DA Hike News – বকেয়া মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রীর ঘোষণায় বড় ইঙ্গিত। সব বকেয়া দেওয়া হবে?

মহার্ঘ্য ভাতা বৃদ্ধিকে (DA Hike News) কেন্দ্র করে একের পর এক বিক্ষোভ, মিছিল সর্বশেষ মামলার পর্যায় পৌঁছেছে। রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employees) একটাই দাবি তাদের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের হারে মহার্ঘ্য ভাতা বৃদ্ধি (DA Hike News) করতে হবে আর এই দাবির আর্জি নিয়ে মুখ্যমন্ত্রীর কাছে অনেকবার হাজির হয়েছিলেন রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্ত কোনো সময় মুখ্যমন্ত্রী তাদের আশা দেয়নি বরং নিরাশা দেখিয়ে গেছেন প্রতিবার। মুখ্যমন্ত্রীর একটাই বক্তব্য ছিল রাজকোষ পর্যাপ্ত অর্থ নেই যা দিয়ে DA বৃদ্ধি করা যাবে।

Advertisement

DA Hike News By Madhya Pradesh Government.

কিন্ত এরই মধ্যে কেন্দ্রীয় সরকার অনেকবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য DA বৃদ্ধি করেছে। কিছুদিন আগেই দুর্গাপূজার সময় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪ শতাংশ DA বাড়ানো (DA Hike News) হয়। এবং এরপর একাধিক রাজ্য সরকার তাদের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ্য ভাতা বাড়ানোর উদ্যোগ নেন। যদিও সেই মহার্ঘ্য ভাতার হার কেন্দ্রের সমতুল্য নয় তবুও খুশি ছিলেন রাজ্য সরকারি কর্মচারীরা।

Advertisement

তবে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) পক্ষ থেকে কোনো আশার আলো দেখতে পাননি রাজ্য সরকারি কর্মচারীরা। সেই জন্য তারা অনেকবার মিটিং ডাকেন এছাড়া শুনানির ডেট একাধিকবার পিছিয়ে যাওয়ার তারা আরও বড়ো বিক্ষোভের ডাক দেবেন সেটাও বলেনি। এরই মধ্যে বিধানসভায় মুখ্যমন্ত্রীর সাথে রাজ্য সরকারি কর্মচারী সংগঠন দলের সাথে একটি বৈঠকে মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে ছিলেন তিনি DA বাড়াতে (DA Hike News) পারবেন না।

সেই সাথে রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন ও এই মহার্ঘ ভাতার বৃদ্ধি (DA Hike News) না হওয়া অবধি তারা আন্দোলন চালিয়ে যাবেন এই স্পষ্ট দাবি জানিয়ে দেন। এরই মধ্যে একটি রিপোর্টে জানা যাচ্ছে, নতুন বছরে ভোটের পরেই মহার্ঘ্য ভাতা বৃদ্ধির কথা জানা যাচ্ছে মুখ্যমন্ত্রী তরফে। মুখ্যমন্ত্রী রিপোর্টে জানান আপাতত ৪ শতাংশ মহার্ঘ্য ভাতা বাড়ানো হবে। তবে এই হারে মহার্ঘ্য ভাতা বৃদ্ধি (DA Hike News) শুনে সরকারি কর্মচারীদের একাংশ বিক্ষোভ করেন।

নবান্নের সামনে তারা আরও বড়ো আকারের বিক্ষোভ করবেন সেটাও বলেন। কারণ তারা দীর্ঘদিন ধরে কেন্দ্রের হারে মহার্ঘ্য ভাতার দাবি জানিয়েছেন। সেক্ষেত্রে এত কম শতাংশ DA বাড়ানো তাদের জন্য পর্যাপ্ত নয়। দেশের অধিকাংশ রাজ্যে ডিএ বৃদ্ধি (DA Hike News) হলেও সেটা কেন্দ্রের হারে হচ্ছে না। এছাড়া ভোটের কারণে মধ্যপ্রদেশে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike News) আটকে গিয়েছিল। তবে জানা যাচ্ছে ভোটের পরে এই রাজ্যে DA বৃদ্ধি করা হবে।

আদর্শ আচরণবিধি কার্যকর থাকায় সেই রাজ্যে DA বাড়ানো সম্ভব হয়নি এমনটাই জানায় সেই রাজ্যের সরকার। অবশ্য মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির (DA Hike News) জন্য নির্বাচন কমিশনের অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু নির্বাচন কমিশনের তরফে সেই অনুমতি মেলেনি। তবে জানুয়ারি মাসে ডিএ বাড়তে পারে বলে জানা যাচ্ছে।কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি হয় AICPI (All India Consumer Price Index) সূচক মেনেই।

Primary TET Exam (প্রাথমিক টেট পরীক্ষা)

শুধুমাত্র পশ্চিমবঙ্গ এবং কয়েকটি রাজ্য ছাড়া দেশের বাকি প্রায় সব রাজ্যেই কেন্দ্রীয় হারে DA বৃদ্ধি করা হয়। জানা যাচ্ছে, কয়েকদিন আগেই মধ্যপ্রদেশের নবনিযুক্ত মুখ্যমন্ত্রী মোহন যাদবের সঙ্গে সাক্ষাৎ করেন সরকারি কর্মীদের প্রতিনিধি দল। তাদের দাবি ছিল কেন্দ্রের হারে DA বাড়ানো হোক। এছাড়া সরকারি কর্মচারীদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন তারা। তবে রিপোর্টে মুখ্যমন্ত্রী জানিয়েছেন ৪ শতাংশ বাড়ানো হবে (DA Hike News).

পশ্চিমবঙ্গের সব সরকারি স্কুলে একটানা ছুটি! বাচ্চা থেকে শিক্ষক সকলে খুশি।

বর্তমানে সরকারি কর্মচারীরা ৪২ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। এখন ৪ শতাংশ বাড়লে ৪৬ শতাংশ হারে DA পাবেন। তবে এটা খুবই কম কেন্দ্রের থেকে। তাই তারা খুশি নন এতে। সেই দাবি তারা বললেও মুখ্যমন্ত্রীর তরফে এখন আপাতত এইটুকু DA (Dearness Allowance) বৃদ্ধি ছাড়া আর বেশি দেওয়া সম্ভব নয় এটা স্পষ্ট জানিয়ে দেন। আর এই ঘোষণার ফলে খুশি হয়েছেন সকল কর্মীরা।
Written by Shampa debnath.

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে ধরা পড়লো বড় নাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button