Post Office MIS Scheme – পোস্ট অফিসের নতুন স্কীম! প্রতিমাসে পাবেন নগদ 5550 টাকা, সাথে নিশ্চিত ডবল মুনাফা।

Post Office MIS Scheme – এই স্কীম সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পড়ুন বিস্তারিত।

কষ্ট করে উপার্জন করা টাকা সম্পূর্ণ সুরক্ষার সঙ্গে বিনিয়োগ করতে হলে পোস্ট অফিসের (Post Office MIS Scheme) বিভিন্ন স্কীমে বিনিয়োগ করা যেতে পারে। সম্প্রতি পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিম (Monthly Income Scheme) যথেষ্ট লাভজনক প্রকল্প। তার কারণ, পোস্ট অফিসের এমআইএস স্কিমে টাকা বিনিয়োগ করলে প্রতি মাসে সুদ বাবদ টাকা আপনি তুলতে পারেন।

Advertisement

আর পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগ করার অর্থ বিনিয়োগকৃত টাকার সম্পূর্ণ সুরক্ষা রয়েছে। কারণ সরকার পরিচালনা করে এই প্রকল্প। যেহেতু দেশজুড়ে পোস্ট অফিসের শাখা রয়েছে। ফলে দেশের যেকোনো জায়গা থেকেই পোস্ট অফিসের MIS Scheme খুলতে পারেন। এবার নির্দিষ্টভাবে পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম সম্বন্ধে বলা হচ্ছে কি কারনে, সেটা একবার দেখে নেওয়া যাক।

Advertisement

সম্প্রতি কেন্দ্রীয় সরকার পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কীমে (Post Office MIS Scheme) জমা দেওয়ার উর্ধ্বসীমা বাড়িয়ে দিয়েছে। সিঙ্গল একাউন্ট (Single Account) এর ক্ষেত্রে আগে ৪.৫ লক্ষ টাকা উর্ধ্বসীমা ছিল। সেটি বাড়িয়ে ৯ লক্ষ টাকা করা হয়েছে। আবার জয়েন্ট একাউন্ট (Joint Account) এর ক্ষেত্রে ৯ লক্ষ টাকা ঊর্ধ্বসীমা ছিল। সেটি বাড়িয়ে ১৫ লক্ষ টাকা করা হয়েছে।

রেশন নিয়ে বড় খবর, ফ্রি রেশন পেতে হলে আজই করুন এই কাজটি।

দেশের যেকোনো ব্যক্তি একাধিক এমআইএস একাউন্ট খুলতে পারেন। তবে সে ক্ষেত্রে সিঙ্গল একাউন্ট এর ক্ষেত্রে ৯ লক্ষ এবং জয়েন্ট একাউন্ট এর ক্ষেত্রে ১৫ লক্ষ টাকার বেশি জমা করা যাবে না।
বর্তমানে পোস্ট অফিসের (Post Office MIS Scheme) মান্থলি ইনকাম স্কিমে ৭.৪০ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। এবার সেই হিসেবে যদি ৯ লক্ষ টাকা বিনিয়োগ করা হয়, সেখানে 7.40 শতাংশ সুদ দেওয়া হলে প্রতিমাসে ৫ হাজার ৫৫০ টাকা করে আপনি পাবেন। এই টাকা আপনি তুলে নিতে পারেন। আবার পোস্ট অফিস সেভিংস একাউন্ট (POSA) স্থানান্তর করতে পারেন।

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কীমের মেয়াদ ৫ বছর। এই ৫ বছর লক ইন পিরিয়ডের (Lock in Period) সময়সীমা শেষ হয়ে গেলে জমা দেওয়া মোট ৯ লক্ষ টাকা আপনি তুলে নিতে পারেন। আবার ইচ্ছা করলে পুনরায় বিনিয়োগ করতে পারেন। ফের বিনিয়োগ করতে না চাইলে অটোমেটিক ক্লিয়ারিং সিস্টেমের মাধ্যমে পোস্ট অফিস সেভিংস একাউন্টে ট্রান্সফার করতে পারেন।
পোস্ট অফিসের এই স্কিমে ন্যূনতম ১ হাজার টাকা দিয়ে একাউন্ট খোলা যায়।

পোস্ট অফিসের নতুন স্কীম, যতটা জমাবেন, ডবল লাভ পাবেন।

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমের রিটার্ন (Post Office MIS Scheme) অন্যান্য ফিক্সড ডিপোজিট (FD) এর তুলনায় বেশি।
বিনিয়োগ করার পরের মাস থেকে আপনি সুদের টাকা পেতে থাকবেন। তবে মাসের প্রথমেই তা হবে না। এক মাস অতিক্রান্ত হলে পে-আউট শুরু হয়ে যাবে।
সম্পূর্ণ নিরাপদ এবং সুরক্ষিত বিনিয়োগ এটি। তার কারণ, এই স্কিমটি সরকার পরিচালনা করে। বিনিয়োগ করা টাকা সম্পূর্ণ সুরক্ষিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button