Leave Rules – পশ্চিমবঙ্গে ছুটির নিয়মে বড়সড় রদবদল। সুবিধা হল লক্ষ লক্ষ কর্মীদের।

পশ্চিমবঙ্গের স্কুলের শিক্ষকদের ছুটি (Leave Rules) নিয়ে একাধিক নিয়ম জারি করলেন সরকার। স্কুল শিক্ষকরা এতদিন যে নিয়মে ছুটি পেতেন বা ছুটির জন্য অ্যাপ্লিকেশন দিতেন এখন থেকে অর্থাৎ নতুন সেশন থেকে নতুন নিয়মে ছুটি নিতে হবে। এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি (Government Notification) জারি করলেন পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ (WBBSE). সাধারণভাবে বছরে ৬৫ টি ছুটি দেওয়া থাকেই স্কুল শিক্ষিকাদের।

Advertisement

Leave Rules For West Bengal Female Teachers.

এছাড়া তারা শারীরিক অসুস্থ্যতার জন্য কিংবা অন্য কোনো ব্যক্তিগত কারণে সাধারণ ছুটি ছাড়াও ক্যাজুয়াল লিভ (CL), মাতৃত্বকালীন ছুটি (Maternity Leave) ও বিশেষ ছুটি (Leave Rules) নিতে পারেন। তবে নিজের থেকে ছুটি নিতে হলে আগে অ্যাপ্লিকেশন দিতে হয় অর্থাৎ ছুটির কারণ দেখাতে হয়। ছুটির কারণ না দেখিয়ে কোনো অ্যাপলিকেশন না দিয়ে ছুটি নিলে বেতন থেকে টাকা কাটা যায়।

Advertisement

তবে শিক্ষকদের থেকে শিক্ষিকারা সরকারি ছুটির (Leave Rules) ক্ষেত্রে একটু বেশিই সুবিধা পেয়ে থাকেন। যেমন মাতৃত্বকালীন ছুটির সময় গর্ভধারণ, সন্তান প্রসব ও সন্তানের লালন পালনের জন্য প্রায় ২৬ সপ্তাহ বা দীর্ঘ ছয় মাস (১৮০ দিন) ছুটি পেয়ে থাকেন। এছাড়াও সন্তানের শরীর অসুস্থ হলেও অতিরিক্ত ছুটি (WB Maternity Leave Rules) পেয়ে থাকেন স্কুল শিক্ষিকারা। তবে শিক্ষক শিক্ষিকাদের কোনো সন্তানের মাধ্যমিক বা কোনো চাকরির পরীক্ষা থাকলেও এতদিন ছুটি পেতেন না।

ফলে তারা এক প্রকার টেনশনের মাথায় তাদের সন্তানদের ছাড়তে হতো। তবে এই নিয়মের পরিবর্তন করলেন পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদ। নতুন নিয়ম অনুযায়ী শিক্ষিকারা তাদের সন্তানদের মাধ্যমিক (Madhyamik Exam), উচ্চমাধ্যমিক (HS Exam) ও অন্যান্য বড়ো পরীক্ষায় ছুটি (Leave Rules) নিতে পারবেন। যেমন আগামী ২রা ফেব্রুয়ারী থেকে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা আরম্ভ হচ্ছে। চলবে ১২ ই ফেব্রুয়ারী পর্যন্ত।

পর্ষদ থেকে জানানো হয়েছে সেই কয়েকদিন শিক্ষিকারা তাদের সন্তান পরীক্ষা দিতে থাকাকালীন অবস্থায় তাদের দেখভাল বা দায়িত্ব নেওয়ার জন্য স্কুল ছুটি (Leave Rules) নিতেই পারেন। পর্ষদ থেকে আরও জানানো হয়েছে এই ছুটি নিতে গেলে মাধ্যমিক পরীক্ষা শুরুর আগের দিন বললেই হবেনা। অন্তত মাধ্যমিক পরীক্ষা শুরুর কমপক্ষে তিন সপ্তাহ আগেই শিক্ষিকাদের ছুটির অ্যাপ্লিকেশন জমা দিতে হবে।

DA Hike News (বকেয়া ডিএ বৃদ্ধির খবর)

সেই সাথে প্রমাণ সমেত সন্তানের পরীক্ষার অ্যাডমিট, রুটিন ইত্যাদি সংক্রান্ত নথিও জমা করতে হবে। তবেই ছুটি মঞ্জুর হবে। তবে যেহেতু বেশিরভাগ ছুটির (Leave Rules) জন্য সুযোগ পাচ্ছেন শিক্ষিকারা তাই রাজ্যের স্কুল শিক্ষকদের একটা অভিযোগ উঠছে এক্ষেত্রে। বাবা হিসাবে সন্তানদের মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষায় তাদেরও কিছু দায়িত্ত্ব থাকে। তাই তাদের জন্যও ছুটি দেওয়া হলে তাদের উপকার হতো।

পশ্চিমবঙ্গের সব সরকারি স্কুলে একটানা ছুটি! বাচ্চা থেকে শিক্ষক সকলে খুশি।

তবে এই বিষয়ে পর্ষদ এখনো কোনো সিদ্ধান্ত নেননি। দেখা যাক পরবর্তীতে কোনো সিদ্ধান্তের পরিবর্তন করেন কিনা। তবে সরকারি স্কুলের শিক্ষিকারা পর্ষদের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। রাজ্য ও কেন্দ্র সরকারের বিভিন্ন ছুটি সমন্ধে জানতে আমাদের এই পেজ নিয়মিত ফলো রাখুন। আর সকলকে নতুন বছরের আগাম শুভেচ্ছা ও অভিনন্দন রইল বাংলার চোখ এর সকল কর্মীদের পক্ষ থেকে।
Written by Shampa Debnath.

কমে গেল ছুটি। পশ্চিমবঙ্গের সরকারী স্কুলের ছুটির তালিকা প্রকাশ। রইলো PDF.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button