Holiday – চলতি মাসে আরও 1টি নতুন ছুটি ঘোষণা করলো নাবান্ন। স্কুল, কলেজ থেকে অফিস আদালত সবকিছু বন্ধ থাকবে।

New Holiday In November 2023.

ছুটির যেন শেষ হচ্ছেই না। অক্টোবর, নভেম্বর মাস দুটোতো ছুটিতেই (Holiday) কেটে গেলো। নভেম্বর মাসের দীপাবলি, ভাইফোঁটা, ছট পূজা সব পেরিয়ে এবার আরেকটি শেষ ছুটি এই মাসের অপেক্ষা করছে সেটি হলো গুরু নানক জন্মদিন। সেইদিনও ছুটি থাকবে সমস্ত সরকারি, বেসরকারি স্কুল কলেজ থেকে শুরু করে সরকারি অফিসগুলো।

Advertisement

আর যেই অফিস ও স্কুলগুলো সেকেন্ড আর ফোর্থ স্যাটারডে বন্ধ থাকে তাদের জন্য পরপর তিনদিন ছুটি। শনিবার, রোববার ও সোমবার। তাহলে আবারও একটা টানা তিনদিনের জন্য ছুটি (Holiday) পেয়ে অফিস কর্মীদের তো আনন্দের শেষ নেই। তারমধ্যে শীতের আগমন ঘটে গেছে। এই তিনদিনের ছুটিতে কাছাকাছি ঘুরেই আসতে পারেন।

Advertisement

ডিসেম্বর মাসে 18 দিন বন্ধ থাকবে ব্যাংক, দেখে নিন সম্পূর্ণ ছুটির তালিকা।

তবে এইবছর থেকে কিছু নতুন ছুটি যুক্ত হয়েছে ছুটির তালিকায়। নবান্ন অর্থদপ্তর থেকে নতুন ছুটির তালিকা অনুসারে পার্শ্ব নাথের জন্মদিন উপলক্ষ্যে ছুটি থাকবে স্কুল, কলেজ ও অফিসগুলো। তবে এই বছরও ছুটি (Holiday) থাকতো পার্শ্ব নাথের জন্মদিনে। কিন্তু গুরু নানক জন্মদিন আর পার্শ্ব নাথের জন্মদিন একইদিনে পড়ে যাওয়ায় এই ছুটি আলাদা করে দেওয়া হয়নি। তবে আগামী বছর থেকে পার্শ্ব নাথের জন্মদিনেও ছুটি থাকবে স্কুল, কলেজ ও অফিসগুলো।

এবছর যেন ছুটির পাহাড় জমেছে। আর নতুন কিছু ছুটি যুক্ত হওয়ায় আরও ছুটির পাহাড় বেড়েছে। আবারও আগামী মাসেও রয়েছে একগুচ্ছ ছুটি। তারমধ্যে সবচেয়ে বড়ো ছুটি হলো শীতকালীন হলিডে। এখন থেকেই প্ল্যান সাজিয়ে নিন ডিসেম্বরের ছুটি কাটাবেন কিভাবে।

ডিসেম্বর মাসে মোট 18 দিন ব্যাংক বন্ধ থাকবে। চলেছে! কোন কোন দিন ছুটি থাকবে তালিকা দেখুন।

তাহলে এই মাসের শেষ ছুটি পাচ্ছেন গুরু নানক জন্মদিন। তবে অনেকের ক্ষেত্রেই সেটা হলিডে ছুটি মিলিয়ে ৩ দিন দিন ছুটি পেয়ে যাচ্ছেন আবহে।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button