Food SI – খাদ্য দপ্তরে এস আই পদে নিয়োগের পরীক্ষার তারিখ ঘোষণা হল, জেনে নিন এক্ষুনি।

Food SI – কবে হবে পরীক্ষা, জানতে পড়ুন বিস্তারিত।

পাবলিক সার্ভিস কমিশন দ্বারা আয়োজিত খাদ্য দপ্তরে এস আই পদে (Food SI) পরীক্ষার বিজ্ঞপ্তি বের করা হয়েছিল। আবেদনের শেষ তারিখ চলে গেছে ইতিমধ্যে। তাই পরীক্ষা কবে হবে সেই বিষয়ে বিজ্ঞপ্তি দিয়েছে পাবলিক সার্ভিস কমিশন। অনেক বছর পরপর পাবলিক সার্ভিস কমিশন খাদ্য দপ্তরে নিয়োগ করেন। তেমনি এবছরও নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল।

Advertisement

গত মাসের ২২ আগস্ট বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল মোট ৪৮০ টি পদের জন্য ফুড ইন্সপেক্টর (এস আই) নিয়োগ করা হবে। এবং বলা হয়েছিল ২৩ আগস্ট থেকে সবাই আবেদন করতে পারবে। সেই মতও আবেদন করেছে চাকরি প্রার্থীরা। আবেদনের শেষ দিন ছিল ২১ সেপ্টেম্বর।

Advertisement

মহালয়ার প্রাক্কালে সোনার দামের ভারী পতন, বিগত কয়েক মাসের তুলনায় সবচেয়ে কম রেট।

এবছরের আবেদনের হিসেব দেখে পাবলিক সার্ভিস কমিশন (Food SI) কিছুটা অবাকই হয়েছেন। কারণ তারা যা আশা করেছিলেন তার চাইতে অনেক বেশি সংখ্যক আবেদন জমা পড়েছে। সূত্র মারফত জানা যায়, এবছর ১৩ লাখ ২২ হাজার আবেদন জমা পড়েছে। এর আগে ২০১৮ সালে এই একই পরীক্ষার জন্য আবেদন আরও অনেক কম হয়েছিল। সংখ্যাটা ছিল ১১ লাখের কাছাকাছি। সেই তুলনায় এবছর সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে।

আরও জানা যাচ্ছে, এই পরীক্ষার (Food SI) জন্য যোগ্যতা চাওয়া হয়েছিল মাধ্যমিক পাশ। কিন্ত দেখা গেছে অনেক উচ্চ শিক্ষিত মাস্টার্স ও গ্রাজুয়েট পাশ করা ছেলে মেয়েরা আবেদন ফ্রম জমা দিয়েছে ।আবেদনের সময়সীমা পার হতেই পি এস সি পরীক্ষার ডেট প্রকাশ করছে। আগামী বছরের ১৪ জানুয়ারি খাদ্য দপ্তরে এস আই পদের পরীক্ষা হবে।

আর এই পরীক্ষায় যাতে কোনো রকম দুর্নীতি, গরমিল, অরাজকতা না থাকে সেই দিকে নজর দেবেন পি এস সি। খুবই স্বচ্ছতার সাথে পরীক্ষা হবার সম্ভাবনা আছে। পরীক্ষায় যে মাল্টিপল টাইপের প্রশ্নপত্র থাকবে তার একটা কার্বন কপি পরীক্ষা যারা দেবে তারা বাড়ি নিয়ে যেতে পারবে। পরে রেজাল্ট প্রকাশের পর পি এস সি প্রতিটি প্রশ্নের উত্তর আপডেট করলে তারা সেটা মিলিয়ে নিতে পারবে।

অর্থাৎ খুবই স্বচ্ছতার মাধ্যমে পরীক্ষা হবে বলে জানা যাচ্ছে। হাতে আর বেশি সময় নেই। তাই এখন থেকেই পরীক্ষার জন্য প্রস্তুতি সবার তুঙ্গে। অনেকের কপাল এই বছর খুলতে চলেছে। তাই এই পরীক্ষার জন্য অনেকেই দৃষ্টি নিক্ষেপ করে আছে।
Written by Shampa Debnath

স্কুল এবং কলেজ পড়ুয়াদের কেন্দ্রীয় সংস্থা দিচ্ছে 10000 টাকা। যোগ্যতা এবং আবেদন পদ্ধতি জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button