Suger Price – পুজোর মুখে দ্বিগুন হারে বাড়তে চলেছে চিনির দাম! জেনে নিন নতুন রেট।

Suger Price – আখ উৎপাদনে টানের ফলে চিনির দামে পড়লো প্রভাব।

বাঙালির শেষ পাতে মিষ্টি (Suger Price) থাকবে না এটা ভাবাই যায়না। শুধু কি তাই যে কোনো শুভ অনুষ্ঠান হোক মিষ্টিই প্রধান। কোনো ধর্মীয় অনুষ্ঠান হোক বা সামাজিকতা হলেই মিষ্টির দোকানে সর্বদাই লাইন পড়ে যায়। আর সেই মিষ্টির দাম যদি হয় আগুন তাহলে তো মন খারাপ হওয়ার ই কথা। মিষ্টি তৈরির উপকরণ আসল হলো চিনি,দুধ,ঘি ছানা ইত্যাদি। আর সেই চিনি উৎপাদন সারা দেশে হলেও মহারাষ্ট্রে তার তিন ভাগের এক ভাগ চিনি উৎপাদিত হয়।

Advertisement

প্রসঙ্গত, ইন্ডিয়ান সুগার (Suger Price) মিল অ্যাসোসিয়েশন এর কর্ণধার বিবি থ্রম্বারে জানিয়েছেন গত বছরের তুলনায় এক লক্ষ টন চিনি কম উৎপাদিত হয়েছে তার ফলস্বরূপ চিনির দাম ও চড়া হবে। মূলত এইবছর বৃষ্টি কম হওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। চিনি উৎপাদন অন্য বছরের তুলনায় ১৪ শতাংশ কম পড়বে বলে মনে করা হচ্ছে। আর তার ফলে চিনির দাম বৃদ্ধি পাবার আশঙ্কা। যেহেতু চিনি এমন একটি দ্রব্য যেটি মিষ্টি ছাড়াও আমাদের দৈনন্দিন রান্নার জন্য ও প্রয়োজন হয়।

Advertisement

ঘরে বসে মাত্র 5 মিনিটে বানিয়ে ফেলুন আপনার শিশুর আধার কার্ড, জেনে নিন সহজ পদ্ধতি।

এই দাম বৃদ্ধির ফলে সাধারণ মানুষেরও অসুবিধা হবে বলে মনে করা হচ্ছে। সেই সাথে (Suger Price) দোকানের প্রতি মিষ্টির দাম ১ টাকা থেকে শুরু করে ৫ টাকা অবধি বাড়ার সম্ভাবনা। এখনি রসগোল্লা থেকে ভালো কোনো সন্দেশ বা রসমালাই ১৫ থেকে ২৫ টাকার নিচে পাওয়া যায়না তারপর আবার চিনির টান পড়াতে সেই মিষ্টির দাম যদি আরও বাড়াতে হয় মানুষ মিষ্টি আর তাদের রোজকার পাতে রাখবে বলে মনে করছেন না মিষ্টির দোকানদাররা।

একমাত্র মহারাষ্ট্রে চিনি উৎপাদন হয়। যেখান থেকে কেন্দ্র বাইরে রফতানি ও করে অন্যান্য জায়গায়। যদি উৎপাদন কম হয় রফতানি ও বন্ধ করবে বলে জানায় কেন্দ্র।সেদিক থেকে দেখলে দেশের অন্যান্য জায়গায় চিনির দাম বৃদ্ধির সম্ভাবনা থেকেই যাচ্ছে।মূলত অন্যান্য বছরের তুলনায় এই বছর বর্ষাকালে বৃষ্টি তেমন হয়নি বললেই চলে। সেপ্টেম্বর মাসেও একই অবস্থা।

প্রাইমারী টেট পরীক্ষার দিন ঘোষণা। জেনে নিন যোগ্যতা, সিলেবাস, কত পেলে পাশ, বেতন ও পরীক্ষার নিয়ম।

তাই অক্টোবর মাসে ভারত চিনি (Suger Price) রফতানিতে বিরত থাকবে বলেও মনে করা হচ্ছে। সেই সাথে সামনেই দূর্গা পূজা ও ভাইফোঁটা র মতন উৎসব। মিষ্টির দাম যদি বাড়ে তাহলে সাধারণ জনতার মধ্যেও একটা সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে।
Written by Shampa Debnath

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button