exam ও ফাইনাল পরীক্ষা শুরু। আর তার সাথে সামনেই ফেব্রুয়ারী মাসে জীবনের সবচেয়ে বড়ো পরীক্ষা মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) শুরু হবে। আর মাধ্যমিক পরীক্ষা মানেই অনেক স্বপ্ন, অনেক আশা আর তার সাথে মনে এক অজানা ভয় বিরাজ করে। এতদিন স্কুলের গণ্ডির মধ্যে পরীক্ষা দিতে দিতে অভ্যস্ত হয়ে গিয়ে জীবনের প্রথম বড়ো পরীক্ষার মুখোমুখি হওয়া এই মাধ্যমিক পরীক্ষা।

Advertisement

WBBSE Madhyamik Exam 2024.

শুধু ছাত্রছাত্রী নয় তাদের অভিভাবকদের মনেও এই পরীক্ষা নিয়ে অনেক আশা ভরসা থাকে। চাকরির জন্য প্রথম যে অ্যাকাডেমিক স্কোর দেখা হয় সেটা এই মাধ্যমিক পরীক্ষার (Madhyamik) স্কোরই। তাই এই পরীক্ষায় ভালো রেজাল্ট না করলে জীবনের পরবর্তী ধাপগুলো ঠিকমতো পেরোনো যায়না।

Advertisement

ভাইফোঁটা কাটতেই আকাশের মুখ ভার! রাজ্য জুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা, কি জানালো আবহাওয়া দপ্তর।

অক্টোবর আর নভেম্বর এই দুটো মাস উৎসবের মাস। দূর্গাপূজা, লক্ষ্মী পূজা থেকে শুরু করে দীপাবলি, ভাইফোঁটা ও ছট পূজার মধ্যে কোনো ছাত্রছাত্রী পড়াশুনায় ঠিক মত মন দিতে পারেনি। কেউই এই উৎসবের মধ্যে পড়ায় মনোনিবেশ করতে পারেনা। সে ছোট শিশু থেকে বড়ো যে কেউ হোক। তবে এখন সব উৎসব শেষে একে একে স্কুল কলেজ খোলার পালা। আর স্কুল খুললেই পরীক্ষা।

আর মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha) মানে অনেক পড়াশুনা, অনেক টেস্ট পেপার সলভ থেকে শুরু করে রাত জাগা অঙ্ক প্র্যাকটিস এসবই। আসতে আসতে পড়ুয়াদের মনে এখন ভয় দেখা দিচ্ছে কারণ আর বেশি হাতে সময় নেই। পরীক্ষা যেন এগিয়ে আসছে এক পা দু পা করে। তাই আর সময় নষ্ট না করে এবার পড়ুয়াদের পড়ার দিকে মন দেওয়ার সময় এসে গেছে।

এদিকে আমরা সবাই জানি প্রত্যেক বছরই মাধ্যমিক পরীক্ষা হয় ২৩ ফেব্রুয়ারি, কিন্তু মধ্যশিক্ষা পর্ষদ এক নতুন খবর শোনালো যা শুনে পড়ুয়াদের মনে আরও ভয় জাকিয়ে বসেছে। কারণ সামনের বছর থেকে বদলে গেল পরীক্ষার (Madhyamik Exam) দিনক্ষণ। আর এই দিনক্ষণ প্রকাশ করে সকলকে একপ্রকার চমকে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এক ধাক্কায় অনেকটাই এগিয়ে এল পরীক্ষার (Madhyamik Exam) দিনক্ষণ। জানা গিয়েছে, ২০২৪ সালের ২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে। যা শেষ হবে ১২ ফেব্রুয়ারি। এই পরীক্ষার শুরু হবে বেলা ১১টা ৪৫ থেকে। চলবে বিকেল ৩টে পর্যন্ত।

এই খবর শুনে পড়ুয়াদের হাতে আরও অনেকটাই সময় কমে গেলো। তাদের যে ধারায় পড়াশুনা করবে বলে একটা রুটিন করে আসছিল এই খবরে তাদের আরও দ্রুত সব প্র্যাকটিস ও পড়া এগিয়ে নিয়ে আসতে হবে। তবে এই দিন এগোনোর কারণ এখনো জানায়নি পর্ষদ। তবে পড়ুয়াদের পড়ার তোড়জোড় যে অনেকটাই তরান্বিত হতে চলেছে তা বোঝাই যাচ্ছে মধ্যশিক্ষা পর্ষদের এই নতুন বিজ্ঞপ্তির পর।
Written by Shampa Debnath.

ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে ভারত জিতলে কত টাকা পাবে? রানার্স আপ কত টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button