Aadhaar Card – 14 ডিসেম্বরের মধ্যে এই কাজটি না করলে বন্ধ হয়ে যাবে আধার কার্ড! ভোগান্তি এড়াতে জেনে নিন বিস্তারিত।

Aadhaar Card Update Last Date.

আধার কার্ড (Aadhaar Card) একটি গুরুত্বপূর্ন নথি। স্কুল, কলেজে ভর্তি হোক, চাকরির ক্ষেত্রে, ব্যাংকে এছাড়া নানা অফিসিয়াল কাজে এই আঁধার কার্ড অবশ্যই লাগবে। তবে এই আধার কার্ডের সাথে রেশন কার্ডের যেমন লিংক করার কথা বলা হয়েছিল। তেমনি আধার কার্ড আপডেট করার কথাও বলা হয়েছিল। এর কারণ একজন ব্যক্তির এ টু জেড তথ্য যাতে সরকারের কাছে থাকে।

Advertisement

একজন শিশুর যখন আধার কার্ড (Aadhaar Card) করা হয় তখন তার যে আঙ্গুলের ছাপ, চোখের মণির ফটো নেওয়া হয় সে বড়ো হয়ে গেলে যখন কোনো দরকারে তার আঙ্গুলের ছাপ নেওয়া হয় তখন সেটা আর মিলতে চায়না। তাই ১০ বছর পরপর আধার কার্ড আপডেট করা হলে সেই ব্যক্তির একদম কারেন্ট তথ্য ও ফিঙ্গার প্রিন্ট থাকে। যেটা সরকারের কাছেও নথি থাকতে সুবিধা হয়।

Advertisement

তাই ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) স্ট্যান্ডার্ড ১৪ ডিসেম্বর পর্যন্ত অনলাইন আধার আপডেটের জন্য ৫০ টাকা ফি নির্ধারণ করেছে। অনেকদিন অবধি সময় দেওয়া হয়েছিল এই আধার কার্ড আপডেটের জন্য। যারা করে ফেলেছেন তাদের আর চিন্তা নেই। কিন্ত যারা এখনো এটা করার জন্য প্রয়োজনবোধ করছেন না তাদের জন্য বিশেষ সতর্কবার্তা আর সময় নেই বেশি, আগামী ১৪ ই ডিসেম্বর অবধি আপনি এই সুযোগ পাবেন। না করলে পরে সমূহ বিপদে পড়তে পারেন।

কারণ এই আধার কার্ড আপডেটের লক্ষ্য হলোঃ
ভারতীয় জনগণের তাদের জনসংখ্যা সংক্রান্ত তথ্য – যেমন নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ, মোবাইল নম্বর এবং ইমেল-এর মাধ্যমে অনলাইন পোর্টালের মাধ্যমে সংশোধন করার সুযোগ রয়েছে। আর এটি করার জন্য বেশি ফিস লাগছেনা। মাত্র ৫০ টাকার বিনিময়ে আপনি এই আধার কার্ড আপডেট করতে পারবেন। এরজন্য অবশ্যই ব্যক্তিগতভাবে একটি আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে এবং প্রযোজ্য ফি প্রদান করতে হবে।

বায়োমেট্রিক আপডেটের জন্য আঙ্গুলের ছাপ, চোখের আইরিস প্যাটার্ন এবং অন্যান্য বায়োমেট্রিক ডেটা স্ক্যান করার জন্য তালিকাভুক্তি কেন্দ্রগুলিতে বিশেষ যন্ত্র রাখা আবশ্যক। যাতে আধার কেন্দ্রগুলোতে জালিয়াতি না করতে পারে সেইজন্য প্রয়োজনীয় যাচাইকরণ পদ্ধতিও রয়েছে।

কেন আধার কার্ড আপডেট করবেনঃ
UIDAI, আধারের নিয়ন্ত্রক সংস্থা, প্রতি ১০ বছর পর কোনো ব্যক্তির আধার (Aadhaar Card) সংক্রান্ত তথ্য আপডেট বা নতুনিকরণ করার জন্য বাধ্যতামূলক করেছে। আপনার দেয়া ডেটা অবশ্যই সঠিক এবং আপ-টু-ডেট হতে হবে। আধার আপডেট করার প্রধান কারণ আধার নিয়ে যাতে জালিয়াতি কেউ না করতে পারে সেই জন্য ১০ বছর অন্তর একজন ব্যক্তির ফটো, ফিঙ্গার প্রিন্ট, চোখের মণির স্ক্যান করানো হয়। এবং তার যাবতীয় তথ্য লিপবন্ধ করা হয়।

ডিসেম্বর মাসে 18 দিন বন্ধ থাকবে ব্যাংক, দেখে নিন সম্পূর্ণ ছুটির তালিকা।

UIDAI জানায়, বিবাহ, নাম এবং ঠিকানার মতো মৌলিক জনসংখ্যার বিবরণে পরিবর্তন করতে হতে পারে। সেইসাথে কোনো ব্যক্তি যদি তার বাড়ি চেঞ্জ করেন বা ঠিকানা চেঞ্জ করেন এবং মোবাইল নম্বরে পরিবর্তন করেন সেক্ষেত্রে সেটা যদি আধারে উল্লেখ না থাকে তাহলে সরকারের নথিতে অসংগতি থাকবে।

ডিসেম্বর মাসে মোট 18 দিন ব্যাংক বন্ধ থাকবে। চলেছে! কোন কোন দিন ছুটি থাকবে তালিকা দেখুন।

তাই প্রতি ১০ বছর পর যদি আধার আপডেট বাধ্যতামূলক করা হয় সেক্ষেত্রে কোনো ব্যক্তির কারেন্ট তথ্য গুলো জানা যাবে। সেইজন্যই এই আধার (Aadhaar Card) আপডেট বাধ্যতামূলক করা হয়েছে। আর এর শেষ সময় ডিসেম্বরের ১৪ তারিখ। তাই এই নির্ধারিত সময়ের মধ্যে যারা এখনো আপডেট করেননি তারা অবশ্যই কাছাকাছি আধার কেন্দ্রে গিয়ে আপডেট করিয়ে নিন।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button