Unique Business Idea : শীতের মরশুমে মাত্র ৫ হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা, আর সারা বছর জমিয়ে ইনকাম করুন।

Unique Business Idea : স্বল্প পুঁজি এই ব্যবসাতে ব্যপক লাভ, জানুন কি এই ব্যবসা।

বর্তমান সময়ে চাকরির বাজারের এক কথায় করুণ অবস্থা। এমন পরিস্থিতিতে বেশিরভাগ কর্মপ্রার্থীরা ঝুঁকছে ব্যবসার (Unique Business Idea) দিকে। বাবসা করব বললেই তো আর হল না। প্রথমেই জানতে হবে যে, কি ব্যবসা করব এবং তা করতে, কতো টাকা লাগবে। শুধুমাত্র এই টাকার কথা মাথায় আসতেই অনেক যুবক-যুবতীরা তাদের এই স্বপ্নের ইতি টেনে দেন। কিন্তু এখন থেকে আর এমন আর নয়, আমরা আজকে এমন এক বাবসার খবর নিয়ে এসেছি। যেখানে আপনারা শুধুমাত্র ৫ হাজার টাকা দিয়ে শুরু করে মাসে ৩০-৪০ হাজার টাকা রোজগার করতে পারবেন (Unique Business Idea)। চলুন তাহলে দেখে নেওয়া যাক কীভাবে।

Advertisement

এখানে আমরা মাশরুম চাষের কথা বলতে চলেছি, যা করে আপনারা খুব সহজেই ৩০-৪০ হাজার টাকা আয় করতে পারবেন।
এখনকার দিনে মাশরুমের চাহিদা কিরূপ দেখে নেওয়া যাক –
বিশ্বের অনেক উন্নত দেশগুলিতে মাশরুমের চাহিদা প্রচুর। কিন্তু এখন আমাদের দেশেও মাশরুমের চাহিদা বাড়ছে। এর কারন মাশরুমের স্বাস্থ্যগত গুন অনেক। মাশরুমে প্রোটিন, মিনারেল, অ্যামাইনো অ্যাসিড ও নানা ধরনের জৈব উপাদান আছে যেটা মানব শরীরের জন্য অতি প্রয়োজনীয়। তাই দেশ থেকে বিদেশে মাশরুমের চাহিদা অনেক (Unique Business Idea)। তাই এখন মাশরুম চাষ করে আপনি দেশে বা বিদেশে বিক্রি করে রোজগার করতে পারবেন।

Advertisement

মাশরুম চাষের জন্য কি কি জিনিস প্রয়োজন –
কিছু কৃষি বিজ্ঞানিদের মতামত অনুযায়ী। এই চাষ করতে অনেক বড় কোনও কৃষি জমির দরকার নেই। বাড়ির ছাদে, উঠনে, বা ঘরের মধ্যেও এই চাষ করা যেতে পারে (Unique Business Idea)। মাশরুম চাষের ক্ষেত্রে খুব অল্প কাঁচামালের প্রয়োজন হয়। যেমন- গুড় কাঠ, প্লাস্টিকের প্যাকেট, ধানের খর, গমের ভুশি ইত্যাদি। এই সমস্ত উপাদান খুব সস্তা ও সহজলভ্য যা খুব সহজেই যেকোন স্থানে উপলব্ধ। আর মাশরুম চাষের জন্য সব থেকে জরুরি উপাদান হল ‘জল’ দিনে প্রায় ৮-১০ বার জল দিতে হয়। বাড়ির যেকোনো সদস্য এই কাজ খুব সহজেই করতে পারবে। এই অতি সহজ কাজ করে আপনি মাসে ৩০-৪০ হাজার টাকা রোজগার করতে পারবেন।

বাজারে কি প্রকারের মাশরুমের চাহিদা বেশি দেখে নেওয়া যাক –
বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, সারা বিশ্বে কয়েক হাজার মাশরুমের প্রজাতি আছে। কিন্তু তার মধ্যে বেশির ভাগ মাশরুমই গ্রহনযোগ্য নয়। খাওয়ার উপযুক্ত কিছু মাশরুম হল- বাটন মাশরুম, ওয়েস্টার মাশরুম, মিল্কি মাশরুম, ক্রেমেনি মাশরুম, সিতাকি মাশরুম ইত্যাদি। কিন্তু আমাদের দেশে মুলত বাটন মাশরুম আর ওয়েস্টার মাশরুম বেশি জনপ্রিয়। তাই এই দুই প্রকারের মাশরুমের চাষ করলে আপনারা অতি সহজেই বেশি টাকা রোজগার করতে পারবেন।

না জানা থাকলে কীভাবে মাশরুম চাষ শিখবেন জেনে নেওয়া যাক –
মাশরুম চাষ কীভাবে করবেন জানতে চাইলে কৃষি বিদ্যালয়, কৃষি দফতর, বা যেকোনো বেসরকারি সংস্থা থেকে মাশরুম চাষ, প্রক্রিয়াকরন, এবং বিক্রি সংক্রান্ত বিষয় জানতে পারবেন এবং শুরু করতে পারবেন নিজের প্রথম রোজগারের সফর।

প্রথমবার কিভাবে শুরু করবেন এই ব্যাবসা দেখে নেওয়া যাক –
প্রথমবারে মাত্র ৫ হাজার টাকা দিয়ে নিজের বাড়িতে শুরু করুন এই ব্যাবসা (Unique Business Idea)। তারপর এই কাজ থেকে রোজগার বৃদ্ধি হলে বড় আকারের একটা মাশরুম চাষের জমি কিনে এতে চাষ করতে পারেন। তখন আপনার পুঁজির পরিমান বেশি লাগতে পারে। মাশরুমের ফলন হতে বেশি সময় লাগেনা। কয়েক সপ্তাহের মধ্যেই সঠিক যত্ন এবং দেখভাল করলে মাশরুম এর ভাল ফলন সম্ভব।
তাহলে আর দেরি না করে মাত্র ৫ হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা আর মাসে রোজগার করুন ৪০ হাজার টাকা পর্যন্ত।

মাত্র 5000 টাকায় পোস্ট অফিসের সঙ্গে ব্যবসা করে, মুনাফা পান মাসে লাখ টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button