Pay Commission – সরকারি কর্মীরা 27 হাজার টাকা পাবেন, এই ঘোষণায় খুশি সকলে।

এই বছরের শুরু থেকেই বেতন বৃদ্ধি (Pay Commission) নিয়ে একের পর এক খুশির খবর পেতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা (Central Government Employees). পুজোর আগেই খুশির খবর জানালো কেন্দ্রীয় মন্ত্রক। বাড়তে চলেছে সরকারি কর্মচারীদের জন্য DA (Dearness Allowance). জানুয়ারি মাস থেকেই সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বা DA বৃদ্ধির জল্পনা উঠেছিল। আর সেই জল্পনাই সঠিক রূপ নিল। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা জানতেন তাদের বেতন বৃদ্ধি পেতে পারে।

Advertisement

Pay Commission Increase Salary For Govt Employees.

কারণ বছরে দুবার বেতন বাড়ায় কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। জানুয়ারি মাসেই প্রথম DA বৃদ্ধির কথা হয়। সেটি কার্যকর হয় জুলাই মাসে। এবার রাখিপূর্নিমার বিশেষ দিনের পরেই নরেন্দ্র মোদী জানান কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য আরও সুসংবাদ আসছে। এছাড়া এপ্রিল মাস থেকে নতুন অর্থ বর্ষ শুরু হওয়ায় সরকারি তথ্য অনুসারে, জুন মাসের AICPI (All India Consumer Price Index) সূচক প্রকাশের পরে DA বৃদ্ধির (Pay Commission) সম্ভাবনা বেড়েছে৷

Advertisement

জুন মাসে AICPI সূচকের পরিসংখ্যান কেন্দ্র প্রকাশ করেছে। যেখানে দেখা গেছে ০.৫০ হারে এই সূচক বৃদ্ধি পেতে চলেছে। বছরের জানুয়ারি মাসেই যখন ডিএ বৃদ্ধির (Pay Commission) কথা উঠেছিল তখনই ৩৮ শতাংশ থেকে ৪২ শতাংশ করা হয়। আর সেই ডিএ কার্যকারী হয় জুলাই মাস থেকে। এবার সেই ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৫ শতাংশ করা হচ্ছে।

Govt Scheme (পশ্চিমবঙ্গ সরকারের প্রকল্প)

ফলস্বরূপ DA বৃদ্ধি যেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির হার কেও বাড়াবে এটাই কাম্য। আর তাই তারা এই ব্যাপারে নিশ্চিত। এই DA বৃদ্ধি নিয়ে অনেক মিছিল প্রতিবাদ আমরা দেখেছি তার মামলা এখনো চলছে সুপ্রিম কোর্টের শীর্ষ আদালতে। আর তার মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রক এই ফের সেপ্টেম্বর মাসের মধ্যেই দ্বিতীয় দফায় মহার্ঘ্য ভাতা (Pay Commission) বৃদ্ধির সুখবর শোনাল।

Duare Sarkar – আজ থেকে ফের চালু হল দুয়ারে সরকার, থাকছে নতুন 5টি প্রকল্পের সুবিধা, জানুন কীভাবে আবেদন করবেন?

যদি একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারী ২০,০০০ টাকা বেতন পায় তাহলে আগের DA রেট অনুযায়ী ৪২ শতাংশ বৃদ্ধি অনুযায়ী তারা ৮’৪০০ টাকা বাড়তি পাচ্ছিল। এখন DA বৃদ্ধি পেয়ে ৪৮ শতাংশ হওয়ায় ৯০০০ টাকা বাড়তি পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এই হিসেব (Pay Commission) অনুসারে মাসিক বেতন ২৭০০০ টাকা হতে চলেছে।

Gold Price Today – সেপ্টেম্বরের শুরুতেই কমে গেল সোনার দাম। পশ্চিমবঙ্গে আজকের সোনা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button