Fixed Deposit – ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করলে বর্তমানে কত রিটার্ন পাবেন? সব ব্যাংকের বরাবর হিসাব দেখুন।

আমরা সকলেই নিজেদের কষ্টের টাকা Fixed Deposit বা ফিক্সড ডিপোজিটে রাখতে পছন্দ করি। আর এছাড়াও আমরা ৫ বছরে টাকা ডবল করার কথাও শুনেছি। কিন্তু এখনকার দিনে আর এই সুবিধা পাওয়া যায় না। যাই হোক আজকে এই আলোচনাতে আমরা কোন ব্যাংকে কত দিনের জন্য টাকা রাখলে কতো বেশি সুদ পাবেন সেই সম্পর্কে জেনে নিতে চলেছি।

Advertisement

Fixed Deposit Interest Rate Update.

কোনো ব্যক্তি তার উপার্জনের অর্থের কিছুটা অংশ ভবিষ্যতের জন্য ব্যাংক বা পোস্ট অফিসের Fixed Deposit জমা করেন। কারণ ব্যাংক বা পোস্ট অফিস এই বিনিয়োগের ওপর সুদ প্রদান করে। আর এখন ব্যাংক গুলো ৭ থেকে ৮ শতাংশ হারে সুদ দিচ্ছে। এছাড়া নন ব্যাংকিং প্রতিষ্ঠান গুলো ৮.৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। তবে অনেকে এটা ভেবে পায়না বেশি টাকা বিনিয়োগ করে একটা মোটা অঙ্কের Fixed Deposit করলে বেশি লাভ হবে কিনা নাকি অল্প টাকা দিয়ে দুটো ফিক্সড ডিপোজিট করলে তার থেকে সুদের পরিমাণ বেশি পাওয়া যাবে।

Advertisement

আসুন এই প্রতিবেদনে আমরা সেইটাই জানাচ্ছি আপনাদের। তার জন্য পড়ুন সম্পূর্ণ প্রতিবেদনটি। বিশেষজ্ঞদের মতে, যদি আপনি ফিক্সড ডিপোজিট করে বেশি সুদ পেতে চান তাহলে একটা Fixed Deposit তে সব টাকা ইনভেস্ট না করাই শ্রেয়। তাতে আপনি ভালো রিটার্ন পাবেন না। কারণ ওটা আপনি মেয়াদের আগে কোন সময় তুলতে পারবেন না। ফলে আপনি যদি একটা ৫ লাখ টাকার ফিক্সড ডিপোজিট করলেন তাহলে আপনার পুরো টাকাটাই একটা নির্দিষ্ট সময়ের জন্য আটকে গেলো।

তাই বেশি ভালো রিটার্ন পেতে অল্প করে টাকা বিনিয়োগ করে একের অধিক Fixed Deposit করা বেশি লাভজনক।ভাল রিটার্ন চাইলে একটা ফিক্সড ডিপোজিটে পুরো টাকা বিনিয়োগ করা উচিত নয়। বরং বিভিন্ন মেয়াদে একাধিক ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করতে হবে। অন্য দিকে রয়েছে ল্যাডারিং পদ্ধতি। এটা হচ্ছে ৫ লাখ টাকা আপনি একটা জায়গায় বিনিয়োগ না করে পাঁচ ভাগে পাঁচটা মেয়াদে ফিক্সড ডিপোজিট করুন।

একেকটা Fixed Deposit একেক সময়ের মেয়াদে করুন। তাহলে আপনার সুদের পরিমাণ টাও ভালো হবে। আর রিটার্নও ভালো পাবেন। যেমন ১ বছর মেয়াদের Fixed Deposit থেকে ৪.৫ শতাংশ রিটার্ন পাওয়া যাবে। ২ এবং ৩ বছর মেয়াদের FD থেকে ৫ শতাংশ এবং তার চেয়ে বেশি FD থেকে ৫.৭ শতাংশ রিটার্ন মিলবে। আরও বিস্তারিত ভাবে বলতে গেলে ধরুন আপনি ১০ লাখ টাকার ফিক্সড ডিপোজিট করলেন।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

কিন্ত সেটা এক জায়গায় না করে চার জায়গায় করুন। ২.৫ লাখ টাকা করে চার জায়গায় চারটি মেয়াদে FD করুন।
১ বছর মেয়াদে ২.৫ লাখ টাকা বিনিয়োগ করুন। ফলে আপনি ১ বছর পরেই এই Fixed Deposit ম্যাচিওর করবে। সেই সাথে সুদ পেয়ে যান। এরপর ২ বছরের মেয়াদে ২.৫ লাখ টাকা বিনিয়োগ করুন। ২ বছর পর ম্যাচিওর হলে আবার আগের বারের চেয়ে বেশি সুদ পাবেন। এভাবে ৩ বছর পর আবার আরেকবার ম্যাচিওর হওয়ার পর আরেকটু বেশি সুদ পাবেন।

আবেদন করলেই পাবেন 1 লক্ষ টাকা এই স্কলারশিপে, আবেদনের পদ্ধতি দেখুন।

আবার ৪ বছর পর ম্যাচিওর হওয়ার পর আরও বেশি সুদ পাবেন। কারও ২ বছরের মধ্যে টাকার দরকার হলে তিনি প্রথম এবং দ্বিতীয় Fixed Deposit উপর নির্ভর করতে পারবেন। এছাড়া এতে আপনি যদি ১০ লাখ টাকা একবারে বিনিয়োগ করতেন তার চেয়ে ৪ বারের বিনিয়োগের ফলে সুদের পরিমাণ বেশি পাবেন। তাই সব সময় ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের ক্ষেত্রে কোনো বড়ো অ্যামাউন্ট একটা জায়গায় ইনভেস্ট না করে সেটা কয়েকবারে বিভিন্ন মেয়াদে ভাগ করে বিনিয়োগ করুন। তাহলে আপনার রিটার্ন ভালো ভাবেন। আপনার লাভ বেশি হবে।
Written by Shampa Debnath.

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button