Weather Update – গরমের মতো এবার শীতের রেকর্ড ও ভাঙবে। কবে থেকে শীত পড়বে। সতর্কবার্তা জেনে নিন।

Weather Update – গরমের দিন শেষ, কবে থেকে পড়ছে পুরোদস্তুর শীত? জানুন।

আশ্বিন মাস শেষ হয়েই গেছে। আজ অক্টোবরের চতুর্থ সপ্তাহ। এবারের দূর্গাপূজা কার্তিক মাসে পড়েছিল তাই দুর্গাপূজার সময়ই হালকা শীতল (Weather Update) কনকনে হাওয়া সন্ধ্যের পর থেকেই বইছিল। আসতে আসতে শরৎ শেষে শীতের আগমন হবে। সেই আগমনের বার্তা যেন বাতাসে এখন থেকেই একটু একটু করে ইঙ্গিত দিয়ে চলেছে। গতকাল ছিল দশমী। মা দুর্গার বিদায়ের দিন। মায়ের মর্তে গমনের সাথে সাথে গরমের প্রভাব কমতে শুরু করবে এমনই আবহাওয়া দপ্তরের ভাবনা।

Advertisement

আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ থেকে আগামী কয়েকদিন তাপমাত্রা অনেকটাই কমতে (Weather Update) শুরু করবে। কার্যত এবারে গরমের তীব্রতা যতটা বেশি ছিল শীতের তীব্রতা ততটাই বেশি থাকবে। অর্থাৎ এবার অন্যান্য বছরের তুলনায় জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা।

Advertisement

মধ্যবিত্তের কথা ভেবে ফোন দিচ্ছে জিও। পুরোনো গ্রাহকেরা চাইলেই পাবেন।

কিছুদিন আগেও অবধি রাজ্যে বৃষ্টির দরুন বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। অবিরাম বৃষ্টিতে বাংলার মানুষ কিছুটা নাস্তানাবুদ হয়ে উঠেছিল। সকলেরই চিন্তা ছিলো পূজায় বৃষ্টি হয়ে পূজা ভেস্তে দেয় কিনা। তবে নবমীর দিন হালকা বৃষ্টি ছাড়া সেভাবে আর বৃষ্টি হয়নি। আবহাওয়া দপ্তর বলেছে, হামুদ ঘূর্ণিঝড় হয়ে গেলে আপাতত এই বছরে তেমন কোনো বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। বরং এবার শীতের কামড় (Weather Update) পড়বে সারা বাংলা জুড়ে।

আবহাওয়া আপডেটঃ
গত ২৪ ঘন্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক ।আর এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। এদিন সকাল সাড়ে আটটার মধ্যে গত ২৪ ঘন্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ৬ মিমি।

আগামী পাঁচ দিন কলকাতার আবহাওয়া দেখে নেওয়া যাকঃ
তারিখ সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা আবহাওয়া
২৪ অক্টোবর ২৪ ৩০ সাধারণভাবে মেঘলা আকাশ, বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা
২৫ অক্টোবর ২৫ ৩১ অংশত মেঘলা আকাশ, বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা
২৬ অক্টোবর ২৪ ৩২ পরিষ্কার আকাশ
২৭ অক্টোবর ২৪ ৩১ একই
২৮ অক্টোবর ২৩ ৩০ একই

এবছরের গরম যেমন রেকর্ড ভেঙে ছিল। যার ফলে স্কুলগুলোতে গরমের ছুটি বাড়িয়ে দেওয়া হয়েছিল। ঠিক তেমনি এবছর শীত ও রেকর্ড ভাঙতে চলেছে অন্যান্য বছরের তুলনায়। তীব্র গরমের দাপটে মানুষের নাজেহাল অবস্থা যেমন হয়েছিল তেমনি শীতের তীব্রতা তেমনি অনেকটাই হবে বলে মনে করছেন আবহাওয়া দপ্তর।

তবে অনেক মানুষই শীত উপভোগ করতে পছন্দ করেন। এছাড়া শীত মানেই ঘুরতে যাওয়া, পিকনিক। তাছাড়া শীতের মধ্যেই রয়েছে অনেক উৎসব যেমন ২৫ শে ডিসেম্বর ও ১লা জানুয়ারি। সব মিলিয়ে শীতের তীব্রতা সাথে উৎসব ও পিকনিক আলাদাই আমেজ বয়ে আনবে
Written by Shampa Debnath.

জরুরীভিত্তিতে বিদ্যুৎ দপ্তরে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি। নিয়মাবলী ও আবেদন করার লিংক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button