SBI Scheme – এসবিআই তে বাড়লো সুদের পরিমান! দেখে নিন 5000 টাকায় কত রিটার্ন পাচ্ছেন?

বর্তমানে প্রত্যেক মানুষ আয়ের পাশাপাশি কিছু অর্থ সেভিংস করতে পছন্দ করেন। আর এই সেভিংস করতে গেলে সবার আগে মাথায় আসে SBI Scheme এর কথা। সেভিংসের ক্ষেত্রে সবাই দেখে কোন ব্যাংক বেশি পরিমাণে সুদ দিচ্ছে। বর্তমানে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলো অনেক হারেই সুদ প্রদান করছে। যেটি মানুষকে সেভিংস করার জন্য আরও বেশি করে অনুপ্রাণিত করছে। যদিও ফিক্সড ডিপোজিট এর মাত্রা এখন বাড়ছে তবুও SBI Scheme বা এস বি আই রেকারিং ডিপোজিটে ভালই সুদ প্রদান করছে। রেকারিং ডিপোজিট হল একটি নিয়মিত বিনিয়োগ স্কিম। এই স্কিমে আপনাকে প্রতিমাসে বিনিয়োগ করতে হবে।

Advertisement

SBI Scheme for RD Interest Rate

নিয়মিত টাকা জমা করলে নির্দিষ্ট সুদের হারে মেয়াদ শেষে মোটা অংকের রিটার্ন পাবেন। আপনার বিনিয়োগ করা টাকার অংক যে কোন পরিমাণ হতে পারে। তবে এই SBI Scheme এর প্রধান বৈশিষ্ট্য রেকারিং ডিপোজিট হল ছোট বিনিয়োগ, যা ভালো আয়ের সুযোগ দেয়। বিভিন্ন ব্যাঙ্কে রেকারিং ডিপোজিট-এর সুদের হার আলাদা হয়ে থাকে। তবে স্টেট ব্যাংক এর রেকারিং ডিপজিট স্কিম খুবই উল্লেখযোগ্য। কারণ অনেক হারে সুদ দেওয়া হচ্ছে।

Advertisement

সুদের পরিমাণ
বর্তমানে SBI Scheme তথা স্টেট ব্যাংক রেকারিং ডিপোজিটে 6.5 শতাংশ হারে সুদ দিচ্ছে সাধারণ মানুষের সুবিধার্থে।

এলআইসির নতুন এই স্কিমে মিলবে ডবল রিটার্ন। স্কিম ও সুদের হার সম্পর্কে জেনে নিন।

রেকারিং ডিপোজিটের নিয়ম
এই ডিপজিটে প্রতি মাসে গ্রাহককে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করতে হবে। প্রতি মাসে যা টাকা জমা হবে মোট টাকার ওপর সুদ নির্ভর করবে। ফলে মেয়াদের শেষে গ্রাহক মোটা অঙ্কের রিটার্ন পেয়ে থাকেন। ধরা যাক, আপনি প্রতি মাসে 5000 টাকা করে রেকারিং ডিপজিটে রাখছেন। তাহলে মেয়াদের শেষে আপনার হাতে 6.5 শতাংশ সুদের হারে 3.53 লক্ষ টাকা পাবেন। এখানে আপনার বিনিয়োগ করা অর্থ রয়েছে 3 লক্ষ টাকা। তার সাথে সুদের হারে পেয়েছেন বাকি 53 হাজার টাকা।

Dearness Allowance - মহার্ঘ ভাতা

আজকালকার দিনে এত মোটা অংকের টাকা একমাত্র রেকারিং ডিপজিটের মাধ্যমেই স্টেট ব্যাংক আপনার হাতে তুলে দেবে। তবে সুদের হার পরিবর্তিত হলে টাকার অঙ্ক পরিবর্তিত হবে।বর্তমানে ভালো রেকারিং ডিপোজিট স্কিম অফার করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রেকারিং ডিপোজিট এর উপর গ্রাহকদের 6.5 শতাংশ সুদ দেওয়া হচ্ছে। এখানে বিনিয়োগের সময়কাল 1 বছর থেকে 10 বছর পর্যন্ত মেয়াদ রয়েছে।

কোথায় টাকা রাখলে বেশি সুদ পাবেন? সঞ্চয়ের আগে, ভারতের সেরা 10 টি ব্যাংকে সর্বোচ্চ সুদের হার জেনে নিন।

নবীনদের থেকে প্রবীণ ব্যক্তিদের জন্য সুদের হার বেশি থাকে। আপনি যদি আর ডি তে বিনিয়োগ করতে চান আপনার নিকটবর্তী স্টেট ব্যাংক গিয়ে ব্যাংক অধিকারীকদের সাথে কথা বলে অন্যান্য নিয়ম জেনে রেকারিং ডিপজিটে সেভিংস করতে পারেন। এমন আরও গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে নিয়মিত এই পেজ ফলো করুন।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button