DA Hike News – পশ্চিমবঙ্গের বকেয়া DA নিয়ে মুখ্যমন্ত্রীর ঘোষণায় কতটা খুশি সরকারি কর্মীরা।

পশ্চিমবঙ্গের মহার্ঘ ভাতা বৃদ্ধি বা DA Hike News নিয়ে কিছুদিন আগে রাজ্যের মুখ্যমন্ত্রীর (CM Mamata Banerjee) তরফে কিছু বিষয় একেবারে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে। মহার্ঘ্য ভাতা বৃদ্ধি নিয়ে প্রায় এক বছর যাবৎ রাজ্য সরকারি কর্মচারী ও রাজ্য সরকারের সাথে একপ্রকার ঠান্ডা লড়াই চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মী সংগঠন গুলো। তাদের দাবি মতন কেন্দ্রের হারে মহার্ঘ্য ভাতা বৃদ্ধি (DA Hike News) না করা পর্যন্ত তারা এই মামলা থেকে সরে আসবে না। এইদিকে একের পর এক ডেট পিছিয়ে যাচ্ছে শুনানির।

Advertisement

DA Hike News In West Bengal.

সুপ্রিম কোর্টে (Supreme Court Of India) এখনো এই মামলা বিচারাধীন। আগামী বছরের ফেব্রুয়ারি মাসে ফের শুনানির তারিখ পড়েছে। কিন্তু এরই মধ্যে ঘটে গেলো একটি পর্যায় যেখানে বিধানসভায় মমতা বন্দ্যোপাধ্যায়ের DA নিয়ে মন্তব্যকে ঘিরে সরকারি সংগঠন মহলে চাপা অসন্তোষ প্রকাশ পেয়েছে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। কেন এমন ঘটলো জানুন বিস্তারিত।

Advertisement

মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম থেকেই বলে আসছিলেন তাদের রাজকোষে পর্যাপ্ত টাকা নেই DA Hike News করার মতন। তাই তারা দিতে অপারগ। কিন্ত এবার যেন স্পষ্ট ভাষায় মোক্ষম জবাব দিয়ে দিলেন বিধানসভায়।
তিনি স্পষ্ট বললেন কেন্দ্র সরকার যখন মহার্ঘ্য ভাতা (Dearness Allowance) বাড়ায় তাহলে সেখানে গিয়ে কর্মচারীরা যেন চাকরি করে, কেন রাজ্য সরকারের চাকরি করছে।

এছাড়া তিনি আরও বলেন রাজ্য সরকার ছুটি দেন অনেক প্রায় ৪০-৪৫ দিন কিন্ত কেন্দ্র সরকার কোনো রকম বেশি ছুটি দেননা, এমনই ১০ বছরে ১ বার বিদেশে ঘুরতে যাওয়ার সুযোগ দেয় রাজ্য সরকার। এতগুলো সুবিধা রাজ্য সরকার দেয়, আরও বলেন রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বাধ্যমূলক নয়, ঐচ্ছিক। তাই সরকারের DA দেওয়াটা বাধ্যতামূলক নয়। তিনি আরও বলেন যদিও মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করতে তিনি পারতেন কিন্তু বামেদের সময়কার ঋণ মেটাতে গিয়েই সব টাকা চলে যাচ্ছে তাই সরকারের হাতে এখন DA Hike News বা বকেয়া বৃদ্ধি করতে সম্ভব হচ্ছে না।

এর আগে ২০১৯ সাল পর্যন্ত পঞ্চম বেতন কমিশনের (5Th Pay Commission) সময় ৯০ শতাংশ মহার্ঘ ভাতা দিয়েছে সরকার। ষষ্ঠ পে কমিশনের (6Th Pay Commission) সুপারিশ কার্যকর করতে গিয়ে ২ লক্ষ ৫২ হাজার কোটি খরচ হয়েছে সরকারের। কিন্ত সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission DA Hike News) সময় এখন পরিসর বা অর্থ নেই মহার্ঘ্য ভাতা বৃদ্ধির। এমন মন্তব্যে সরকারি সংগঠনের যে বিরূপ প্রতিক্রিয়া হয়েছে তা বোঝাই যাচ্ছে।

তারাও তাদের এই দাবিকে ন্যায্য দাবি বলেছেন। তারা তাদের এই দাবি না মেটা অবধি এই মামলা থেকে সরে দাঁড়াবেন না এছাড়া শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, “দেশ সেবার নামে আখের গোছানো নেতা-মন্ত্রীদের ভাতা বৃদ্ধিটা বাধ্যতামূলক, আর শিক্ষক কর্মচারীদের DA Hike News বেলা ঐচ্ছিক! বাঃ!? চুরি করা চাকরি গুলো যোগ্যদের ফিরিয়ে দেওয়ার ব্যাপারে কী বলবেন? ধিক্কার জানানোর ভাষা জানা নেই।

এমনই স্পষ্ট ভাষায় জবাব দিয়ে দেন তিনি। আর রাখঢাক করে মনের কথা লুকিয়ে কোনো জবাব নয়, এবার মুখ্যমন্ত্রীর মতনই কড়া মন্তব্যের সোজাসাপ্টা জবাব দিতে আর কোনো জড়তা কাজ করছেনা সরকারি কর্মী সংগঠনের। সংগ্রামী যৌথ মঞ্চের ভাস্কর ঘোষ বলেন, ‘বাংলার সরকার চলছে সাংবিধানিক কাঠামো মেনে। আমরা নিজেদের যোগ্যতা দিয়ে চাকরি পেয়েছি (DA Hike News).

DA Case Update (বকেয়া মহার্ঘ ভাতা)

আমরা চাই না আমাদের ন্যায্য বেতনের পরিবর্তে ছুটি দেওয়া হোক। তারা ছুটি চায়না, বরং কাজ করতেই চায়, শুধু কাজের পরিবর্তে ন্যায্য টাকা চায় তারা। কারণ ছুটি দিলেও বাড়িতে থাকলে তাদের পেট ভরানোর জন্য খাবার খেতে তো হবেই তাই তাদের দাবি মতন ছুটির পরিবর্তে বেতন বৃদ্ধি বেশি কার্যকর। এমনকি তারা কোনরকম ইঙ্গিত না দিয়েই স্পষ্ট বলেন তারা এই সরকারের পদত্যাগ চান, যে সরকার DA Hike News বৃদ্ধি করবে সেই সরকারই আনা হোক।

রাজ্য সরকারের এই প্রকল্পে 1500 টাকা পাবেন, মাসের শুরুতেই আবেদন করুন।

স্বভাবতই একটা চাপা অসন্তোষ কাজ করছে সরকারের বিরুদ্ধে রাজ্য সরকারি কর্মী সংগঠনের। তবে তারাও থেমে থাকার পাত্র নন। ফেব্রুয়ারির শুনানির জন্য তারা অপেক্ষারত। DA Hike News এর শুনানির রায়ের ওপর নির্ভর করছে তাদের সিদ্ধান্ত কোন মাত্রা নেবে। কিন্তু তার আগে পর্যন্ত এই DA Hike News বা মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে কোন ধরনের সদর্থক সিদ্ধান্তর কোন সম্ভাবনা নেই বলেই মনে করছেন অনেকে। কিন্তু সুপ্রিম কোর্টের তরফে জদি এই বিষয়ে রাজ্য সরকারি কর্মীদের পক্ষে মতদান করা হয় তাহলে কি হবে? সেই নিয়ে চিন্তায় অনেকে।
Written by Shampa Debnath.

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button