LPG – উৎসবের মরসুমে বড় ঘোষণা সরকারের, এবার থেকে রান্নার গ্যাসে সবাই পাবেন 400 টাকা ছাড়।

LPG – খুশির খবর! এবার গ্যাস সিলিন্ডারে কেন্দ্রের ডবল ভর্তুকি ঘোষণা।

সেপ্টেম্বরের শুরুতেই যে এত বড় খবর থাকবে, তা কল্পনাও করতে পারেননি সাধারণ মানুষ। কেন্দ্র সরকারের তরফ থেকে গোটা দেশের ঘরোয়া গ্যাস সিলিন্ডারের (LPG) দাম ২০০ টাকা কমানো হয়েছে। আর এতে যে সাধারণ মানুষ অত্যন্ত খুশি হয়েছেন তা বলাই বাহুল্য‌। এই কারণে অনেকটাই স্বস্তির নিঃশ্বাস ফেলছেন তাঁরা। আরও বেশ খানিকটা দাম কমতে চলেছে এলপিজি গ্যাস সিলিন্ডারের। তবে এবার রাজ্য সরকারের তরফ থেকে গ্যাসের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কি অবাক হচ্ছেন? অবাক হওয়ারই কথা।

Advertisement

পরপর এমন খুশির খবর পেলে তো অবাক হওয়াটাই স্বাভাবিক। এবার ঘরোয়া এলপিজি (LPG) সিলিন্ডারের দাম উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেতে চলেছে। ইতিমধ্যে কেন্দ্রীয় সরকার এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ২০০ টাকা কমিয়েছে। উপরন্তু রাজ্য সরকার আরও ৩৫০ টাকা কমাতে চলেছে। এবার থেকে ঘরোয়া গ্রাহকরা প্রতিটি সিলিন্ডার পিছু ৩৫০ টাকা করে ভর্তুকি পাবেন। আর যারা বিপিএল উপভোক্তা, তাঁরা প্রতিটি রান্নার গ্যাস পিছু ৭০০ টাকা করে ভর্তুকি পাবেন। তবে এই খবর পশ্চিমবঙ্গের নয়। এমন ঘটনা ঘটতে চলেছে পুদুচেরিতে।

Advertisement

30 দিনের জন্য জিওতে পাবেন সবকিছু ফ্রি, বাজার ধরতে আবারও নতুন আফার চালু করলো জিও।

পুদুচেরির রাজ্য সরকার এমন সিদ্ধান্ত নিয়ে সেখানকার বাসিন্দাদের জীবন বেশ কিছুটা সহজ করে দিয়েছে। পুদুচেরির সরকার জুলাই মাসে বিজ্ঞপ্তি জারি করেছিল। যেখানে বলা ছিল, হলুদ রেশন কার্ডধারী -রা প্রতিটি সিলিন্ডার পিছু সর্বোচ্চ ১৫০ টাকা ভর্তুকি পাবেন আর লাল রেশন কার্ডধারী -রা প্রতিটি সিলিন্ডার পিছু ভর্তুকি পেয়ে যাবেন ৩০০ টাকা করে। এর পরপরই কেন্দ্র সরকার এলপিজি (LPG) সিলিন্ডারের দাম ২০০ টাকা কমিয়েছেন। এই কারণে ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর প্রভুত প্রশংসা করেছেন পুদুচেরির মুখ্যমন্ত্রী এন রাঙ্গাসামী। তিনি বলেছেন এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি বিশেষ উদ্যোগ।

প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্র সরকার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার উপভোক্তাদের ইতিমধ্যে প্রতিটি গ্যাস সিলিন্ডার পিছু ২০০ টাকা করে ভর্তুকি দিত। এবার থেকে তাঁরা ৪০০ টাকা করে ভর্তুকি পাবেন। আর অন্যান্য সাধারণ উপভোক্তারা ২০০ টাকা করে ভর্তুকি পাবেন। পুদুচেরি সরকারের সিলিন্ডার পিছু ভর্তুকি দেওয়ার সিদ্ধান্তের আগে ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ১১৫ টাকা। দাম কমার ফলে এবার থেকে হলুদ কার্ড হোল্ডাররা ৭৬৫ টাকায় সিলিন্ডার পেয়ে যাবেন। আর লাল কার্ড হোল্ডাররা সিলিন্ডার পাবেন মাত্র ৪১৫ টাকায়।

সেপ্টেম্বরের শুরুতেই কমে গেল সোনার দাম। পশ্চিমবঙ্গে আজকের সোনা রূপোর দাম জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button