Bank Deposit Limit – ব্যাংকে এর বেশি টাকা ব্যাংকে থাক্লেই, বাড়িতে চলে আসবে আয়কর নোটিশ। বন্ধ হবে অ্যাকাউন্ট।

রোজগার থেকে টাকা বাঁচিয়ে ব্যাংকে টাকা রাখেন প্রায় সবাই। তবে এবার Bank Deposit Limit বা ব্যাংকে সর্বোচ্চ টাকা রাখার নিয়ম সংশোধন হতে চলেছে। আর এই নিয়ম না মানলে বড়সড় খেসারত দিতে হতে পারে। তাই আগে থেকেই এই Bank Deposit Limit এর নিয়ম জেনে নিন।

Advertisement

New Bank Bank Deposit Limit for Savings Account

কষ্ট করে অর্জিত অর্থ ব্যাংকে রাখার একটাই কারণ যে টাকা নিশ্চিন্তে সাবধানে থাকবে আর তার সাথে ইন্টারেস্ট ও পাওয়া যাবে। কিন্ত আপনি কি ভেবে দেখেছেন Bank Deposit Limit বা কত টাকার বেশি হলে ট্যাক্স কাটবে? হয়তো ভাবেননি। তবে ভাবাটা দরকার। এমন ভাবে টাকা ব্যাংকে রাখুন যাতে আপনার লাভ হয় আর ইনকাম ট্যাক্স থেকে আপনার বাড়িতেও হানা না দেয়। তবে সবার আগে জানা উচিত ব্যাংক অ্যাকাউন্ট কত প্রকার?

Advertisement

ব্যাংকে (Bank) সাধারণত দুই ধরনের অ্যাকাউন্ট হয় –
(১) সেভিংস অ্যাকাউন্ট এবং
(২) কারেন্ট অ্যাকাউন্ট।
সাধারণ ব্যক্তি সাধারণত সকলেই সেভিংস অ্যাকাউন্ট ওপেন করে থাকেন এবং যেখানে বড় বড় বিজনেস হয় সেক্ষেত্রে কারেন্ট অ্যাকাউন্ট ওপেন করে থাকেন।

মাত্র 9 লাখে সরকারী ফ্ল্যাট কিনুন। মধ্যবিত্তের স্বপ্ন পুরণ। কীভাবে বুক করবেন?

সেভিংস একাউন্টের (Savings Account) ক্ষেত্রে জমা করা টাকার উপর সুদ পাওয়া যায়। তাই সাধারণ মানুষ এই অ্যাকাউন্ট এই টাকা রাখেন। আর সুদ পাওয়া যায় বলে সমস্ত ব্যক্তি এই অ্যাকাউন্টে টাকা রাখার জন্য উৎসাহিত হন। কারেন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে জমা করা টাকার উপর কোনরকম সুদ পাওয়া যায় না। বড় বড় বিজনেসের সেক্ষেত্রে কারেন্ট একাউন্ট ব্যবহৃত হয়।

Bank Deposit Limit per day

এই দুই অ্যাকাউন্টে নগদ কত টাকা অবধি রাখতে পারবেন জেনে নিনঃ
সেভিংস অ্যাকাউন্টঃ
সেভিংস অ্যাকাউন্টে (Bank) আপনি সর্বোচ্চ কত টাকা রাখতে পারবেন সেটা সম্পূর্ণ আপনার উপর নির্ভরশীল। আপনি আপনার ইচ্ছে মতন যতখুশি টাকা রাখতে পারেন। অর্থাৎ সেভিংস একাউন্টে আপনি যত খুশি টাকা রাখুন না কেন ১০ লাখ, ৫০ লাখ, ১ কোটি ইত্যাদি এক্ষেত্রে আয়কর বিভাগ থেকে কোনরকম নোটিশ আসবে না এবং সরকার থেকেও কোনরকম ট্যাক্স (Income Tax) কাটা হবে না। তাই আপনি এদিক থেকে নিশ্চিন্তে থাকুন। সেভিংস একাউন্টের মতো কারেন্ট একাউন্টও একই নিয়ম রয়েছে। কারেন্ট একাউন্টেও আপনি সর্বোচ্চ যত টাকা খুশি রাখতে পারবেন।

তবে কিছু ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে যেমনঃ
সেভিংস অ্যাকাউন্টে একটি আর্থিক বছরে কোনো ব্যক্তি তাঁর সেভিংস অ্যাকাউন্টে ১০ লাখ বা ১০ লাখের বেশি ক্যাশ জমা করেন বা তোলেন তাহলে এমন পরিস্থিতিতে আয়কর বিভাগ (income Tax Department) থেকে নোটিশ আসতে পারে। এরপর আপনাকে আপনার আয়ের প্রমাণ ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট অফিসারদের দেখাতে হতে পারে। তারমানে আপনার আয়ের উৎস কি? সেটা যাচাই করে দেখবেন তারা। উপযুক্ত প্রমাণ না পেলে সমস্যায় পড়তে পারেন। আইনি পদক্ষেপ নিলে আরও সমস্যার জড়িয়ে পড়বেন। তাই সাবধান হন।

ইনকাম ট্যাক্স অফিসাররা ইনকামের ওপর ৬০% ট্যাক্সও কেটেm(Bank Deposit Limit) নিতে পারে। একের বেশি সেভিংস অ্যাকাউন্ট (Bank) থাকলে সমস্ত অ্যাকাউন্ট থেকে ১০ লাখ টাকার বেশি lলেনদেনের ওপর আয়কর বিভাগ নোটিশ পাঠাতে পারে। কারেন্ট একাউন্টের ক্ষেত্রে একটি আর্থিক বছরে আপনি ৫০ লাখ টাকা জমা বা ৫০ লাখ টাকার তোলেন অর্থাৎ একটি আর্থিক বছরে আপনি যদি ৫০ লাখ টাকা বা তার বেশি টাকা লেনদেন করেন (Bank Deposit Limit) সেক্ষেত্রে ইনকাম ট্যাক্স অফিস থেকে নোটিশ আসতে পারে।

পোষ্ট অফিসের নতুন স্কীম, কম সময়ে টাকা ডবল। জানতে ক্লিক করুন।

এরপর ইনকাম ট্যাক্স অফিসাররা আপনার আয়ের উৎস অনুসন্ধান করবেন। যদি যথোপযুক্ত প্রমাণ না পান আপনার ওপর আইনত পদক্ষেপ নেবে। তাই টাকা লেনদেন ও রাখার ওপর (Bank Deposit Limit) সতর্ক থাকুন। আয়কর বিভাগের নিয়ম অমান্য করে টাকা রাখলে সমস্যায় আপনিই পড়বেন।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button