New Holiday – পহেলা বৈশাখের ছুটি মার গেলেও, নতুন ছুটি ঘোষণা পশ্চিমবঙ্গে। সরকারি কর্মী ও শিক্ষকেরা খুশি।

পয়লা বৈশাখ সবেমাত্র পেরিয়ে আজ বাংলা বছরের দ্বিতীয় দিন। এবছরের পয়লা বৈশাখ পড়েছিল রবিবার ১৪ই এপ্রিল (Holiday)। প্রত্যেক বছর পয়লা বৈশাখের দিন সরকারি বেসরকারি স্কুল, কলেজ, অফিস ছুটি থাকলেও এবছর রবিবার পরে যাওয়ায় ছুটি মার গেছে। তাই নিয়ে সকল কর্মীদের মন খারাপ ছিল তো অবশ্যই। যতই বড়ো হয় না কেন প্রত্যেক ব্যক্তি ছুটির খবর শুনলেই খুশি হয়। আর এক্সট্রা একটা ছুটি পাওয়া হলোনা এবার পয়লা বৈশাখে। যদিও সরকার থেকে এমন কোনো ছুটি রবিবার পরে গেলে তারজন্য এক্সট্রা ছুটি দেওয়া হয়।

Advertisement

New Holiday List Decleared by Nabanna

তবে পয়লা বৈশাখে এক্সট্রা কোনো (Holiday) ছুটি দেওয়া হয়নি। ফলে বেজায় মন খারাপ সকলের। তবে মন খারাপ করার প্রয়োজন নেই। কারণ সরকার এবছর নতুন একটি ছুটি ঘোষণা করেছেন যেটা এর আগে দেওয়া হতনা। কি এই বিশেষ ছুটি? কবে ছুটি থাকছে ? জেনে নিন সেই বিষয়ে যদিও এর আগে এই ছুটি নিয়ে কানাঘুষো শোনা যাচ্ছিল।

Advertisement

অবশেষে রাজ্য সরকারের অর্থ দফতরের তরফে ছুটির (Holiday) বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আগামী ১৭ এপ্রিল রামনবমী উপলক্ষ্যে পাবলিক হলিডে হিসাবে ছুটি থাকবে সকল সরকারি স্কুল, কলেজ ও অফিস।

এপ্রিল মাসে থাকছে একাধিক ছুটি! সম্পূর্ণ ছুটির তালিকা দেখে নিন।

এই ছুটি দেওয়া হচ্ছে ১৮৮১ সালের নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্টের (এনআই অ্যাক্ট) ২৫ নম্বর ধারার আওতায়। এই ছুটির (Holiday) ঘোষনা শুনে সরকারি কর্মীদের মুখে আবার হাসি ফুটেছে। যদিও তারা এই ছুটির জন্য তৈরি ছিলেন না। আর আচমকা ছুটি পাওয়ার আনন্দ জানা ছুটির আনন্দের চেয়ে বেশি হয়।

Holiday বা ছুটি

পয়লা বৈশাখের ছুটি মার যাওয়ার দুঃখ অনেকটাই ঘুচবে রাম নবমীতে ছুটি (Holiday) পাওয়ার জন্য। বাঙালির বারো মাসে তেরো পার্বণ কথাটা স্বার্থক। প্রতিমাসে রয়েছে কোনো না কোনো উৎসব। উৎসবের মুখে ছুটির মজাই আলাদা। উৎসবের দিনগুলো বাড়িতে পরিজনের সাথে আনন্দ, মজা করুন। উৎসব বাদ দিয়েও রয়েছে লোকসভা ভোট।

পশ্চিমবঙ্গে নতুন সরকারি ছুটি ঘোষণা। কারা এই ছুটি পাবে? কবে এই ছুটি?

লোকসভা ভোটেও সরকারি কর্মীরা ছুটি (Holiday) পাবে। যেদিন যে কেন্দ্রে ভোট গ্রহণ পর্ব চলবে সেদিন সেই এলাকার সরকারি, স্কুল, কলেজ ও অফিস ছুটি থাকবে। অর্থাৎ সরকারি কর্মীদের ছুটি আর ছুটি। সবমিলিয়ে সরকারি কর্মীদের প্রতিমাসে ছুটির পাহাড় বললে ভুল হবেনা।
Written by Shampa Debnath

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button