LPG Price – 1 ডিসেম্বর থেকে দেশ জুড়ে ব্যাপক হারে বেড়ে গেল রান্নার গ্যাসের দাম, পশ্চিমবঙ্গে কতটা বাড়লো?

LPG Price Increase In West Bengal.

গ্যাস সিলিন্ডার (LPG Price) রান্নার জন্য একটি অপরিহার্য জিনিস। আর দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে যখন সব জিনিসের দাম একে একে বেড়ে চলেছে তখন গ্যাস সিলিন্ডারের দাম গত মাসের মাঝামাঝি সময়ে অনেকটাই কমেছিল। কিন্ত ১লা ডিসেম্বর পড়তেই আবার দাম বৃদ্ধি পেল। তবে চিন্তা নেই, যতটা দাম কমেছিল ঠিক ততটাই দাম বেড়েছে। খুব একটা বেশি দাম বৃদ্ধি পায়নি বলে জানা যাচ্ছে। ইন্ডিয়ান অয়েলের তরফে জানানো হয়েছে, কলকাতায় প্রতিটি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ২২.৫ টাকা বাড়ানো হয়েছে। এই বছরের মতন যদি আর দামের হেরফের না হয় তাহলে এই বছরের মতন এটি হবে দাম।

Advertisement

কত দাম বাড়লোঃ
বাণিজ্যিক এলপিজি (LPG Price) সিলিন্ডার ১৯ কেজির দাম বাড়ানো হয়েছে। যে ১৯ কেজির সিলিন্ডারের দাম ১,৮৮৫.৫ টাকা ছিল তার দাম ১লা ডিসেম্বর থেকে ১,৯০৮ টাকা হয়েছে। অর্থাৎ গ্যাসের দাম বেড়েছে ২২.৫ টাকা।গত ১লা নভেম্বর বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছিল তখন কলকাতায় দাম বেড়েছিল ১০৩.৫ টাকা। তবে ১৬ নভেম্বর আবার ৫৭.৫ টাকা কমিয়ে দেওয়া হয় সিলিন্ডারের দাম। এবার কলকাতায় সিলিন্ডারপিছু দাম বাড়ল ২২.৫ টাকা।

Advertisement

কলকাতার দাম জানলেও জেনে নেওয়া যাক অন্যান্য মেট্রো সিটিগুলোতে কেমন দাম রয়েছেঃ
ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ১লা ডিসেম্বর থেকে ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস (LPG Price) সিলিন্ডারের দাম রয়েছে দিল্লিতে ১,৭৯৬.৫ টাকা, মুম্বইয়ে ১,৭৪৯ টাকা এবং চেন্নাইয়ে ১,৯৬৮.৫ টাকা। তবে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম অপরির্তিত রয়েছে।

Primary Tet (প্রাইমারী টেট)

শেষবার ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের (LPG Price) দাম পালটানো হয়েছিল। কলকাতায় প্রতিটি ১৪.২ কেজি সিলিন্ডারের দাম পড়ছে ৯২৯ টাকা। দিল্লিতে ৯০৩ টাকা, মুম্বইয়ে ৯০২.৫ টাকা এবং চেন্নাইয়ে ৯১৮.৫ টাকা বিক্রি হচ্ছে। আগস্ট মাসে শেষ ১৪.২ কেজি সিলিন্ডারের দাম বেড়েছিলো। তারপর থেকে এখনো একই দাম রয়েছে।

স্কুলে স্কুলে মিড ডে মিলে শুরু হল ব্রেকফাস্ট প্রকল্প। পড়ুয়াদের সুখবর। শিক্ষকদের কি করণীয়।

তবে ১৯ কেজি সিনলিন্ডারে দাম বাড়ানো ও কমানো হচ্ছে। যদিও পূজা পার্বণ শেষ তবুও ডিসেম্বর জানুয়ারি রয়েছে অনেক অনুষ্ঠান ও বিশেষ করে বিয়েবাড়ি ও পিকনিক লেগেই আছে। হয়তো এই কারণেই দাম আবার বৃদ্ধি করা হলো বলে মনে করা হচ্ছে।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button