রেশন নিয়ে কঠোর ব্যবস্থা নিল সরকার, বাতিল হওয়ার মুখে বহু কার্ড, এমনটা কেউ ভাবতে পারেনি।

আপনার রেশন কার্ড বাতিল হবে না তো? জেনে নিং বিস্তারিত।

রেশন ব্যবস্থায় দুর্নীতি বন্ধ করতে কড়া পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য সরকার। এতদিন পর্যন্ত Ration ব্যবস্থায় অধিকাংশ ডিলারদের বিরুদ্ধে দুর্নীতি, অস্বচ্ছতার অভিযোগ পাওয়া যেত। আর সেই কারণেই সরকারের তরফে ration ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত এবং স্বচ্ছ করার লক্ষ্যে প্রযুক্তিকে হাতিয়ার করে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে বায়োমেট্রিক ব্যবস্থা (Biometric System in Rationing System) থেকে শুরু করে দুয়ারে রেশন প্রকল্পের মাধ্যমে মানুষের একেবারে দোরগোড়ায় রেশনের সুবিধা পৌঁছে দেওয়া হয়েছে।

Advertisement

এবার Ration ব্যবস্থার মাধ্যমে যাতে ন্যায্য উপভোক্তারা তাদের পাওনা খাদ্যশস্য থেকে বঞ্চিত না হন, সেই দিকে নজর দিয়েছে রাজ্য সরকার। Ration ব্যবস্থার মধ্যে কারচুপি ধরার জন্য ইতিমধ্যেই আধার কার্ডের সঙ্গে Ration Card লিংক (Aadhaar-Ration Card Link) করার পদক্ষেপ নেওয়া হয়েছে। অধিকাংশ Ration Card হোল্ডাররা এর মধ্যেই আধার কার্ডের সঙ্গে Ration Card লিঙ্ক করে ফেলেছেন।

Advertisement

আরও দাম কমলো সর্ষের তেলের, কম থাকতে কিনে নিন।

আর Ration- Aadhar লিংক করার পরই দেখা যাচ্ছে, বহু ভুয়ো Ration Card (Fake Ration Card) তথ্য সামনে এসেছে। এই মুহূর্তে প্রায় 2 কোটি ভুয়ো Ration Card বাতিল (2 Crore Fake Ration Card Cancel) করা হয়েছে। এতদিন ধরে এই ২ কোটি ভুয়ো রেশন কার্ডে নিয়মিত সরকারের ভাড়ার থেকে Ration ব্যবস্থার মাধ্যমে খাদ‍্যশস‍্য সরবরাহ করা হতো। আর এর ফলে সরকারকে একটা ব্যাপক পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হতো।

কিছুদিন আগে কেন্দ্রীয় সরকারের তরফে দেশজুড়ে Ration- Aadhar লিঙ্ক করার সিদ্ধান্ত ঘোষণা করা হয়। যাতে Ration ব্যবস্থার মাধ্যমে ন্যায্য উপভোক্তারা রেশনে খাদ্য সামগ্রী পেতে পারেন।রেশনিং সিস্টেমের মাধ্যমেই দেশের সঙ্গে রাজ্যেও Ration Card হোল্ডারদের বিনামূল্যে বা স্বল্পমূল্যে খাদ্যশস্য সরবরাহ করা হয়। আর এই Ration ব্যবস্থার ফলে বহু মানুষ উপকৃত হন। আর তাই রেশন ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত এবং স্বচ্ছ করার লক্ষ্যে একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে রাজ্য সরকারের তরফে।

এই প্রসঙ্গে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেছেন, রাজ্যে Ration Card হোল্ডারের সংখ্যা ৮ কোটি ৮০ লক্ষ। এবার গ্রাহককে প্রতি মাসে ৫ কেজি করে চাল দেওয়া হয়। সেই অনুযায়ী প্রতি গ্রাহক পিছু ১৫০ টাকা করে বরাদ্দ করা হয়ে থাকে। ২ কোটি ভুয়ো Ration Card বাতিল হওয়ার ফলে অংকের হিসাব অনুযায়ী প্রতিমাসে ৩০০ কোটি টাকা রাজ্য সরকারের সাশ্রয় হতে চলেছে। ফলে ১ বছরে প্রায় 3500 কোটি টাকার সাশ্রয় হচ্ছে সরকারের।

স্বাস্থ্য সাথী প্রকল্পের নতুন নিয়ম, বিরাট সুখবর, এবার সাধারন মানুষের সুবিধা হবে।

Ration ব্যবস্থায় ভুয়ো Ration Card ধরার প্রক্রিয়া চালু রয়েছে। যারা এতদিন ভুয়ো Ration Card এর মাধ্যমে নিয়মিত খাদ্যশস্য গ্রহণ করেছেন, তারা এরপর থেকে আর Ration এ খাদ্য সামগ্রী পাবেন না। একমাত্র বৈধ Ration Card থাকলে তবেই Ration ডিলারদের কাছ থেকে খাদ্যশস্য সংগ্রহ করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button