New Education Policy – অষ্টম শ্রেণী থেকেই সেমিস্টার আর উচ্চমাধ্যমিকে MCQ, রাজ্যে চালু হল নয়া শিক্ষানীতি।

New Education Policy – নতুন এই শিক্ষানীতি নিয়ে কি ভাবছে সরকার, জানুন বিস্তারিত।

রাজ্যে নতুন শিক্ষানীতি চালু (New Education Policy) করার পথে নবান্ন তথা পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের দ্বারা নির্দেশিত শিক্ষানীতি অক্ষরে অক্ষরে পালন করতে চাইছেন না , মুখ্যমন্ত্রীর শিক্ষা দপ্তর। কাজেই, বিশেষজ্ঞদের পরামর্শে এবার শিক্ষাদপ্তর খসরা প্রকাশ করেছে নয়া শিক্ষানীতির। নতুন প্রস্তাবিত সেই নিয়মাবলীতে, উচ্চমাধ্যমিক পরীক্ষায় এবার থেকে Multiple Choice Questions যোগ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। পাশাপাশি ভাবে, এবার সেমিস্টার প্রক্রিয়া শুরু হবে অষ্টম শ্রেণী থেকেই।

Advertisement

2022 সাল থেকেই নতুন শিক্ষানীতির (New Education Policy) জাতীয় বাস্তবায়ন প্রক্রিয়া শুরু করেছে কেন্দ্র সরকার। কিন্তু সেই শিক্ষানীতি মানতে রাজি নয় রাজ্য সরকার। নতুন শিক্ষানীতির খসড়া তৈরির জন্য , শিক্ষা দফতরের নির্দেশনায় নতুন কমিটি গঠন করা হয়েছিল। সম্প্রতি, সেই কমিটি শিক্ষা দফতর কে তাদের খসড়া পেশ করেছে নতুন নিয়মানুবলী বিষয়ে।

Advertisement

Reserve Bank Of India এর বড় হুঁশিয়ারি! টাকা তোলার ক্ষেত্রে বেঁধে দেওয়া হল নির্ধারিত সীমা, সময় থাকতে জেনে নিন।

তবে কমিটির সব সিদ্ধান্তকে মেনে নেওয়ার ইতিবাচকতা দেখায়নি শিক্ষা দফতর তবে এই প্রচেষ্টা কে মান্যতা দিয়ে শিক্ষানীতিতে পরিবর্তন (New Education Policy) আনতে চাইছে শিক্ষা দফতর। বিশেষকরে, স্কুল শিক্ষা দফতর এবং উচ্চশিক্ষা দফতর গুলির ইতিবাচক সিদ্ধান্তকে মেনে নিয়েই তবে রাজ্য শিক্ষা দফতর নতুন ভাবে শিক্ষানীতি প্রকাশ করতে চলেছে। এই পর্যায়ে সম্পূর্ণ বদল আনতে 3 বছর সময় লাগবে বলে জানানো হয়েছে।

কি জানানো হয়েছে কমিটির সুপারিশে

বর্তমান এই সিলেবাসের পুনঃনির্মাণ করা হয়েছে প্রাইমারি, আপার প্রাইমারি এবং সেকেন্ডারি স্তরের জাতীয় এবং আন্তর্জাতিক পাঠক্রমের ওপর ভিত্তি করে। ছাত্রছাত্রীরা যাতে উচ্চশিক্ষায় আরো ভালো ভাবে ধাতস্থ হতে পারে সেই জন্য অষ্টম শ্রেণী থেকেই তাদের পাঠক্রমে সেমিস্টারের ব্যবস্থা করছে রাজ্য সরকার। সেই সঙ্গে একাদশ ও দ্বাদশ শ্রেণীতেও সেমিস্টারের ব্যবস্থা করা হবে।

উচ্চমাধ্যমিক পাঠক্রমে MCQ এবং ব্যাখ্যামূলক দুরকমের মূল্যায়ন ব্যবস্থা চালু করতে চলেছে শিক্ষা দফতর। কমিটির এই প্রস্তাব কে খুব শীঘ্রই বাস্তবায়ন করতে চলেছে সরকার। প্রাইমারি এর মত আপার প্রাইমারি থেকেও 3 টে ভাষায় শিক্ষা ব্যবস্থার চালু করতে চাইছে শিক্ষা দফতর। সেই সঙ্গে নবম শ্রেণী থেকেই উচ্চশিক্ষার বিষয় অন্তর্ভুক্তকরণের কথা বলা হয়েছে নতুন বিজ্ঞপ্তিতে। তবে কমিটির এই সিদ্ধান্তে রাজি নয় শিক্ষা দফতর। এই সিদ্ধান্ত আরোপের ফলে ছাত্র ছাত্রীদের ওপর অতিরিক্ত চাপ বৃদ্ধি পেতে পারে। সেই ক্ষেত্রে, বর্তমান পাঠক্রম নীতিই ( 4+4+2+2) প্রযোজ্য রাখতে চায় সরকার।

আবার নতুন ছুটি, আগস্ট মাসে রাজ্যের স্কুলের সম্পূর্ণ ছুটির তালিকা দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button