Post Office – একলাফে সুদের হার বাড়িয়ে 10% করলো পোস্ট অফিস, খুশি আমজনতা।

Post Office – কোন কোন স্কীমে পাবেন এই সুবিধা, জানুন বিস্তারিত।

রোজকার কর্ম ব্যস্ততার জীবনে মানুষ টাকা ইনকাম করার পরও অর্জিত টাকার কিছুটা সঞ্চয় (Post Office) করে রাখেন ভবিষ্যতের জন্য। আর এই সঞ্চয়টা তারা এমন কোনো বিশ্বস্ত প্রতিষ্ঠানে করতে চায় যাতে কোনো লোকসান না হয়। ভারতের মধ্যে টাকা সঞ্চয়ের দিক থেকে এস বি আই ও পোস্ট অফিস এই দুটো খুব গুরত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। এছাড়া এই দুটো আর্থিক প্রতিষ্ঠানে টাকা সঞ্চয়ে অন্যান্য ব্যাংক থেকে বেশি সুদ প্রদান করা হয় বিনিয়োগকারীকে।

Advertisement

এছাড়া এখানে টাকা রেখে প্রতারিত হবার সম্ভাবনা নেই। তাই বেশিরভাগ মানুষ বেছে নেয় পোস্ট অফিস (Post Office) ও এস বি আই এর মতন আর্থিক প্রতিষ্ঠানকে। তবুও এখনো অবধি কিছু মানুষের ভ্রান্ত ধারণা আছে পোস্ট অফিসে ব্যাংকের চেয়ে কম সুদ দেওয়া হয় । কিন্ত এই ধারণা ভুল প্রমাণিত করে প্রত্যেকবার পোস্ট অফিস।

Advertisement

মাধ্যমিক পরিক্ষার্থী পিছু স্কুল পাবে 10 টাকা, আভিনব সিদ্ধান্ত নিল রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ।

এস বি আই ভালো সুদ প্রদান করলেও পোস্ট অফিস ইদানিং অনেক বেশি সুদ দিচ্ছে। এবারও বলা হচ্ছে পোস্ট অফিস ১০ শতাংশ হারে সুদ দেবে বয়স্ক ব্যক্তিদের জন্য। এটাকে বলা হয় সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। অর্থাৎ বয়স্ক ব্যক্তিদের (Post Office) জন্য অনেক বেশি অঙ্কের সুদের মাধ্যমে লাভের সুযোগ করে দিচ্ছে পোস্ট অফিস

বিগত বছর গুলো ফিরে দেখলে দেখা যাবে ৯ শতাংশের ওপরে সুদ দিয়ে আসছে পোস্ট অফিস। তারফলে বয়স্ক ব্যক্তিদের টাকা জমানোতে আগ্রহ বেড়েছে। বিগত বছরে ২০১২ – ২০১৩ ও ২০১৫ – ২০১৬ বছরে দেখা যায় পোস্ট অফিস ৯.৩০ হারে সুদ দিয়েছে। বর্তমানে সেই সুদের পরিমাণ ৮.২ শতাংশ হারে দেওয়া হচ্ছে। আগামীতে এই রেট আরও বৃদ্ধি পাবে বলে জানা যাচ্ছে।

কারা এই সেভিংস করতে পারবেঃ
৬০ বছরের ঊর্ধ্বে কোনো ব্যক্তি এই সেভিংস করতে পারবে। ৫৫ থেকে ৬o বছরের মধ্যে কিন্ত ৬০ বছর অনূর্ধ্ব রিটায়ার্ড বেসামরিক কর্মচারী এই সেভিংস করতে পারবে। ৫০ থেকে ৬০ বছরের মধ্যে কোনো রিটায়ার্ড প্রতিরক্ষা কর্মচারী এই সেভিংস করতে পারবে।

সেভিংসে টাকার পরিমাণ কতঃ
একজন ব্যক্তি এই সেভিংস অ্যাকাউন্টে ১০০০ টাকা থেকে শুরু করে ৩০ লাখ টাকা পর্যন্ত জমাতে পারে। এছাড়া স্বামী স্ত্রী দুজনের যুগ্ম অ্যাকাউন্ট (Post Office) করা যাবে। সেভিংস করার পর ৫ বছরের মেয়াদ থাকবে। ৫ বছর পর মেয়াদ পরিপূর্ণ হলে সেই ব্যক্তি টাকা তুলতে পারেন। আবার যদি তিনি চান পুনরায় টাকা জমাবেন তাহলে পরবর্তী ৫ বছরের জন্য জমাতে পারেন।

মোদীর ঘোষণায় আবার কমলো সোনার দাম। পশ্চিমবঙ্গে আজ সোনার রূপার দাম কত?

অর্থাৎ সবচেয়ে বিশ্বস্ত আর্থিক প্রতিষ্ঠান যেখানে বয়স্ক ব্যক্তিরা নির্দ্বিধায় নিজেদের কষ্টোর্জিত টাকা সঞ্চয় করে বিপুল পরিমাণে সুদের দ্বারা লাভ উঠাতে পারবেন সেই আর্থিক বিশ্বস্ততার হাত বাড়িয়ে দিচ্ছে পোস্ট অফিস। আপনি যদি ভেবে থাকেন কোথায় টাকা জমাবেন এই বৃদ্ধ বয়সে যেখান থেকে অন্য ব্যাংকের চেয়ে অনেক বেশি সুদ পাবেন তাহলে আর দেরি না করে পোস্ট অফিসে গিয়ে নিজের নামে সেভিংস করে নিন।

Written by Shampa Debnath

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button