UPI লেনদেনের ক্ষেত্রে চালু হল নতুন নিয়ম! 31 ডিসেম্বরের মধ্যে এই কাজটি না করলে কাটা যাবে টাকা।

UPI New Rules 2023.

এখনকার ডিজিটাল যুগে সবকিছুই অনলাইনের (UPI) ওপর নির্ভরশীল। কোনো ড্রেস কিংবা বাজার হোক কিংবা মুদি মালের দোকান হোক অথবা রেস্টুরেন্টে কেউ আর নগদ অর্থ নিয়ে যায়না। একদিকে মানিব্যাগে টাকা রাখার ঝামেলা ও হারিয়ে যাওয়ার সম্ভাবনা যাতে না থাকে তারজন্য অনলাইন পেমেন্টের মাধ্যমে টাকা লেনদেন অনেক সহজ। তাই সবাই এই অনলাইন পেমেন্ট কেই পছন্দ করে।

Advertisement

এই অনলাইন পেমেন্ট (UPI) এর জন্য অনেক অ্যাপ রয়েছে তারমধ্যে উল্লেখযোগ্য হলো আমাজন পে, গুগল পে, ফোন পে প্রভৃতি। এইসমস্ত ছাড়াও অনেক থার্ড পার্টি পেমেন্ট অ্যাপ ও রয়েছে। UPI আইডি নিয়ে একটা আপডেট দিয়েছে NPCI. সমস্ত ব্যাঙ্ক এবং PhonePe এবং Google Pay-এর মতো থার্ড পার্টি অ্যাপগুলি নিষ্ক্রিয় UPI আইডি বন্ধ করতে চলেছে NPCI.

Advertisement

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া নির্দেশ জারি করেছে যে সমস্ত UPI আইডিতে গত এক বছর ধরে কোনও লেনদেন করা হয়নি সেই সমস্ত আইডিগুলি ব্লক করে দেওয়া হবে। আর এর জন্য ৩১ ডিসেম্বর অবধি সময়সীমা ধার্য করা হয়েছে। তাই ব্যাঙ্ক এবং থার্ড পার্টি অ্যাপগুলিকে সতর্কবার্তা দেওয়া হয়েছে বিষয়ে।
ইউপিআই আইডি নিষ্ক্রিয় করার আগে ব্যাঙ্ক ব্যবহারকারীদের ইমেল বা মেসেজ এর মাধ্যমে একটি বিজ্ঞপ্তি দেওয়া হবে।

NPCI-এর নতুন নির্দেশিকা অনুসারে, সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ এবং PSP ব্যাঙ্কগুলি গ্রাহকদের নিষ্ক্রিয় UPI আইডি এবং এর সাথে যুক্ত মোবাইল নম্বর যাচাই করবে। এক বছর ধরে এই সকল আইডি থেকে কোনো ধরনের ক্রেডিট বা ডেবিট না করলে বন্ধ করে দেওয়া হবে। নতুন বছর থেকে গ্রাহকরা এসব আইডি দিয়ে লেনদেন করতে পারবেন না।

NPCI এই ধরনের UPI আইডি শনাক্ত করতে ব্যাঙ্ক এবং থার্ড পার্টি অ্যাপগুলিকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছে। এই নতুন নির্দেশিকাগুলির মাধ্যমে, NPCI এই ব্যাবস্থা করেছে কারণ যাতে কোন ব্যক্তির অর্থ ভুল জায়গায় না চলে যায়। বর্তমানে অনেক লেনদেনের ক্ষেত্রে ভুল জায়গায় অনেক অর্থ চলে যাচ্ছে। যেমন অনেকেই মাঝে মধ্যে ফোন নাম্বার পরিবর্তন করে।

এই কাজটি না করলে পাবেন না প্রধানমন্ত্রী কিষান যোজনার 15তম কিস্তির টাকা, আজকে থেকে টাকা ঢোকা শুরু।

সেক্ষেত্রে ফোন নাম্বার পরিবর্তন করলেও তার সাথে যুক্ত ইউ পি আই আইডি টি তখনো যুক্তই থাকে। এরফলে ফোন নাম্বার টি অনেকদিন অফ থাকার পরে সেটি অন্য কেউ ব্যাবহার করলে তখন তার সাথে যুক্ত ইউ পি আই আইডি নিষ্ক্রিয় না করার জন্য অন্য কেউ এটা দিয়ে ব্যাবহার করে। ফলে ভুল জায়গায় টাকা লেনদেন হওয়ার সম্ভাবনা প্রবল থাকে।

শিক্ষক নিয়োগ মামলায় রায় ঘোষণা। জাস্টিস গাঙ্গুলীর সিদ্ধান্ত জেনে নিন।

এই সমস্যা দূর করার জন্য এবার NPCI এই কড়া ব্যাবস্থা গ্রহন করার করার সিদ্ধান্ত নিয়েছে।NPCI এর এই পদক্ষেপের ফলে ভুল লেনদেন বন্ধ হবে। আর UPI এর মাধ্যমে লেনদেন আরও আগের থেকে সতর্ক ভাবে করা হবে। ৩১ ডিসেম্বরের আগেই আপনি আপনার UPI অ্যাপটি সক্রিয় করুন।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button